Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

ব্রিটিশ-পাকিস্তান আমলের মেডিক‌্যাল আইন বাতিলে সংসদে বিল

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৪, ২৮ জুন ২০২১  
ব্রিটিশ-পাকিস্তান আমলের মেডিক‌্যাল আইন বাতিলে সংসদে বিল

মেডিক‌্যাল ডিগ্রি ও মেডিক‌্যাল কলেজ বিষয়ে ব্রিটিশ ও পাকিস্তান আমলে করা দুটি আইন বাতিল করতে সংসদে বিল উত্থাপন করা হয়েছে।

সোমবার (২৮ জুন) স্বাস্থ্যমন্ত্রী জাহিদ মালেক পৃথকভাবে ১৯১৬ সালে প্রণীত ‘মেডিক‌্যাল ডিগ্রিস অ্যাক্ট’ বাতিল করতে ‘মেডিক‌্যাল ডিগ্রিস (রিপিল) বিল-২০২১’ এবং ১৯৬১ সালে প্রণীত ‘মেডিক‌্যাল কলেজেস (গভর্নিং বডিস) অর্ডিন্যান্স’ বাতিল করতে ‘মেডিক‌্যাল কলেজ (গভর্নিং বডিস) (রিপিল) বিল-২০২১’ সংসদে উত্থাপন করেন।

পরে বিল দুটি পরীক্ষা করে সংসদে প্রতিবেদন দেওয়ার জন্য স্বাস্থ্য ও পরিবার কল্যাণ মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটিতে পাঠানো হয়েছে।

এ বিষয়ে স্বাস্থ্যমন্ত্রী বলেছেন, ‘মেডিক‌্যাল ডিগ্রিস অ্যাক্ট একটি সংক্ষিপ্ত আইন, যার প্রতিটি ধারা বাংলাদেশ মেডিক‌্যাল কলেজ ও ডেন্টাল কাউন্সিল আইন-২০২১-এর এক বা একাধিক ধারায় সন্নিবেশিত আছে।

এ আইনের লঙ্ঘন এবং সংঘটিত অপরাধের শাস্তি অপর্যাপ্ত, যা সময়োপযোগী নয়। পক্ষান্তরে বাংলাদেশ মেডিক‌্যাল কলেজ ও ডেন্টাল কাউন্সিল আইন একটি বিশদ বিস্তৃত আইন, যার প্রয়োগিক দিক থেকে অনেক বিস্তৃত এবং সময়োপযোগী। কাজেই এ আইনটির কার্যকারিতা ও প্রায়োগিক ক্ষেত্রসমূহ বাংলাদেশ মেডিক‌্যাল ও ডেন্টাল কাউন্সিল আইনের সঙ্গে সাংঘর্ষিক। তাই, আইনটি প্রত্যাহার করা আবশ্যক।’

মেডিক‌্যাল কলেজ (গভর্নিং বডিস) (রিপিল) বিল-২০২১ সম্পর্কে স্বাস্থ্যমন্ত্রী বলেন, ‘১৯৬১ সালে মেডিক‌্যাল কলেজ (গভর্নিং বডিস) অর্ডিন্যান্স প্রণয়ন করা হয়। কিন্তু কার্যত এই অধ্যাদেশটির তেমন কোনো প্রয়োগ ছিল না। ১৯৮৩ সালে স্বাস্থ্য মন্ত্রণালয় দেশে মেডিক‌্যাল কলেজগুলো সুষ্ঠু পরিচালনার জন্য একাডেমিক কাউন্সিল ফর মেডিক‌্যাল কলেজ অব বাংলাদেশ এবং ডিসিপ্লিনারি কমিটি ফর দ্য মেডিক‌্যাল কলেজ অব বাংলাদেশ গঠন করা হয়।’

ঢাকা/এএএম/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়