Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১০ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

লক্ষ্মীপুরে ভোটের পরিস্থিতির প্রতিবেদন সংগ্রহে ইসির পরিপত্র

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩২, ১৫ জুন ২০২১  
লক্ষ্মীপুরে ভোটের পরিস্থিতির প্রতিবেদন সংগ্রহে ইসির পরিপত্র

জাতীয় সংসদের লক্ষ্মীপুর-২ আসনের নির্বাচনী এলাকার শূন্য আসনের নির্বাচন উপলক্ষে ভোটগ্রহণের দিন পরিস্থিতি প্রতিবেদন ও বেসরকারি ফলাফল এবং অন্যান্য তথ্য সংগ্রহ ও পরিবেশন করা হবে। 

নির্বাচন কমিশন সূত্র জানায়, গতকাল সন্ধ্যায় ইসির উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এক পরিপত্রে এ তথ্য জানানো হয়।

পরিপত্রে জানানো হয়, নির্বাচন কমিশন সচিবালয়ে রিটার্নিং অফিসারদের নিকট হতে ভোটগ্রহণ চলাকালে পরিস্থিতি প্রতিবেদন এবং ভোটগ্রহণ শেষে প্রাথমিক বেসরকারি ফলাফল সংগ্রহ করা হবে। এ কার্যক্রম ভোটগ্রহণের দিন অর্থাৎ ২১ জুন সোমবার সকাল ৮টা থেকে শুরু করে সর্বশেষ বেসরকারি ফলাফল না পাওয়া পর্যন্ত অব্যাহতভাবে চলবে। 

পরিস্থিতি প্রতিবেদন এবং প্রাথমিক বেসরকারি ফলাফল সংগ্রহের জন্য দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তাদের নাম-পদবি ও টেলিফোন-ফ্যাক্স নম্বর পরিশিষ্ট-ক এ সংযুক্ত করা হল। ভোটগ্রহণের দিন রিটার্নিং অফিসারের ‘ফলাফল সংগ্রহ ও পরিবেশ কেন্দ্র’ হতে কোন সময়ে কোন কোন কর্মকর্তা দায়িত্ব পালন তা সচিবালয়ের নির্ধারিত টেলিফোন ও ফ্যাক্সযোগে জানিতে দিতে হবে। তাছাড়া ভোটগ্রহণের দিন সকাল ৮টা থেকে বেসরকারি ফলাফল পরিবেশন সম্পন্ন না হওয়া পর্যন্ত নির্বাচনী এলাকার সার্বিক পরিস্থিতি প্রতিবেদন প্রেরণ করার জন্য কোন কোন কর্মকর্তা দায়িত্ব পালন করবেন তা আগেই জানিয়ে দিতে হবে।

ইসি জানায়, ভোটগ্রহণ শেষে রিটার্নিং অফিসার যে ‘বার্তা শিট’ এর মাধ্যমে বেসরকারি ফলাফল প্রেরণ করবেন তার একটি নমুন পরিশিষ্ট-খ সংযুক্ত করা হল। বেসরকারি ফলাফল টেলিফোনে জানানোর সাথে সাথে উক্ত শিটের মাধ্যমে ফ্যাক্সযোগে ও ইন্টারনেটে/নির্ধারিত ফ্যাক্সে প্রেরণ করতে হবে। তাছাড়া এ বিষয়ে সর্বশেষ কোন নির্দেশনা থাকলে তা টেলিফোনে যথা সময়ে অবহিত করা হবে এবং সে অনুযায়ী ব্যবস্থা গ্রহণ করতে হবে।

এছাড়া একাদশ জাতীয় সংসদ সাধারণ নির্বাচনের ন্যায় এবারও একইসাথে রেজাল্ট ম্যানেজমেন্ট সিস্টেম (আরএমএস) এর মাধ্যমে ফলাফল প্রেরণ করতে হবে।  সহকারী রিটার্নিং অফিসারের কার্যালয় হতে প্রিজাইডিং অফিসার কর্তৃক প্রদত্ত কেন্দ্রভিত্তিক ভোটগণনার বিবরণী থেকে আরএমএস সফটওয়্যারের মাধ্যমে প্রেরণ করতে হবে।

/হাসিবুল/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়