ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

যশোর-সাতক্ষীরা রেললাইন নির্মাণে আগ্রহী জার্মানি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ২০ মে ২০২১  
যশোর-সাতক্ষীরা রেললাইন নির্মাণে আগ্রহী জার্মানি

যশোরের নাভারন থেকে সাতক্ষীরা পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করতে আগ্রহ প্রকাশ করেছে জার্মানি। বাংলাদেশ রেলওয়েতে বিভিন্ন ক্ষেত্রে বিনিয়োগ করতেও আগ্রহ দেখিয়েছে দেশটি।

বৃহস্পতিবার (২০ মে) রেল ভবনে রেলপথমন্ত্রী মো. নূরুল ইসলাম সুজনের সঙ্গে সৌজন্য সাক্ষাৎকালে এ আগ্রহের কথা জানান বাংলাদেশে নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোলৎজ।

জার্মান রাষ্ট্রদূতের সঙ্গে সাক্ষাৎকালে বাংলাদেশ রেলওয়ের বর্তমান অবস্থান তুলে ধরেন রেলমন্ত্রী। তিনি বলেন, ‘বর্তমান সরকার রেলকে অগ্রাধিকার দিচ্ছে। রেলের অনেকগুলো প্রকল্প চলমান আছে। কক্সবাজার পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। পদ্মা সেতু রেল সংযোগ প্রকল্পের অংশ হিসেবে ঢাকা থেকে যশোর পর্যন্ত নতুন রেললাইন নির্মাণ করা হচ্ছে। এছাড়া, যমুনা নদীর ওপর বঙ্গবন্ধু রেল সেতু নির্মাণ করা হচ্ছে। সব সিঙ্গেল লাইন রেলপথকে পর্যায়ক্রমে ডাবল লাইন এবং মিটারগেজকে ডুয়েল গেজে রূপান্তরের কাজ চলছে।‘

বাংলাদেশ রেলওয়েতে বিনিয়োগ করতে জার্মানির প্রতি আহ্বান জানান রেলমন্ত্রী। জার্মানিতে বাংলাদেশি কর্মকর্তাদের প্রশিক্ষণ দেওয়ারও অনুরোধ জানান তিনি। জার্মান রাষ্ট্রদূত জানান, প্রশিক্ষণের বিষয়টি বিবেচনা করবে তার দেশ।

এ সময় সাতক্ষীরা-২ আসনের সংসদ সদস্য মীর মোস্তাক আহমেদ রবি, রেলপথ মন্ত্রণালয়ের সচিব মো. সেলিম রেজা, বাংলাদেশ রেলওয়ের মহাপরিচালক ধীরেন্দ্র নাথ মজুমদারসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।

ঢাকা/হাসান/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়