Risingbd Online Bangla News Portal

ঢাকা     শুক্রবার   ১৮ জুন ২০২১ ||  আষাঢ় ৬ ১৪২৮ ||  ০৬ জিলক্বদ ১৪৪২

আগামী অর্থবছরে ১৫১৫ প্রকল্পের কাজ চলবে

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:২৩, ১৮ মে ২০২১   আপডেট: ১৮:২৭, ১৮ মে ২০২১
আগামী অর্থবছরে ১৫১৫ প্রকল্পের কাজ চলবে

২০২১-২২ অর্থবছরে এডিপি আওতায় ১ হাজার ৪২৬টি প্রকল্প এবং স্বায়ত্তশাসিত সংস্থা ও করপোরেশনের নিজস্ব অর্থায়নে ৮৯টি উন্নয়ন প্রকল্পের কাজ চলবে বলে জানিয়েছেন পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান। 

মঙ্গলবার (১৭ মে) প্রধানমন্ত্রী ও এনইসির চেয়ারপারসন শেখ হাসিনার সভাপতিত্বে গণভবনের সঙ্গে সংযুক্ত হয়ে ভিডিও কানফারেন্সিং-এর মাধ্যমে শেরেবাংলা নগরস্থ এনইসি সম্মেলন কক্ষ ও সচিবালয়স্থ মন্ত্রিপরিষদ কক্ষে অনুষ্ঠিত জাতীয় অর্থনৈতিক পরিষদের সভায় এ অনুমোদন দেওয়া হয়েছে।  বৈঠক শেষে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান সাংবাদিকদের এ তথ্য জানান। 

পরিকল্পনামন্ত্রী বলেন, নতুন প্রকল্প গ্রহণে ব্যাপক কড়াকড়ি করা হয়েছে।  করোনা মহামারির মধ্যেই নির্ধারিত মেয়াদে প্রকল্প বাস্তবায়ন নিশ্চিত করতেই এমন কড়াকড়ি আরোপ। এ পরিপ্রেক্ষিতে আগামী ২০২১-২২ অর্থবছরের জন্য ৫৯৬টি উন্নয়ন প্রকল্প বরাদ্দহীনভাবে অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত করা হচ্ছে। 

পরিকল্পনামন্ত্রী জানান, নতুন অর্থবছরের জন্য ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা ব্যয় সম্বলিত এডিপি অনুমোদন করেছে এনইসি। তার মধ্যে দেশের অভ্যন্তরীণ উৎস থেকে ১ লাখ ৩৭ হাজার ২৯৯ কোটি ৯১ লাখ টাকা এবং বিদেশি উৎস থেকে ৮৮ হাজার ২৪ কোটি ২৩ লাখ টাকার জোগান দেওয়া হবে।

এছাড়া স্বায়ত্তশাসিত সংস্থা বা করপোরেশনের প্রায় ১১ হাজার ৪৬৮ কোটি ৯৫ লাখ টাকার এডিপিও অনুমোদন করেছে এনইসি। তার মধ্যে অভ্যন্তরীণ উৎস থেকে ৬ হাজার ৭১৭ কোটি ৪৮ লাখ এবং বিদেশি উৎস থেকে ৪ হাজার ৭৫১ কোটি ৪৭ লাখ টাকার জোগান দেওয়া হবে।

আগামী অর্থবছরের জন্য কয়েকটি নতুন প্রকল্প হচ্ছে- বর্ধিত ঢাকা শহরে পানি সরবরাহ ব্যবস্থার উন্নয়ন (২০২১ সালের জুলাই হতে ২০২৫); রায়ের বাজার এলাকায় পয়ঃশোধনাগার নির্মাণের জন্য ভূমি অধিগ্রহণ প্রকল্প; পদ্মা (যশলদিয়াস্থ) পানি শোধনাগারের (ফেজ-১) পরিশোধিত পানি ঢাকা শহরে সরবরাহের লক্ষ্যে মেইন লাইন নির্মাণ ও শক্তিশালীকরণ প্রকল্প; চট্টগ্রাম ওয়াসার ম্যানেজমেন্ট ইনফরমেশন সিস্টেম বাস্তবায়ন প্রকল্প; চট্টগ্রাম ওয়াসা প্রধান অফিস ভবন নির্মাণ প্রকল্প; মোহরা পানি সরবরাহ প্রকল্প ফেইজ-২; ঠাকুরগাঁও পৌরসভায় নিরাপদ পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন ব্যবস্থার সম্প্রসারণ ও উন্নয়ন প্রকল্প; সারাদেশের ৩১টি পৌরসভায় নিরাপদ পানি সরবরাহ ও এনভায়রনমেন্টাল স্যানিটেশন প্রকল্প; খাগড়াছড়ি জেলার বাজারসমূহ ও নিকটবর্তী এলাকায় পানি সরবরাহ ও স্যানিটেশন ব্যবস্থাকরণ প্রকল্প; জাতীয় গৃহায়ন কর্তপক্ষের ঢাকাস্থ লালমাটিয়া হাউজিং এস্টেটের নিউকলোনি এলাকায় খেলার মাঠের বেইজমেন্টে কারপার্কিং স্পেস নির্মাণ এবং মাঠের অভ্যন্তরে বিদ্যমান রোড, ড্রেন ও ফুটপাতের সংস্কার প্রকল্প; শীতলক্ষ্যা নদীর পূর্ব পার্শ্ব হতে ভুলতা পর্যন্ত সড়ক নির্মাণ প্রকল্প; সুগন্ধা মোড় সুগন্ধা পয়েন্ট-লাবণী পয়েন্ট সড়ক সংস্কারসহ প্রশস্তশরণ ও সৌন্দর্যবর্ধন প্রকল্প।

এছাড়া আরও কয়েকটি প্রকল্প হচ্ছে, নর্থ সাউথ-১ সংযোগ সড়ক নির্মাণ (চট্টগ্রামের জাকির হোসেন রোড হতে বায়েজিদ বোস্তামী সংযোগ সড়ক) প্রকল্প; খুলনা ও মোংলা মাস্টার প্ল্যান মূল্যায়নসহ কর্তৃপক্ষের আওতাধীন এলাকার জন্য সমন্বিত মহাপরিকল্পনা প্রণয়ন প্রকল্প; শেখ রাসেল সিভিক সেন্টার নির্মাণ প্রকল্প; বরেন্দ্র এলাকায় খালে পানি সংরক্ষণের মাধ্যমে সেচ সম্প্রসারণ প্রকল্প-দ্বিতীয় পর্যায়; সেচ অবকাঠামো পুনর্বাসন প্রকল্প; সেচ যন্ত্রে প্রি-পেইড মিটার স্থাপন এবং ভূ-গর্ভস্থ সেচ নালা নির্মাণের মাধ্যমে সেচ দক্ষতা বৃদ্ধি প্রকল্প; চট্টগ্রাম ও কক্সবাজার জেলায় ভূ-উপরিস্থ পানির মাধ্যমে সেচ উন্নয়ন প্রকল্প; আশুগঞ্জ-পলাশ সবুজ প্রকল্প; নেত্রকোণা জেলার পূর্বধলা উপজেলার নিষ্কাশন ও সেচ ব্যবস্থার উন্নয়ন প্রকল্প; রংপুর জেলার পীরগঞ্জ উপজেলার নদী তীর সংরক্ষণ, ছোট নদী, খাল-বিল পুনঃখনন ও জলাবদ্ধতা নিরসন; চট্টগ্রাম জেলার পটিয়া উপজেলার বন্যা নিয়ন্ত্রণ, নিষ্কাশন ও সেচ প্রকল্প; রাঙ্গামাটি পার্বত্য জেলায় কৃষি উন্নয়নের লক্ষ্যে সেচ ড্রেইন নির্মাণ প্রকল্প; বাংলাদেশ পুলিশের ৭টি বিভাগীয় পুলিশ হাসপাতালের আধুনিকায়ন; কেন্দ্রীয় পুশিল হাসপাতাল, রাজারবাগ, ঢাকার সক্ষমতা বৃদ্ধিকরণ প্রকল্প; ঢাকা বিভাগীয় পুলিশ হাসপাতাল (২৫০ শয্যা বিশিষ্ট); এসেনসিয়াল ড্রাগস কোম্পানি লিমিটেড মানিকগঞ্জ প্ল্যান্ট স্থাপন প্রকল্প; জেলা সদর হাসপাতালে মাল্টি পারপাস ভবন নির্মাণ; পাবনা মানসিক হাসপাতালকে আন্তর্জাতিক মানে উন্নীতকরণ; মেডিক্যাল কলেজ হাসপাতালগুলো নিউরোসায়েন্স ইফনিট স্থাপন প্রকল্প; জেলা পর্যায়ে মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা স্থাপন মেডিক্যাল বর্জ্য ব্যবস্থাপনা স্থাপন প্রকল্প; ঢাকা মেডিক্যাল কলেজ ও হাসপাতালের আধুনিকায়ন সম্প্রসারণ ও পুনর্নির্মাণ প্রকল্প এবং আর্সেনিক রোগীদের সচেতনতা বৃদ্ধি ও চিকিৎসা সেবা প্রকল্প।

হাসিবুল/সাইফ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়