ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পৌনে ৯ হাজার কোটি টাকায় ৯ ক্রয়প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৫, ১৯ মে ২০২১  
পৌনে ৯ হাজার কোটি টাকায় ৯ ক্রয়প্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে ৮,৭৮৪ কোটি ২৮ লাখ ৪৩ হাজার ৯৩ টাকা ব্যয়ে ৯টি ক্রয় প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে। এর মধ্যে পায়রাবন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইন্টেনেন্স ড্রেজিংয়ে ব্যয় হবে ৫,৬২৯ কোটি ১৮ লাখ টাকা।

বুধবার (১৯ মে) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠিত সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়েছে। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সভা শেষে অনুমোদিত ক্রয় প্রস্তাবগুলোর বিভিন্ন দিক তুলে ধরেন অর্থমন্ত্রী এবং মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা আক্তার।

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, আজকে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৫তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৮তম সভা অনুষ্ঠিত হয়েছে। অর্থনৈতিক বিষয়ক সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ৩টি এবং সরকার ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১০টি প্রস্তাব উত্থাপন করা হয়।

তিনি বলেন, ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ২টি, খাদ্য মন্ত্রণালয়ের ২টি, নৌপরিবহন মন্ত্রণালয়ের ২টি, বিদ্যুৎ বিভাগের ১টি, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের ১টি, জননিরাপত্তা বিভাগের ১টি এবং বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের ১টি প্রস্তাব ছিল। ক্রয় কমিটির ১০ প্রস্তাবের মধ্যে একটি প্রস্তাব ১টি পুনঃমূল্যায়নের জন্য অনুমোদন দেওয়া হয়েছে।  বাকি অনুমোদিত ৯টি প্রস্তাবে মোট অর্থের পরিমাণ ৮,৭৮৪ কোটি ২৮ লাখ ৪৩ হাজার ৯৩ টাকা।

অর্থমন্ত্রী বলেন, মোট অর্থায়নের মধ্যে জিওবি থেকে ব্যয় হবে ২,৫১৮ কোটি ২৮ লাখ ৭৯ হাজার ৪৯০ টাকা এবং দেশি ব্যাংক ও বিশ্বব্যাংকের ঋণ ৬,২৬৫ কোটি ৯৯ লাখ ৬৩ হাজার ৬০৩ টাকা। অনুমোদিত প্রস্তাবগুলোর সম্পর্কে মন্ত্রিপরিষদ বিভাগের অতিরিক্ত সচিব ড. শাহিদা অবহিত করবেন।

অতিরিক্ত সচিব ড. শাহিদা বলেন, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগের অধীন পেট্রোবাংলা কর্তৃক এওটি ট্রেডিং এজি সুইজারল্যান্ড-এর কাছ থেকে ৩৩ লাখ ৬০ হাজার এমএমবিটিইউ এলএনজি আমদানির একটি প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।  এতে ব্যয় হবে ৩৪০ কোটি ৬২ লাখ ৪৫ হাজার ৩০১ টাকা।

তিনি বলেন, সভায় বিদ্যুৎ বিভাগের অধীন বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (বিউবো) কর্তৃক চট্টগ্রাম জেলার রাউজানে ৪০০ মেগাওয়াট ক্ষমতার বিদ্যুৎকেন্দ্র স্থাপনের একটি ক্রয় প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।   চীনের সেপকো-৩ ইলেক্ট্রিক পাওয়ার কন্সটাকশন কোম্পানি লিমিটেড প্রকল্পটি বাস্তবায়ন করবে। এজন্য ব্যয় হবে ১,৭৯৬ কোটি ৭২ লাখ ৫ হাজার ১৫০ টাকা।

সভায় জননিরাপত্তা বিভাগের অধীন বাংলাদেশ পুলিশ কর্তৃক ঢাকা-চট্টগ্রাম মহাসড়কে সার্ভিল্যান্স সিস্টেম প্রবর্তনের লক্ষ্যে ‘হাইওয়ে পুলিশের সক্ষমতা বৃদ্ধি’ প্রকল্পের আওতায় সিসিটিভি মনিটরিং সিস্টেম, অন্যান্য নির্মাণ ও অবকাঠামো এবং অপারেশন ও মেইন্টেনেন্স কাজ বাস্তবায়নের একটি প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।  প্রকল্পটি যৌথভাবে বাস্তবায়ন করবে  (১) স্মার্ট টেকনোলজিস (বিডি) লিমিটেড এবং (২) ডিজিকন টেকনোলজিস লিমিটেড।  এজন্য ব্যয় হবে ১২৯ কোটি ২২ লাখ  ৬০ হাজার ৭৬৬ টাকা।

অতিরিক্ত সচিব জানান, বাস্তবায়ন পরিবীক্ষণ ও মূল্যায়ন বিভাগের সেন্ট্রাল প্রকিউরমেন্ট টেকনিক্যাল ইউনিট (সিপিটিইউ) কর্তৃক ‘ডিজিটাইজিং ইম্লিমেন্টাশন মনিটরিং অ্যান্ড পাবলিক প্রকিউরমেন্ট’ প্রকল্পে পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে (১) দোহাটেক নিউমিডিয়া বাংলাদেশ (২) ডট জিওভি সলিউশনস এলএলসি, (৩) ইউএসএ অ্যান্ড বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি (বেক্সিমকো) এবং (৪) আইটি ডিভিশন বাংলাদেশকে নিয়োগের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।  এতে ব্যয় হবে  ৪৪ কোটি ২৪ লাখ ৭১ হাজার ১৭২ টাকা।

তিনি বলেন, খাদ্য মন্ত্রণায়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ‘মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ (এমএফএসপি)’ প্রকল্পের প্যাকেজ নং-জিডি-২৭এ-এর আওতায় বাংলাদেশের সব খাদ্য গুদামে সফটওয়্যার স্থাপন, ডেটা সেন্টার স্থাপন, ইন্টারনেট কানেকশন, মনিটরিং সিস্টেম স্থাপন এবং সফটওয়ার সংশ্লিষ্ট যন্ত্রপাতি সরবরাহ কাজের একটি প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।  এতে ব্যয় হবে ২৬১ কোটি ৭০ লাখ ৭৬ হাজার ৬০৯ টাকা।  যৌথভাবে প্রকল্পটি বাস্তবায়ন করবে (১) বেক্সিমকো কম্পিউটার্স লিমিটেড, (২) বাংলাদেশ এক্সপোর্ট ইমপোর্ট কোম্পানি লিমিটেড (৩) টেক মহিন্দ্র লিমিটেড, ইন্ডিয়া, এবং (৪) টেক ভ্যালি নেটওয়ার্কস লিমিটেড।

অতিরিক্ত সচিব বলেন, খাদ্য মন্ত্রণায়ের অধীন খাদ্য অধিদপ্তর কর্তৃক ‘মডার্ন ফুড স্টোরেজ ফ্যাসিলিটিজ (এমএফএসপি)’ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউ-২১ এর আওতায় বরিশাল এলাকায় ১টি স্টিল সাইলো ফর রাইচ স্থাপনের কাজের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি যৌথভাবে (১) কনফিডেন্স ইনফাস্ট্রাকচার লিমিটেড এবং (২) দি জিএসআই গ্রুপ এলএলসি, ইউএসএ বাস্তবায়ন করবে।  এতে ব্যয় হবে ৩৩০ কোটি ৮৬ লাখ ১৫ হাজার ৮২২ টাকা।

সভায় নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন পায়রা বন্দর কর্তৃপক্ষ কর্তৃক ‘পায়রা বন্দরের রাবনাবাদ চ্যানেলের ক্যাপিটাল ও মেইন্টেনেন্স ড্রেজিং’ এর ক্রয় প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি। প্রকল্পটি বাস্তবায়ন করবে বেলজিয়াম ভিত্তিক ড্রেজিং কোম্পানি জ্যান ডি নুল  জেডিএন)।  এতে ব্যয় হবে ৫,৬২৯ কোটি ১৮ লাখ টাকা।

সভায় নৌপরিবহন মন্ত্রণালয়ের অধীন বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন কর্পোরেশন কর্তৃক ৪টি কোস্টাল প্যাসেঞ্জার ভ্যাসেল সরবরাহ ও নির্মাণকাজের ক্রয়প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি। কর্ণফুলি শিপ বিল্ডার্স লি:, চট্টগ্রাম প্যাসেঞ্জার ভ্যাসেলগুলো সরবরাহ করবে।  এতে ব্যয় হবে ২৩০ কোটি ৯৪ লাখ ৯৫ হাজার ৮৫০ টাকা।

অতিরিক্ত সচিব জানান, সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ঢাকা পরিবহন সমন্বয় কর্তৃপক্ষ (ডিটিসিএ) এজন্য ১৩তলা বিশিষ্ট প্রধান কার্যালয় ভবন নির্মাণ প্রকল্পের ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ২০ কোটি ৭৬ লাখ ৭২ হাজার ৪২৩ টাকার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

এছাড়া সভায় সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের অধীন সড়ক ও জনপথ অধিদপ্তর কর্তৃক ‘ঝিনাইদহ-কুষ্টিয়া-পাকশী-দাশুরিয়া জাতীয় মহাসড়ক এর কুষ্টিয়া শহরাংশ ৪-লেনে উন্নীতকরণসহ অবশিষ্টাংশ যথাযথ মানে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজ নং-ডব্লিউডি-০৫ এর পূর্ত কাজের ক্রয়প্রস্তাব পুন:মূল্যায়নের অনুমোদন দেওয়া হয়েছে।

এর আগে অর্থমন্ত্রীর সভাপতিত্বে অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় টেবিলে ১টি প্রস্তাবসহ মোট ৩টি প্রস্তাব অনুমোদিত হয় বলে অতিরিক্ত সচিব জানান। অনুমোদিত প্রস্তাব ৩টি মধ্যে স্বাস্থ্য সেবা বিভাগের অধীন সিএমএসডি কর্তৃক কোভিড-১৯ সংক্রমিত রোগীর ব্যবহারের জন্য ৪০টি অক্সিজেন জেনারেটর সরাসরি ক্রয় পদ্ধতিতে ক্রয়ের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

এছাড়াও অতিরিক্ত সচিব বলেন, সভায় শিল্প মন্ত্রণালয়ের অধীন বিসিআইসি কর্তৃক ২০২১-২০২২ অর্থবছরে ইউরিয়া সারের যোগান অব্যাহত রাখার লক্ষ্যে রাষ্ট্রীয় পর্যায়ে চুক্তির মাধ্যমে (১) মুনতাজাত-কাতার থেকে ৫ লাখ মেট্রিক টন, (২) সাবিক-সৌদি আরব হতে ৫ লাখ মেট্রিক টন এবং (৩) ফার্টিগ্লোব- ইউএই থেকে ২ লাখ ৮০ হাজার মেট্রিক টনসহ সর্বমোট ১২ লাখ ৮০ হাজার মেট্রিক টন ইউরিয়া সার আমদানির চুক্তি স্বাক্ষরের নীতিগত অনুমোদন দেওয়া হয়েছে।

টেবিলে স্বাস্থ্য বিভাগ চীন থেকে করোনাভাইরাসের টিকা সংগ্রহের একটি প্রস্তাব উপস্থাপন করা হলে কমিটি তাতে অনুমোদন দিয়েছে বলে জানান অতিরিক্ত সচিব। 

তিনি বলেন, ওষুধ প্রশাসন চীনের সিনোফার্মার টিকা প্রয়োগের অনুমোদন দিয়েছে। সে পরিপ্রেক্ষিতে স্বাস্থ্য সেবা বিভাগ চীন থেকে টিকা সংগ্রহ করার অনুমোদন দিয়েছে।  কি পরিমাণ সংগ্রহ করা হবে এবং কত টাকা লাগবে সেটা জানা যাবে যখন এ সংক্রান্ত ক্রয় প্রস্তাব কমিটির সভায় উপস্থাপন হবে।

হাসনাত/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়