ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

সোনালি ব্যাগের বাণিজ্যিক উৎপাদন ও বাজারজাতের উদ্যোগ

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৯, ২০ মে ২০২১  
সোনালি ব্যাগের বাণিজ্যিক উৎপাদন ও বাজারজাতের উদ্যোগ

লতিফ বাওয়ানী জুট মিলে সোনালি ব্যাগ প্রকল্পের কার্যক্রম পরিদর্শনে বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব

বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের সচিব মো. আবদুল মান্নান জানিয়েছেন, বাণিজ্যিকভাবে সোনালি ব্যাগ উৎপাদন ও বাজারজাতের ব্যবস্থা করতে কাজ করছে বস্ত্র ও পাট মন্ত্রণালয়। এ বিষয়ে বাংলাদেশ পাটকল করপোরেশনকে (বিজেএমসি) যথাযথ নির্দেশনা এবং সর্বাত্মক সহযোগিতার আশ্বাস দেওয়া হয়েছে।

বৃহস্পতিবার (২০) দুপুরে বিজেএমসির আওতাধীন রাজধানীর লতিফ বাওয়ানী জুট মিলে সোনালি ব্যাগ প্রকল্পের কার্যক্রম পরিদর্শনকালে তিনি এসব তথ‌্য জানান। 

এ সময় বিজেএমসির চেয়ারম্যান মো. আব্দুর রউফ, বস্ত্র ও পাট মন্ত্রণালয়ের যুগ্ম সচিব (পরিকল্পনা) মো. জিল্লুর রহমান চৌধুরী, সচিব মো. মিজানুর রহমান, সোনালি ব্যাগের উদ্ভাবক ও বিজেএমসির বৈজ্ঞানিক উপদেষ্টা ড. মোবারক আহমদ খান উপস্থিত ছিলেন। পরিদর্শনের সময় মোবারক আহমদ খান প্রকল্পের কার্যক্রমের বিভিন্ন দিক ও অগ্রগতি সম্পর্কে সচিবকে অবহিত করেন।

সোনালি ব্যাগ পরিবেশবান্ধব ও প্রচলিত ব্যাগের চেয়ে শক্তিশালী হওয়ায় এর অনেক চাহিদা আছে। তাই, সোনালি ব্যাগ বাণিজ্যিকভাবে উৎপাদনের জন্য সরকারের কাছ থেকে সহযোগিতা কামনা করেন তিনি।

সোনালি ব্যাগ প্রচলিত পলিথিনের মতোই হালকা, তবে বেশি টেকসই। পাটের সুক্ষ্ম সেলুলোজকে প্রক্রিয়াজাত করে এ ব্যাগ তৈরি করা হয়। পাটের তৈরি সোনালি ব্যাগ মাটিতে মিশে যায়। ফলে পরিবেশ দূষিত হয় না। এই ব্যাগ দামে সাশ্রয়ী। এ ব‌্যাগের ব্যবহার বাড়লে ন্যায্য দাম পাবেন পাটচাষিরা। এতে পাটের হারানো গৌরব ফিরে আসবে।    
 

আসাদ/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়