ঢাকা     শুক্রবার   ১৯ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৬ ১৪৩১

রিকশা-ভ্যান থেকে ব্যাটারি-মোটরযন্ত্র খুলতে হবে

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২০:৫১, ২৩ জুন ২০২১  
রিকশা-ভ্যান থেকে ব্যাটারি-মোটরযন্ত্র খুলতে হবে

দুর্ঘটনারোধে এখন থেকে সড়ক-মহাসড়কে ব্যাটারি রিকশা-ভ্যান চলবে না এবং প্যাডেল চালিত রিকশা ও ভ্যানে ব্যাটারি কিংবা মোটরযন্ত্র খুলে ফেলার সিদ্ধান্ত হয়েছে।

বুধবার (২৩ জুন) স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের জনসংযোগ কর্মকর্তা মো. শরীফ মাহমুদ অপু স্বাক্ষরিত সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানানো হয়। 

এতে বলা হয়, গত রোববার স্বরাষ্ট্রমন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে অনুষ্ঠিত সড়ক পরিবহণ সেক্টরে শৃঙ্খলা জোরদারকরণ এবং দূর্ঘটনা নিয়ন্ত্রণে গঠিত টাস্কফোর্সের ৩য় সভায় সড়ক মহাসড়কে দূর্ঘটনা প্রতিরোধে যেসব প্যাডেল চালিত রিকশা ও ভ্যানে ব্যাটারি/মোটরযন্ত্র লাগানো হয়েছে, সেই ব্যাটারি/মোটরযন্ত্র খুলে ফেলার সিদ্ধান্ত হয়েছে।

এর আগে স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল জানিয়েছিলেন, ইঞ্জিনে রূপান্তর করা ব্যাটারিচালিত রিকশা ও ভ্যান বন্ধের সিদ্ধান্ত নেওয়া হয়েছে; একইসঙ্গে ইজিবাইকও নিয়ন্ত্রণ করা হচ্ছে, যা ক্রমান্বয়ে বন্ধ করে দেওয়া হবে।

তিনি বলেন, 'আমরা লক্ষ্য করেছি সারাদেশে রিকশা-ভ্যানের মধ্যে মোটর লাগিয়ে রাস্তায় চলছে। শুধু সামনের চাকায় ব্রেক, পিছনের চাকায় কোনো ব্রেক নেই বা ব্যবস্থা থাকলেও তা অপ্রতুল। সেগুলো যখন ব্রেক করে যাত্রীসহ গাড়ি উল্টে যায়। এই ধরণের দৃশ্য আমরা দেখেছি।

হাইওয়েগুলোতেও এই রিকশা চলছে। প্যাডেলচালিত রিকশাকে যারা ইঞ্জিন দিয়ে রূপান্তর করেছেন, সেই সব রিকশা-ভ্যান বন্ধ করার সিদ্ধান্ত আজকের সভায় হয়েছে।'
 

নঈমুদ্দীন/এমএম

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়