ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

বাংলাদেশ ও অস্ট্রিয়া এয়ার সার্ভিস চুক্তি

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১২:৪৮, ৮ জুন ২০২১  
বাংলাদেশ ও অস্ট্রিয়া এয়ার সার্ভিস চুক্তি

বাংলাদেশ ও ইউরোপিয়ান দেশ অস্ট্রিয়ার মধ্যে এয়ার সার্ভিসেস বা বিমান পরিষেবা চুক্তি সই হয়েছে।

মঙ্গলবার (৮ জুন) ভিয়েনাস্থ বাংলাদেশ দূতাবাস থেকে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, স্থানীয় সময় সোমবার (৭  জুন) অস্ট্রিয়ার রাজধানী ভিয়েনায় দুই দেশের মধ্যে এ বিমান পরিষেবা চুক্তি (এএসএ) হয়। 

অস্ট্রিয়ায় নিযুক্ত বাংলাদেশের রাষ্ট্রদূত মুহাম্মদ আবদুল মুহিত এবং অস্ট্রিয়ান ইউরোপীয় ও আন্তর্জাতিক বিষয়ক মন্ত্রকের রাষ্ট্রদূত আন্দ্রেয়াস রিয়েকেন নিজ নিজ দেশের পক্ষে চুক্তিতে সই করেন।

দূতাবাস থেকে পাঠানো সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, বাংলাদেশ ও অস্ট্রিয়ার মধ্যকার এএসএ চুক্তি কেবল দুটি দেশের বিমান চালনা ব্যবসায়ই উৎসাহিত করবে না, পাশাপাশি দুই দেশের ব্যবসায়ী ও জনগণের মধ্যে যোগাযোগ ও বন্ধুত্বের ক্ষেত্র তৈরি করবে।

বাংলাদেশ দূতাবাস আশা প্রকাশ করেছে, এই চুক্তি ভিয়েনাকে বাংলাদেশ ও এ অঞ্চলের মধ্যে পণ্য ও যাত্রী পরিবহনের জন্য তার ভৌগলিক অবস্থানের জন্য স্ক্যান্ডিনেভিয়া সহ মধ্য, পূর্ব ও উত্তর ইউরোপীয় দেশগুলোর একটি আঞ্চলিক কেন্দ্র হিসাবে রূপান্তরিত করতে সহায়তা করবে।

দূতাবাস বলছে, উভয় দেশই প্রত্যাশা করে যে এই চুক্তি অদূর ভবিষ্যতে ঢাকা ও ভিয়েনার মধ্যে সরাসরি যাত্রী ও কার্গো ফ্লাইট চালুর প্রক্রিয়াকে ত্বরান্বিত করবে এবং দুই দেশের মধ্যে ব্যবসায়ের সুযোগ প্রসারিত করবে।

হাসান/সাইফ

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়