ঢাকা     শুক্রবার   ২৬ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১৩ ১৪৩১

পর্যটকদের জন্য আসছে ৩ আধুনিক প্যাসেঞ্জার ক্রুজ ভেসেল

কেএমএ হাসনাত || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৫৪, ১৬ জুন ২০২১  
পর্যটকদের জন্য আসছে ৩ আধুনিক প্যাসেঞ্জার ক্রুজ ভেসেল

দেশের পর্যটন শিল্পের প্রসার ও পর্যটকদের চাহিদা মেটাতে তিনটি অত্যাধুনিক প্যাসেঞ্জার ক্রুজ ভেসেল সংগ্রহের পরিকল্পনা নিয়েছে বাংলাদেশ অভ্যন্তরীণ নৌ-পরিবহন করপোরেশন (বিআইডব্লিউটিসি)। এতে ব্যয় হবে ২৩১ কোটি ১৩ লাখ ৯৭ হাজার টাকা।

সূত্র জানায়, বিআইডব্লিউটিসি-এর বাস্তবায়নাধীন ‘বিআইডব্লিউটিসি’র জন্য ৩৫টি বাণিজ্যিক জলযান, ৮টি সহায়ক জলযান ও ২টি নতুন স্লিপওয়ে নির্মাণ (১ম সংশোধিত)’ শীর্ষক প্রকল্পের আওতায় এই ৩টি (তিন) প্যাসেঞ্জার ক্রুজ ভেসেল সংগ্রহ করা হবে।

নদীমাতৃক বাংলাদেশে ক্রমবর্ধমান পর্যটন শিল্পে নৌভ্রমণ একটি উল্লেখযোগ্য মাধ্যম। এই খাতে বর্তমানে প্রচুর চাহিদা রয়েছে এবং উত্তরোত্তর এই চাহিদা আরও বাড়ছে। ক্রমবর্ধমান এই চাহিদা মেটানোর জন্য দেশে প্রয়োজনীয় সংখ্যক যাত্রীবাহী ক্রুজ জলযানের অভাব রয়েছে। আধুনিক সুবিধা সম্পন্ন ও নিরাপদ ভ্রমণের উপযোগী ক্রুজার দেশে নেই বললেই চলে। ক্রমবর্ধমান চাহিদা মেটানোর জন্য আধুনিক, নিরাপদ ও বিলাসবহুল যাত্রীবাহী ক্রুজার জলযান নির্মাণ বিআইডব্লিউটিসি’র জন্য বাণিজ্যিকভাবে ফলপ্রসূ হবে বলে সংস্থাটি মনে করছে।

প্রস্তাবিত ৩টি (তিন) যাত্রীবাহী ক্রুজ জলযানের ডিজাইন আন্তর্জাতিক মানের করা হয়েছে এবং এর দ্বারা অভ্যন্তরীণ ও উপকূলীয় নৌ-রুটের প্রয়োজনীয় চাহিদা অনেকটা মেটানো সম্ভব হবে। এরআগে প্রকল্পটি একনেকে অনুমোদিত হয়েছে বলে সূত্র জানায়।

জানা গেছে, এই কার্যক্রমটি সম্পন্ন করার লক্ষ্যে পিপিআর-২০০৮ অনুসরণ করে ৩টি (তিন)  যাত্রীবাহী ক্রুজ জলযান নির্মাণ ও সরবরাহ কাজের দরপত্র ওয়ান স্টেজ টু এনভেলপ পদ্ধতিতে আন্তর্জাতিক দরপত্র (আইসিটি) আহ্বান করা হয়। দরপত্র বিজ্ঞাপন দেশের কয়েকটি পত্রিকা এবং বিআইডব্লিউটিসি ও সিপিটিইউ এর ওয়েব সাইটে প্রকাশিত হয়।

সূত্র আরও জানায়, দরপত্র দলিল দাখিলের নির্ধারিত তারিখ ০৯-০৭-২০২০ তারিখের মধ্যে মোট ৩টি দরপত্র বিক্রি হয় । এরমধ্যে ২টি প্রতিষ্ঠান দরপত্র দাখিল করে। দরপত্র মূল্যায়নের লক্ষ্যে গত ৩০-১১-২০২০ তারিখে ৭ (সাত) সদস্য বিশিষ্ট (বিআইডব্লিউটিসি’র বহির্ভূত ৩ জন প্রতিনিধিসহ) দরপত্র মূল্যায়ন কমিটি গঠন করা হয়। গত ৯-৭-২০২০  তারিখে দরপত্র উন্মুক্তকরণ কমিটির উপস্থিতিতে দরপত্র উন্মুক্ত করা হয়।

দরপত্র মূল্যায়ন কমিটি দরপত্র মূল্যায়ন করে গত ১৩/১২/২০২০ তারিখে কারিগরি মূল্যায়ন প্রতিবেদন দাখিল করে। কমিটি ২টি প্রতিষ্ঠানের মধ্যে ১টি প্রতিষ্ঠান নন রেসপন্সিভ হয় এবং ১টি প্রতিষ্ঠান রেসপন্সিভ হয়। রেসপন্সিভ প্রতিষ্ঠানটি হচ্ছে সেমার্স কর্ণফুলি শীপ বিল্ডার্স লিমিটেড।

দরপত্র মূল্যায়ন কমিটি কর্তৃক সুপারিশ করা দর ভ্যাট ও ট্যাক্সসহ বাংলাদেশি টাকার সমপরিমাণ টাকা ২৩১ কোটি ১৩ লাখ ৯৭ হাজার ৭২৬ টাকা।  যা দাপ্তরিক প্রাক্কলিত মূল্য ভ্যাট ও ট্যাক্সসহ মোট ২৩২ কোটি ৪৯ লাখ ২৫ হাজার টাকার চেয়ে ০.৫৮১ শতাংশ কম।

সূত্র জানায়, জাহাজ নির্মাণের জন্য দেশে বেশ কিছু শিপইয়ার্ড থাকলেও আন্তর্জাতিক মানের জাহাজ নির্মাণের সক্ষমতা সবার নাই। যাত্রীবাহী ক্রুজ জলযান নির্মাণ হিংগলী টেকনিকাল এবং সফস্টিকেকেড । দরপত্রে অংশগ্রহণকারী প্রতিষ্ঠান ‘কর্ণফুলি শীপ বির্ল্ডাস লিঃ’ আন্তর্জাতিক মানের ক্রুজ জাহাজ পরিচালনা করেছে এবং তারা এধরনের জলযান নির্মাণ করতে সক্ষম। সেপ্রেক্ষিতে দরপত্র মূল্যায়ন কমিটি দরপত্র মূল্যায়নের পর টেকনিকালি এবং ফাইন্যান্সিয়ালি রেসপনসিভ হিসেবে ‘কর্ণফুলি শীপ বির্ল্ডাস লিঃ’ কে কার্যাদেশ দেওয়ার সুপারিশ করে।

এ সংক্রান্ত একটি ক্রয় প্রস্তাব অনুমোদনের জন্য বুধবার অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামালের সভাপতিত্বে অনুষ্ঠেয় সরকারি ক্রয় সংক্রান্ত মন্ত্রিসভা কমিটির বৈঠকে উপস্থাপন করা হবে বলে সূত্র জানিয়েছে।

ঢাকা/হসনাত/বুলাকী

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়