ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২৯ মে থেকে সৌদি আরবে বিমানের ফ্লাইট শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৩১, ২৪ মে ২০২১  
২৯ মে থেকে সৌদি আরবে বিমানের ফ্লাইট শুরু

পূর্ব ঘোষণা অনুযায়ী আজ (২৪ মে) সৌদি আরবে ফ্লাইট শুরু করতে পারছে না বিমান বাংলাদেশ এয়ারলাইনস। আগামী ২৯ মে মধ্যপ্রাচ্যের দেশটির তিন গন্তব্যে রাষ্ট্রীয় পতাকাবাহী এ প্রতিষ্ঠানের ফ্লাইট শুরু হবে।

বিমানের ওয়েবসাইটে এ সংক্রান্ত বিজ্ঞপ্তি প্রকাশ করা হয়েছে।

করোনাভাইরাসের সংক্রমণ ঠেকাতে সৌদি সরকারের কঠোর বিধি-নিষেধের কারণে গত ২০ মে থেকে দেশটির তিন গন্তব্য রিয়াদ, দাম্মাম ও জেদ্দায় ফ্লাইট বন্ধ রেখেছে বিমান।

রোববার রাতে বিমানের এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, সৌদি আরবে হোটেল কোয়ারেন্টাইন প্যাকেজ সুবিধা নিশ্চিতকরণ সাপেক্ষে আগামী ২৯ মে ফ্লাইট পরিচালনা শুরু হতে যাচ্ছে।

সৌদি গমনেচ্ছুদের হোটেল বুকিংসহ কোয়ারেন্টাইন প্যাকেজ ও বিমানের আসন সংরক্ষণের জন্য নিকটস্থ সেলস কাউন্টারে যোগাযোগ করতে বলা হয়েছে বিজ্ঞপ্তিতে।

এতে বলা হয়েছে, ভিসার মেয়াদের ওপর অগ্রাধিকার ভিত্তিতে যাত্রীদের আসন সংরক্ষণ করা হবে।

সম্প্রতি করোনার সংক্রমণ ঠেকাতে বিদেশি নাগরিকদের সৌদি ভ্রমণে বেশকিছু শর্ত আরোপ করে দেশটির সরকার। এতে বলা হচ্ছে, দেশটিতে ভ্রমণ করতে যাওয়া সব বিদেশি নাগরিককে বাধ্যতামূলকভাবে কোভিড চিকিৎসা সংক্রান্ত ইনস্যুরেন্স করতে হবে। এই ইনস্যুরেন্সের আওতায় হাসপাতাল-ক্লিনিকসহ প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টইনে ১৪ দিনের খরচ অন্তর্ভুক্ত থাকবে।

এছাড়া, প্রাতিষ্ঠানিক কোয়ারেন্টাইনে থাকার ব্যবস্থা করতে হবে সংশ্লিষ্ট এয়ারলাইনসগুলোকে। দেশটিতে যেতে চাওয়া যাত্রীদের ভ্রমণের প্রথম ও সপ্তম দিন পিসিআর টেস্টের ব্যবস্থাও এয়ারলাইনসকে করতে হবে বলে শর্ত দেওয়া হয়েছে।

ফ্লাইটের যাত্রীদের তালিকাও এয়ারলাইনসকে যাত্রার চার দিন আগে দেশটির কর্তৃপক্ষের কাছে জমা দিতে হবে বলে শর্ত দিয়েছে সৌদি আরব।  নতুন এই শর্ত কার্যকর হয়েছে ২০ মে।

সৌদি আরবের সরকারের এ সিদ্ধান্ত কার্যকরের ফলে বিপাকে পড়েছেন ছুটিতে দেশে আসা প্রবাসীকর্মীরা। টিকিট কেটেও দেশটিতে যেতে পারছেন না তারা। অনেকে ব্যক্তিগত উদ্যোগে হোটেল বুকিং দেওয়ার পর জানতে পেরেছেন নির্দিষ্ট একটি অ্যাপের মাধ্যমে বুকিং না দিলে তা গ্রহণ করা হচ্ছে না।

বিমান ছাড়া ঢাকা থেকে দেশটির বিভিন্ন গন্তব্যে সরাসরি ফ্লাইট পরিচালনা করে সৌদি অ্যারাবিয়ান এয়ারলাইনস ও নাস এয়ার। কোয়ারেন্টাইন নিশ্চিত না করতে পারায় টিকিট কেটে যেতে পারেননি অনেক যাত্রী।

হাসান/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়