Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৫ জুন ২০২১ ||  আষাঢ় ১ ১৪২৮ ||  ০৩ জিলক্বদ ১৪৪২

চালু হচ্ছে উবার পুল

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৫৭, ১৮ মে ২০২১  
চালু হচ্ছে উবার পুল

রাইডশেয়ারিং সেবা উবারে যাত্রী হয়রানির অভিযোগ বিভিন্ন সময় পাওয়া যায়। যাত্রী হয়রানি, ভাড়া বেশি নির্ধারণ সমস্যাসহ নানা অভিযোগ থাকে এ রাইডশেয়ারিং সেবার বিরুদ্ধে। 

যাত্রীদের অভিযোগ, পেমেন্ট সিস্টেম বিকাশ যুক্ত করা, হুট করে ভাড়া স্বাভাবিকের চেয়ে বাড়িয়ে দেওয়া হয় যাত্রীদের জন্য চরম ভোগান্তি।

যাত্রীদের মাধ্যমে জানা যায়, উবারে কল করলে বিশেষ করে পেমেন্ট কিভাবে দেওয়া হবে জানতে চাওয়া হচ্ছে যাত্রীর কাছে।  বিকাশে পেমেন্টের কথা শুনলে বেশিরভাগ চালকই গাড়ি নিয়ে আসেন না, এলেও নগদে পেমেন্ট দেওয়ার জন্য পিড়াপিড়ি করেন।  পিক-আপ কনফার্ম করার সময় দেখা যায় অল্প সময়ে গাড়ি চলে আসবে, কিন্তু গাড়ি কাছে আসার বদলে দূরে সরে যেতে থাকে, সময়ের মিটারও বাড়তে থাকে।  তাছাড়া যাত্রীর সঙ্গে চালকের কথায় বনিবনা না হলে ট্রিপ ক্যানসেলের সংখ্যাও বেড়েছে উবারে।

উবার চালকরা বলছেন, আমরা ভাড়া বেশি নিই না।  অ্যাপ যেটা নির্ধারণ করে সেটাই নিই। তবে আমাদের মাধ্যমে কন্টাকচুয়াল গেলে ভাড়া বেশ কম হতে পারে।

ইরফান হক নামের এক চালক বলেন, দুই একজন চালক ইচ্ছাকৃত এ জাতীয় সমস্যা করে। বেশির লাভের আশায় তারা এগুলো করে।  কিন্তু এতে লাভের চেয়ে ক্ষতি হয়। আমাদের বদনাম হয়। 

জিসান নামের এক চালক বলেন, কন্টাকে নিলে ভাড়া বেশি আসে।  কিছু কিছু চালক খারাপ হওয়ায় যাত্রী হয়রানি হয় এবং পুরো রাইডশেয়ারিংয়ের বদনাম হয়।

উবার জানায়, ক্যাশলেস পেমেন্ট ব্যবস্থা করোনার সংক্রমণ রোধের এই সময়ে যাত্রী ও চালক উভয়কেই আরও নিরাপদ রাখে। অনেক উবার চালক তা মানতে চান না। যাত্রীর ভাড়া বিকাশে নিতে চান না।  তাছাড়া ভাড়া কমিয়ে আনতে নতুন পদ্ধতি উবার পুল নিয়ে আসা হচ্ছে।

উবার বাংলাদেশ এবং পূর্ব ভারতীয় অঞ্চলের প্রধান রাতুল ঘোষ জানান, ঢাকায় উবার পুল খুবই উপকারী হবে।  উবার এক্স ও প্রিমিয়ামে সাধারণত একজন যাত্রীই চলাচল করে।  কিন্তু পুলে চারজন যাত্রী যাতায়াত করতে পারবেন।  সমসংখ্যক গাড়ি দিয়েই অধিক যাত্রী পরিবহন করা সম্ভব হবে। এতে খরচ ৪০ শতাংশ কমে আসবে বলে জানান তিনি।

প্রসঙ্গত, ঢাকার উবারে এখন মোটরসাইকেল; উবার এক্স, প্রিমিয়াম, এক্সএল ও হায়ার ব্যবস্থা চালু আছে। চট্টগ্রামে সিএনজি, মোটরসাইকেল, গাড়ি ও অটোরিকশা চলে উবারে।  সিলেটে চলে শুধু গাড়ি।

ইয়ামিন/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়