ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২৫৭৯ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ১১ ক্রয়প্রস্তাব অনুমোদন

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:২৪, ৯ জুন ২০২১  
২৫৭৯ কোটি ৩০ লাখ টাকা ব্যয়ে ১১ ক্রয়প্রস্তাব অনুমোদন

সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটি ২৫৭৯ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৬৩৩ টাকায় ১১ ক্রয়প্রস্তাব অনুমোদন দিয়েছে।

বুধবার (৯ জুন) অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ভার্চুয়াল সভায় ক্রয় প্রস্তাবগুলো অনুমোদন দেওয়া হয়। সভায় কমিটির সদস্য, মন্ত্রিপরিষদ বিভাগের সিনিয়র সচিব, সংশ্লিস্ট মন্ত্রণালয়ের সচিব এবং উর্ধ্বতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন। 

সভা শেষে অর্থমন্ত্রী বলেন, আজ অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ১৬তম এবং সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির ২০তম সভা অনুষ্ঠিত হয়েছে।

তিনি বলেন, অর্থনৈতিক বিষয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির অনুমোদনের জন্য ১টি এবং ক্রয় সংক্রান্ত-কমিটির অনুমোদনের জন্য ১১টি প্রস্তাব উত্থাপন করা হয়েছে।  ক্রয় কমিটির প্রস্তাবগুলোর মধ্যে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগের ৬টি, স্থানীয় সরকার বিভাগের ২টি, জননিরাপত্তা বিভাগের ১টি, পানি সম্পদ মন্ত্রণালয়ের ১টি এবং শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয়ের ১টি প্রস্তাব ছিল।

তিনি বলেন, ক্রয় কমিটির অনুমোদিত ১১টি প্রস্তাবের মোট অর্থের পরিমাণ ২,৫৭৯ কোটি ৩০ লাখ ৭৯ হাজার ৬৩০ টাকা। মোট অর্থায়নের মধ্যে জিওবি হতে ব্যয় হবে ৮৯০ কোটি ৬২ লাখ ৩১ হাজার ৫৮ টাকা এবং এডিবি, এএফডি ও ইআাইবি ঋণ ১,৬৮৮ কোটি ৬৮ লাখ ৪৮ হাজার ৫৭২ টাকা।

পরে অতিরিক্ত সচিব বলেন, ২০২০-২০২১ অর্থবছরে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার এর জন্য ১টি ‘ভেইকেল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টর অ্যান্ডরিলেটেড সার্ভিস’ কেনার লক্ষ্যে সীমিত দরপত্র পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ২টি দরপত্র জমা পড়ে যার মধ্যে ১টি রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত একমাত্র রেসপনসিভ দরদাতা প্রতিষ্ঠান সুইজারল্যান্ড ভিত্তিক তরু গ্রুপ লিমিটেড-এর স্থানীয় এজেন্ট স্মার্ট এসসিএম সলিউশন,ঢাকার ৬৫ কোটি ৫৬ লাখ ৫৬ হাজার ৬৪০ টাকায় ১টি ‘ভেইকেল মাউন্টেড মোবাইল ইন্টারসেপ্টর অ্যান্ডরিলেটেড সার্ভিস’ কেনার  প্রস্তাবে অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় ঢাকা ওয়াসার ঢাকা এনভায়রসমেন্টালি সাসটেইনাবল ওয়াটার সাপ্লাই (ডিইএসডব্লিউএস) প্রকল্পের প্যাকেজ-৩.১ এর আওতায় রামপুরা থেকে ভাটারা হয়ে এয়ারপোর্ট রোড, উত্তরা, গুলশান, বনানী, কচুক্ষেত পর্যন্ত ২৫ কিলোমিটার পরিশোধিত পানির ট্রান্সমিশন লাইন স্থাপন কাজের জন্য এক ধাপ দুই খাম পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ৬টি দরপত্র জমা পড়ে যার মধ্যে ৩টি সাবস্ট্যানশিয়ালি রেসপনসিভ হয়।  দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান চায়না জিও-ইঞ্জিনিয়ারিং করপোরেশনের কাছ থেকে ৫৮৯ কোটি ৩১ লাখ ৯২ হাজার ৯৭৪ টাকায় প্রকল্পের প্যাকেজ-৩.১ এর আওতায় ২৫ কিলোমিটার পরিশোধিত পানির ট্রান্সমিশন লাইন স্থাপন কাজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

অতিরিক্ত সচিব বলেন, ২০১৫ সালের ৪ মার্চ তারিখের সিসিজিপি সভার অনুমোদনক্রমে ঢাকা ওয়াসার ডিইএসডব্লিউএস প্রকল্পের পরামর্শক প্রতিষ্ঠান হিসেবে যৌথভাবে (১) চীনের  কুনওয়া-ডিডিসি-এফসিইএ এবং (২) বাংলাদেশের ভারনাকুলার কনসালট্যান্ট লিমিটেড কে ১৯ কোটি ৮৫ লাখ ৮১ হাজার ৬৪০ টাকায় নিয়োগের চুক্তি করা হয়।  প্রকল্পের কাজ যথা সময়ে শেষ না হওয়ায় প্রকল্পের মেয়াদ বৃদ্ধি পাওয়ায় পরামর্শক প্রতিষ্ঠানের মেয়াদ ৩৬ মাসের পরিবর্তে ৭৫ মাস (জুন ২০২১) পর্যন্ত বাড়ানোর কারণে ভেরিয়েশন বাবদ অতিরিক্ত  ২ কোটি ৭১ লাখ ৪ হাজার ৯৬৭ টাকার প্রস্তাবে অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি বলেন, সিসিইএ সভার অনুমোদনক্রমে ‘দিনাজপুর জেলার সদর উপজেলার গৌরিপুর নামক স্থানে খরা মৌসুমে সম্পূরক সেচ দেওয়ার লক্ষ্যে পুনর্ভরা নদীর উপর সমন্বিত পানি নিয়ন্ত্রণ অবকাঠামো নির্মাণ’ প্রকল্পের প্যাকেজ নং-ডিডব্লিউসিএস-১ এর নির্মাণ কাজ বাস্তবায়নে ডকইয়ার্ড অ্যান্ড ইঞ্জিনিয়ারিং ওয়ার্কস লিমিটেড, নারায়ণগঞ্জকে সরাসরি ক্রয় পদ্ধতিতে বাস্তবায়নে অনুমোদন দেওয়া হয়েছে।  এতে ব্যয় হবে  ৪৩ কোটি ৭৪ লাখ ৪৩ হাজার ৩২৪ টাকা। প্রকল্পের কাজ চলমান অবস্থায় ২০১৯ সালে বন্যায় বিধ্বস্ত হওয়া রিং বাঁধ মেরামতসহ অন্যান্য আনুষাঙ্গিক মেরামত কাজের জন্য ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১২ কোটি ৫ লাখ ১ হাজার ৪৯৯ টাকায় পূর্ত কাজের ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়েছে।

সভায় ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প’ এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি-১৩ এর আওতায় হাটিকামরুল ইন্টারচেইঞ্জ নির্মাণ ও রক্ষণাবেক্ষণ কাজ সম্পাদনের লক্ষ্যে এক ধাপ দুই খাম পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ১৪টি দরপত্র জমা পড়ে যার মধ্যে ১২টি রেসপনসিভ হয়। দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান চায়না রেলওয়ে কন্সট্রাকশন ব্রিজ ইঞ্জিনিয়ারিং ব্যুরো গ্রুপ কোম্পানি লিমিটেড-এর কাছ  থেকে ৭৪৩ কোটি ২৮ লাখ ৩৫ হাজার ২৮৩ টাকায় প্যাকেজ নং ডচ-১৩ এর পূর্ত কাজ ও রক্ষণাবেক্ষণ কাজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দিয়েছে কমিটি।

তিনি বলেন, ‘সাসেক সড়ক সংযোগ প্রকল্প’ এলেঙ্গা-হাটিকামরুল-রংপুর মহাসড়ক চার লেনে উন্নীতকরণ’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউপি-০৫ পূর্ত কাজ ও রক্ষণাবেক্ষণ কাজ সম্পাদনের লক্ষ্যে এক ধাপ দুই খাম পদ্ধতিতে দরপত্র আহ্বান করা হলে ১৩টি দরপত্র জমা পড়ে যার মধ্যে ১২টি রেসপনসিভ হয়।  দরপত্রের সব প্রক্রিয়া শেষে টিইসি কর্তৃক সুপারিশকৃত রেসপনসিভ সর্বনিম্ন দরদাতা প্রতিষ্ঠান আব্দুল মোনেম-এর কাছ থেকে ৬০১ কোটি ১০ লাখ ৯৫ হাজার ৪৭৪ টাকায় প্রকল্পের পূর্ত কাজও রক্ষণাবেক্ষণ কাজ ক্রয়ের অনুমোদন দিয়েছে কমিটি।

সভায়, সিসিজিপি সভার অনুমোদনক্রমে ‘কুমিল্লা (টমছম ব্রিজ)-নোয়াখালী (বেগমগঞ্জ)’ আঞ্চলিক মহাসড়ক ৪-লেনে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজ নং পিডব্লিউ-০১  এর পূর্ত কাজ সম্পাদনে ১৯৩ কোটি ৮৪ লাখ ৫০ হাজার টাকায় যৌথভাবে (১) শামীম এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড এবং (২) ন্যাশনাল ডেভেলপমেন্ট ইঞ্জিনিয়ার্স লিমিটেডকে নিয়োগ দেওয়া হয়। পরবর্তী সময়ে বিবেচ্য প্যাকেজের মেয়াদ বৃদ্ধি এবং অতিরিক্ত কাজ যুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৪৭ কোটি ৮৮ লাখ ৩৪ হাজার ৫০২ টাকার পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাব অনুমোদনের জন্য উপস্থাপন করা হয়েছে।

অতিরিক্ত সচিব শামসুল আরেফিন বলেন, সিসিজিপি সভার অনুমোদনক্রমে ‘কুমিল্লা (টমছম ব্রিজ)-নোয়াখালী (বেগমগঞ্জ)’ আঞ্চলিক মহাসড়ক ৪-লেনে উন্নীতকরণ প্রকল্পের প্যাকেজ নং পিডব্লিউ-০৩  এর পূর্ত কাজ সম্পাদনে ১৯৪ কোটি ৯৮ লাখ ৯৫ হাজার ৮৪৭ টাকায় যৌথভাবে (১) তাহের ব্রাদার্স লিমিটেড, (২) রানা বিল্ডার্স প্রাইভেট লিমিটেড এবং (৩) মেসার্স হাসান বিল্ডার্সকে নিয়োগ দেওয়া হয়।  পরবর্তী সময়ে বিবেচ্য প্যাকেজের মেয়াদ বৃদ্ধি এবং অতিরিক্ত কাজ যুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ৩৯ কোটি ২১ লাখ ২৫ হাজার ৩২৮ টাকার পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

সভায় সিসিজিপি সভার অনুমোদনক্রমে ‘গুরুত্বপূর্ণ আঞ্চলিক মহসড়ক যথাযথ মান ও প্রশস্ততায় উন্নীতকরণ (সিলেট জোন)’ প্রকল্পের প্যাকেজ নং ডব্লিউডি-০৫ এর পূর্ত কাজ সম্পাদনে ১৮৬ কোটি ৯৮ লক্ষ ১৭ হাজার ৮৫৫ টাকায় যৌথভাবে (১) শামীম এন্টারপ্রাইজ প্রাইভেট লিমিটেড (২) মেসার্স জন্মভূমি নির্মাতা প্রাইভেট এবং (৩) ওহিদুজ্জামান চৌধুরীকে নিয়োগ দেওয়া হয়। পরবর্তীতে বিবেচ্য প্যাকেজের মেয়াদ বৃদ্ধি এবং অতিরিক্ত কাজ যুক্ত হওয়ায় ভেরিয়েশন বাবদ অতিরিক্ত ১৬ কোটি ৮১ লাখ ৭১ হাজার ৪৩৮ টাকায় পূর্ত কাজ ক্রয়ের প্রস্তাব অনুমোদন দেওয়া হয়েছে।

হাসনাত/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়