ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

করোনা মোকাবিলায় অতিরিক্ত ৫ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার সহায়তার ঘোষণা

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৩৭, ২২ মে ২০২১  
করোনা মোকাবিলায় অতিরিক্ত ৫ মিলিয়ন অস্ট্রেলীয় ডলার সহায়তার ঘোষণা

করোনা মোকাবিলায় বাংলাদেশকে অতিরিক্ত ৫ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার দেওয়ার ঘোষণা দিয়েছেন অস্ট্রেলিয়ার পররাষ্ট্রমন্ত্রী মেরিস পেইন। এ তহবিল সরবরাহ করা হবে ইন্টারন্যাশনাল ফেডারেশন অব দ্য রেড ক্রস অ্যান্ড রেড ক্রিসেন্ট সোসাইটিস (আইএফআরসি) মাধ্যমে। এসব অর্থ প্রয়োজনীয় সরঞ্জাম (অক্সিজেন ও এ সংক্রান্ত সরঞ্জাম) কিনতে ও বিতরণ করতে ব্যবহার করা হবে।

শনিবার (২২ মে) বিকেলে ঢাকায় অবস্থিত অস্ট্রেলিয়ান হাইকমিশন এক বিজ্ঞপ্তিতে এসব তথ্য জানিয়েছে।

হাইকমিশন জানায়, গত বছর ব্যক্তিগত সুরক্ষা সরঞ্জাম, কোভিড-১৯ সচেতনতা বিষয়ে প্রচার এবং জরুরি খাদ্য সহায়তার জন্য বাংলাদেশকে ৫.৭ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলার সহায়তা দেওয়া হয়েছে।

বিজ্ঞপ্তিতে বলা হয়েছে, করোনা ভ্যাকসিনের বৈশ্বিক নিরাপদ ও কার্যকর সরবরাহ বাড়ানোর লক্ষ্যে কাজ করছে অস্ট্রেলিয়া। এর মধ্যে আছে কোভ্যাক্সকে ৮০ মিলিয়ন অস্ট্রেলিয়ান ডলারের অগ্রিম প্রতিশ্রুতি। এর সুবিধা বাংলাদেশও পাবে।

এসব বিষয়ে অস্ট্রেলিয়ান হাইকমিশনার জেরেমি ব্রুয়ার বলেছেন, ‘বাংলাদেশের পুরনো বন্ধু হিসেবে অস্ট্রেলিয়া কোভিড-১৯ এর বিরুদ্ধে লড়াইয়ে বাংলাদেশকে সমর্থন করতে প্রতিশ্রুতিবদ্ধ, যাতে আমাদের এ অঞ্চলটি নিরাপদ, স্থিতিশীল, সমৃদ্ধ ও সহিষ্ণু থাকতে পারে। এ মহামারি মোকাবিলায় অস্ট্রেলিয়া এবং আমাদের অংশীদাররা বাংলাদেশের সঙ্গে আছে।’

ঢাকা/হাসান/রফিক

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়