Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ২৩ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৮ ১৪২৮ ||  ১৪ সফর ১৪৪৩

ফিলিস্তিনের রাষ্ট্রদূতের বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রীর ক্ষোভ

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩২, ২৫ মে ২০২১   আপডেট: ১৯:৩৬, ২৫ মে ২০২১
ফিলিস্তিনের রাষ্ট্রদূতের বক্তব্যে পররাষ্ট্রমন্ত্রীর ক্ষোভ

বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘অ‌্যাকসেপ্ট ইসরায়েল’ শব্দ দুটি বাদ দেওয়া নিয়ে ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূতের বক্তব্যে ক্ষোভ প্রকাশ করেছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন।

মঙ্গলবার (২৫ মে) রাজধানীর ফরেন সার্ভিস একাডেমিতে এক অনুষ্ঠান শেষে এ প্রসঙ্গে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি ক্ষুব্ধ প্রতিক্রিয়া ব‌্যক্ত করেন।

তিনি বলেন, ‘বাংলাদেশের সিদ্ধান্ত বাংলাদেশ নেবে। অন্য কে কী বলল ইট ইজ টোটালি ইরেলিভেন্ট (একেবারেই অপ্রাসঙ্গিক)।’

বাংলাদেশের নতুন পাসপোর্টে ‘অ‌্যাকসেপ্ট ইসরায়েল’ শব্দ দুটি বাদ দেওয়া ‘অগ্রহণযোগ্য’ বলে মন্তব্য করেন ঢাকায় নিযুক্ত ফিলিস্তিনের রাষ্ট্রদূত ইউসেফ রামাদান।

সোমবার (২৪ মে) সন্ধ্যায় এক প্রেস ব্রিফিংয়ে ফিলিস্তিনি রাষ্ট্রদূত বাংলাদেশের পাসপোর্ট থেকে ‘অ‌্যাকসেপ্ট ইসরায়েল’ শব্দ বাদ দেওয়া প্রসঙ্গে বলেন, ‘এটি ঠিক হয়নি।’ বাংলাদেশের সরকারকে বিষয়টি পুনর্বিবেচনার অনুরোধ জানান তিনি।

ফিলিস্তিনের রাষ্ট্রদূতের বক্তব‌্য প্রসঙ্গে পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন বলেন, ‘কোন দেশের রাষ্ট্রদূত কী বললেন না বললেন, দিস ইজ ইরেলিভেন্ট টু মি। উই মেনটেইন আওয়ার ফরেন পলিসি। আমরা সার্বভৌম রাষ্ট্র। আমরা কী করি না করি, আমরা ডিসাইড (নির্ধারণ) করব।’

প্রসঙ্গত, বাংলাদেশের পাসপোর্টে সংশোধন আনা হয়েছে। ‘দিস পাসপোর্ট ইজ ভ্যালিড ফর অল কান্ট্রিজ অব দ্য ওয়ার্ল্ড একসেপ্ট ইসরাইল’ লেখা থেকে ‘একসেপ্ট ইসরাইল’ শব্দ দুটি বাদ দেওয়া হয়েছে ই-পাসপোর্টে। সরকারের তরফ থেকে বলা হচ্ছে, পাসপোর্টের আন্তর্জাতিক মান বজায় রাখতে এ সংশোধনী আনা হয়েছে। বর্তমানে বাংলাদেশের সঙ্গে ইসরায়েলের কূটনৈতিক সম্পর্ক নেই। নতুন ই-পাসপোর্টে এমন সংশোধন সত্ত্বেও তেল আবিবের প্রতি ঢাকার অবস্থান অপরিবর্তিত থাকবে। অর্থাৎ ইসরায়েলকে স্বীকৃতি দেওয়া হচ্ছে না।

ঢাকা/হাসান/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়