ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

৬ লাখ সেট টেস্ট কিট সংগ্রহ করবে স্বাস্ব্য সেবা বিভাগ  

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:২৮, ২৫ মে ২০২১  
৬ লাখ সেট টেস্ট কিট সংগ্রহ করবে স্বাস্ব্য সেবা বিভাগ  

স্বাস্থ্য মন্ত্রণালয়ের স্বাস্থ্য সেবা বিভাগ সেন্ট্রাল মেডিক্যাল স্টোরস ডিপোর (সিএমএসডি) মাধ্যমে জরুরি ভিত্তিতে কোভিড-১৯ মহামারি মোকাবিলায় ছয় লাখ সেট আরটি পিসিআর টেস্ট কিট সংগ্রহের উদ্যোগ নিয়েছে। এতে ব্যয় হবে ৫৪ কোটি টাকা।

এ সংক্রান্ত একটি সার সংক্ষেপে বলা হয়েছে, কোভিড-১৯ মহামারির প্রথম ঢেউ প্রধানমন্ত্রীর সরাসরি তত্ত্বাবধানে সাফল্যের সাথে মোকাবিলা করা সম্ভব হয়েছে। সম্প্রতি বিশ্বের মতো বাংলাদেশেও কোভিড-১৯ মহামারির ভয়াবহ দ্বিতীয় ঢেউ দেখা দিয়েছে। সংক্রমণ হার ও আক্রান্তের সংখ্যা বাড়ছে এবং বিভিন্ন করোনা ডেডিকেটেড হাসপাতাল আবার চালু হওয়ায় টেস্ট কিট, সুরক্ষা সামগ্রী ও চিকিৎসা সরঞ্জামের চাহিদা বেড়ে গেছে।

স্বাস্থ্য অধিদপ্তরের প্রতিবেদন অনুযায়ী, সিএমএসডির গত ২০ এপ্রিল এক চিঠিতে আরটি-পিসিআর কিট কেনার প্রস্তাব দেয়। যা অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির সভায় (২৮ এপ্রিল) উপস্থাপন করা হয়। এরপর সিদ্ধান্ত হয়, ‘স্বাস্থ্য সেবা বিভাগের প্রস্তাবের পরিপ্রেক্ষিতে কোভিড-১৯ এর ২য় ঢেউয়ের কারণে সৃষ্ট পরিস্থিতি জরুরি ভিত্তিতে মোকাবিলার লক্ষ্যে প্রয়োজনীয় আরটি-পিসিআর টেস্ট কিট এবং পিসিআর ল্যাব কনজ্যুমেবলস কেনার জন্য সরাসরি ক্রয় পদ্ধতি অনুসরণ করে পিপিআর, ২০০৮ এর বিধি ৭৬ (২)-এ উল্লিখিত মূল্যসীমার উর্ধ্বের ক্রয়প্রস্তাব নীতিগতভাবে অনুমোদন করা যেতে পারে মর্মে সবর্সম্মত সুপারিশ করা হলো’।

সূত্র জানায়, গত ১৭ মে সিএমএসডিতে অনুষ্ঠিত দর কষাকষি সভার সুপারিশের আলোকে ১৮ মে অনুষ্ঠিত দরপত্র মূল্যায়ন কমিটির (টিইসি) সভায় যেসব প্রতিষ্ঠান আগে কিট সরবরাহ করেছে, তাদের সরবরাহকৃত কিটের গুণগত মান ও অভিজ্ঞতা এবং দ্রুততম সময়ের মধ্যে কিট সরবরাহে সক্ষমতা বিবেচনায় সুপারিশকৃত প্রতিষ্ঠানগুলো থেকে জরুরি ভিত্তিতে সর্বমোট ৬ লাখ কিট সরবরাহ করার সিদ্ধান্ত হয়।  দরপত্র মূল্যায়ন কমিটির সভায় আরটি-পিসিআর টেস্ট কিট কেনার জন্য সুপারিশ করা প্রতিষ্ঠান, সরবরাহকৃত সামগ্রীর পরিমাণ, একক দাম ও সর্বমোট ৫৪ কোটি টাকার নেগোশিয়েটেড দামের  প্রস্তাব পাঠানো হয়।

অনুন্নয়ন খাতে প্রস্তাবিত ব্যয় ৫০ কোটি টাকার ঊর্ধ্বে বিধায় মন্ত্রিপরিষদ বিভাগের গত ১৫ জানুয়ারির প্রজ্ঞাপনে উল্লিখিত কমিটির কার্যবিধির ১ (খ) অনুযাযী সংশ্লিষ্ট ক্রয় ও চুক্তি সম্পাদনের প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদন নেওয়ার বাধ্যবাধকতা রয়েছে। এজন্য পাবলিক প্রকিউরমেন্ট রুল (পিপিআর) ২০০৮ বিধি ৩৬ এর উপবিধি অনুসরণে প্রস্তাবটি অনুমোদনের জন্য সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটিতে উপস্থাপন করা হবে।

সূত্র জানায়, এর আগে দেশীয় ৯টি প্রতিষ্ঠানের কাছ থেকে চীনের সানসিউর বায়োটেক কোম্পানির কাছ থেকে ভিটিএম এবং সোয়াব স্টিকসহ আরটি-পিসিআর টেস্টকিট সংগ্রহ করা হয়েছিল। ওই সরবরাহকারীদের সঙ্গে নেগোশিয়েট করে দ্রুত সময়ের মধ্যে সংগ্রহ করার উদ্যোগ নেওয়া হয়।  ৬ লাখ কিট সংগ্রহ করতে সম্ভাব্য দাম ধরা হয়েছিল ৫৮ কোটি ৮০ হাজার টাকা। সরবরাহকারী প্রতিষ্ঠানগুলোর সঙ্গে আলোচনা করে তা কেনা হচ্ছে ৫৪ কোটি টাকায়।  অর্থাৎ সরকারের ৪ কোটি ৮০ লাখ টাকা সাশ্রয় হবে।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির পরবর্তী সভায় উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

হাসনাত/সাইফ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়