Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২১ ১৪২৮ ||  ২৪ জিলহজ ১৪৪২

ঢাকায় ৭১ ও চট্টগ্রামে ৫৫ শতাংশের শরীরে অ্যান্টিবডি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ২২ জুন ২০২১   আপডেট: ১৬:৩৪, ২২ জুন ২০২১
ঢাকায় ৭১ ও চট্টগ্রামে ৫৫ শতাংশের শরীরে অ্যান্টিবডি

করোনায় আক্রান্ত ঢাকার ৭১ শতাংশ ও চট্টগ্রামে ৫৫ শতাংশ মানুষের মধ্যে অ্যান্টিবডি তৈরি হয়েছে বলে জানিয়েছে আন্তর্জাতিক উদরাময় গবেষণা সংস্থা (আইসিডিডিআর’বি)।

মঙ্গলবার (২২ জুন) বাংলাদেশ হেলথ ওয়াচ ও আইসিডিডিআরবি’র যৌথ আয়োজনে অনুষ্ঠিত এক ভার্চুয়াল ওয়েবিনারে এই তথ্য জানানো হয়।

ওয়েবিনারে জানান হয়, ৩ হাজার ২২০ জনের ওপর গত পাঁচ মাসের গবেষণায় এ তথ্য উঠে এসেছে। বয়স্ক ও তরুণদের অ্যান্টিবডি তৈরির পরিমাণ হার প্রায় সমান। নারীদের মধ্যে এই হার ৭০.৬ শতাংশ, পুরুষদের ৬৬ শতাংশ।  মোট ২ হাজার ২০৯ জন অংশগ্রহণকারীর মধ্যে অ্যান্টিবডি তৈরির পরিমাণ পাওয়া গেছে, তাদের মধ্যে ৩৫.৫ শতাংশের ক্ষেত্রে মৃদু উপসর্গ দেখা দিয়েছিল।

আইসিডিডিআর’বি সম্প্রতি সার্স-কোভ-২ সংক্রমণের বিস্তার নির্ণয়ের জন্য ঢাকা ও চট্টগ্রামের বস্তি এবং বস্তিসংলগ্ন এলাকায় বসবাসকারী উপসর্গযুক্ত এবং উপসর্গহীন ব্যক্তিদের ওপর গবেষণা করে। এই সমীক্ষার মাধ্যমে রক্তে সার্স-কোভ-২ এর উপস্থিতি সম্পর্কিত বিভিন্ন বিষয় বিশ্লেষণ করা হয়।

এই গবেষণা কার্যক্রমে আর্থিক সহায়তা দিয়েছে ফরেইন কমনওয়েলথ অ্যান্ড ডেভেলপমেন্ট অফিস (এফসিডিও) এবং ইউনাইডেট নেশনস পপুলেশন ফান্ড (ইউএনএফপিএ)। বাংলাদেশ হেলথ ওয়াচ এই গবেষণায় অ্যাডভোকেসি পার্টনার হিসেবে কাজ করেছে।
সমীক্ষাটি ২০২০ সালের অক্টোবর থেকে ২০২১ সালের ফেব্রুয়ারি পর্যন্ত পরিচালনা করা হয়। ঢাকা ও চট্টগ্রাম শহরের বস্তি এবং বস্তিসংলগ্ন এলাকায় মোট ৩ হাজার ২২০ জনের মধ্যে একটি আন্তঃবিভাগীয় গবেষণা হিসেবে পরিচালনা করা হয়। 

ঢাকা/মেসবাহ য়াযাদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়