Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ২৫ জুলাই ২০২১ ||  শ্রাবণ ১০ ১৪২৮ ||  ১৩ জিলহজ ১৪৪২

জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ-জার্মানি একযোগে কাজ করার আহ্বান

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০১:৩৯, ১৭ জুন ২০২১  
জলবায়ু পরিবর্তনে বাংলাদেশ-জার্মানি একযোগে কাজ করার আহ্বান

পররাষ্ট্র প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম বলেছেন, জলবায়ু পরিবর্তনের বিরূপ প্রভাব ও ঝুঁকি মোকাবিলায় বাংলাদেশ-জার্মানি একযোগে কাজ করতে পারে। জার্মানির সংসদীয় প্রতিনিধি দলের সঙ্গে এক ভার্চ্যুয়াল বৈঠকে তিনি এ কথা বলেন।

বুধবার (১৬ জুন) পররাষ্ট্র মন্ত্রণালয় থেকে এ তথ্য জানানো হয়।

জার্মান ফেডারেল সংসদের মানবাধিকার ও মানবিক সহায়তা বিভাগের মুখপাত্র মার্গারেট বাউসের নেতৃত্বে চার সদস্যের একটি জার্মান প্রতিনিধি দলের সঙ্গে এই বৈঠক হয়। এতে অন্যান্য সংসদ সদস্যদের মধ্যে ছিলেন প্রতিনিধি পিটার হাইড, মিশেল ব্র্যান্ড এবং ড. ক্রিস্টোফার গহল। বাংলাদেশের নীতিনির্ধারক, সংসদ সদস্য এবং আন্তর্জাতিক সংস্থার প্রতিনিধিদের সঙ্গে তারা মতবিনিময় করেন। বৈঠকটি পরিচালনা করেন ঢাকায় নিযুক্ত জার্মান রাষ্ট্রদূত পিটার ফারেনহোলজ।

জার্মানির সংসদীয় প্রতিনিধি দলের সদস্যরা বাংলাদেশের দুর্যোগ ঝুঁকি হ্রাসে জরুরি সাড়াদান উদ্যোগের প্রশংসা করেন। জলবায়ু ঝুঁকি হ্রাসে বাংলাদেশের পদক্ষেপকে অন্যান্য দেশের শিক্ষা গ্রহণের জন্য একটি উদাহরণ হিসেবে অভিহিত করেন তারা।

প্রতিমন্ত্রী শাহরিয়ার আলম জলবায়ু অভিযোজনের ক্ষেত্রে বাংলাদেশের জলবায়ু পরিবর্তন ট্রাস্ট তহবিল গঠনের কথা উল্লেখ করেন। তিনি বাংলাদেশ ডেল্টা পরিকল্পনা-২১০০ এবং মুজিব ক্লাইমেট প্ল্যান বাস্তবায়নে সহায়তায় আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি আহ্বান জানান। উভয় পক্ষ জলবায়ু পরিবর্তন ঝুঁকি মোকাবিলায় ও সুরক্ষার বিষয়ে অংশীদারিত্ব বাড়ানোর বিষয়ে একমত হন।

পররাষ্ট্র প্রতিমন্ত্রী সাময়িকভাবে বাংলাদেশে আশ্রয় নেওয়া রোহিঙ্গাদের মানবিক সহায়তার জন্য জার্মানিকে ধন্যবাদ জানান। তিনি রোহিঙ্গাদের নিরাপদ, মর্যাদাপূর্ণ এবং স্বেচ্ছায় ফিরিয়ে নেয়ার জন্য মিয়ানমারের সাথে কাজ করতে প্রতিনিধি দলের প্রতি আহ্বান জানান।

ঢাকা/হাসান/আমিনুল

সর্বশেষ

পাঠকপ্রিয়