Risingbd Online Bangla News Portal

ঢাকা     বৃহস্পতিবার   ০৫ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২১ ১৪২৮ ||  ২৪ জিলহজ ১৪৪২

এনআইডির কার্যক্রম আগারগাঁওয়ে, তদারকি স্বরাষ্ট্রে

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০১, ২৪ জুন ২০২১   আপডেট: ১৬:১৫, ২৪ জুন ২০২১
এনআইডির কার্যক্রম আগারগাঁওয়ে, তদারকি স্বরাষ্ট্রে

জাতীয় পরিচয়পত্র (এনআইডি) মূল কাজ আগারগাঁওয়েই থাকবে।  তবে স্বরাষ্ট্র মন্ত্রণালেয়ের সুরক্ষা সেবা বিভাগ শুধু তদারকি করবে বলে জানিয়েছেন স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খান কামাল।

বৃহস্পতিবার (২৪ জুন) স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে ঈদুল আজহা উপলক্ষে আইনশৃঙ্খলা সংক্রান্ত বৈঠক শেষে সাংবাদিকদের তিনি এ তথ্য জানান।

আরও পড়ুন: এনআইডি সেবা টেবিল-চেয়ার না, যে উঠিয়ে নিয়ে গেলাম: সিইসি 

জাতীয় পরিচয়পত্র কার্যক্রম স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের হাতে এলে অধিদপ্তর করা হবে কিনা- জানতে চাইলে তিনি বলেন, এনআইডির মূল কাজ ওই দিকেই (আগারগাঁওয়ে) থাকবে। এখান (স্বরাষ্ট্র মন্ত্রণালয়) থেকে মনিটরিং হবে।  এনআইডি নিয়ে অনেকে অনেক বিতর্ক করছে। এটা তো হলো এমন এক বিষয়, ব্যাংক অ্যাকাউন্ট খুলতেও এনআইডি লাগে, মোবাইলে এনআইডি লাগে, শনাক্ত করতে এনআইডি লাগে।

এনআইডির কার্যক্রম কবে নাগাদ স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের কাছে আসছে- জানতে চাইলে তিনি বলেন, এটা তো অন্য প্রসঙ্গ। এনআইডি বিষয়ে মাত্র সরকারিভাবে সিদ্ধান্ত হয়েছে।  এটা লম্বা সময় লাগবে।  আমাদের মন্ত্রণালয় একটা ব্যবস্থার মাধ্যমে কাজ শুরু করবে।

জানা গেছে, জাতীয় পরিচয়পত্র-সংক্রান্ত সব সেবা দেওয়ার দায়িত্ব নির্বাচন কমিশন থেকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের সুরক্ষা সেবা বিভাগের কাছে হস্তান্তর করার সিদ্ধান্ত নেয় সরকার। সম্প্রতি প্রধানমন্ত্রীর কার্যালয় এ বিষয়ে ব্যবস্থা নিতে মন্ত্রিপরিষদ বিভাগকে নির্দেশনা দেয়।

প্রধানমন্ত্রীর কার্যালয়ের চিঠিতে বলা হয়, এনআইডি কার্যক্রম নির্বাহী বিভাগের দায়িত্বের অন্তর্ভুক্ত হওয়ায় বিভিন্ন দেশের উদাহরণের আলোকে স্বরাষ্ট্র মন্ত্রণালয়ের অধীন সুরক্ষা সেবা বিভাগকে এই দায়িত্ব দেওয়া যেতে পারে। এ প্রক্রিয়ার জন্য জাতীয় পরিচয় নিবন্ধন আইন-২০১০-এর প্রয়োজনীয় সংশোধন করা যেতে পারে।  ‘নির্বাচন কমিশন’ শব্দটির পরিবর্তে ‘সরকার’ প্রতিস্থাপন করা যেতে পারে। বর্তমান অবকাঠামো ও জনবলকে সুরক্ষা সেবা বিভাগে হস্তান্তরের ব্যবস্থা নেওয়া যেতে পারে। পরে মন্ত্রিপরিষদ বিভাগ এ বিষয়ে কার্যক্রম গ্রহণ করে। এরই মধ্যে এ-সংক্রান্ত নির্দেশনা স্বরাষ্ট্র মন্ত্রণালয়ে পৌঁছেছে বলে জানা গেছে।

উল্লেখ্য, ২০১০ সালে জাতীয় পরিচয় নিবন্ধন আইন পাস হওয়ার পর একটি স্বয়ংসম্পূর্ণ এনআইডি বিভাগ তৈরি করা হয়েছিল। ২০০৭-০৮ সালে দেশে ভোটার তালিকা হালনাগাদের অংশ হিসেবে ছবিযুক্ত এনআইডি কার্ড ইস্যু শুরু হয়।

/আসাদ/সাইফ/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়