ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

ভ্যাকসিন পেতে প্রবাসী শ্রমিকদের যা করতে হবে

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:১৭, ২ জুলাই ২০২১   আপডেট: ১৯:২৭, ২ জুলাই ২০২১
ভ্যাকসিন পেতে প্রবাসী শ্রমিকদের যা করতে হবে

জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরো (বিএমইটি) থেকে জানানো হয়েছে শুক্রবার (২ জুলাই) থেকে সারাদেশে ৫৩টি কেন্দ্রে প্রবাসী শ্রমিকদের নিবন্ধন শুরু হয়েছে।

টিকা পেতে হলে যা করতে হবে
জনশক্তি, কর্মসংস্থান ও প্রশিক্ষণ ব্যুরোর অধীনে নিবন্ধন করে টিকার জন্য নিবন্ধন করা যাবে। বিএমইটির পক্ষ থেকে এক বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, বাংলাদেশের ৪২টি জেলায় বিএমইটি'র কার্যালয়ে প্রবাসী কর্মীরা সকাল ৯টা থেকে বিকেল ৪টা পর্যন্ত সরাসরি গিয়ে নিবন্ধন করতে পারবেন। এছাড়া সারা দেশে বিএমইটির যে কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো রয়েছে তার মধ্যে ৯টি এবং নারায়ণগঞ্জের ইনস্টিটিউট অফ মেরিন টেকনোলজিতে গেলেও নিবন্ধন করা যাবে।

নয়টি কারিগরি প্রশিক্ষণ কেন্দ্রগুলো ব্রাহ্মণবাড়ীয়া, লক্ষ্মীপুর, মাদারীপুর, মেহেরপুর, শরীয়তপুর, সুনামগঞ্জ, নীলফামারী, কুড়িগ্রাম এবং লালমনিরহাটে অবস্থিত। এছাড়া 'আমি প্রবাসী' অ্যাপের মাধ্যমেও নিবন্ধন করা যাবে। বিএমইটি থেকে দেওয়া স্মার্টকার্ড না থাকলেও যেকোনো শ্রমিক এই নিবন্ধন করতে পারবেন। সেজন্য পাসপোর্ট নম্বর প্রয়োজন হবে।

অ্যাপে গিয়ে টিকার নিবন্ধন
এই নিবন্ধন করার পর তা সফল হলে তারপর সরকারের 'সুরক্ষা' ওয়েবসাইট বা অ্যাপে গিয়ে টিকার জন্য নিবন্ধন করতে হবে।বিএমইটির নিবন্ধন করা থাকলে টিকার নিবন্ধনে বয়সের ক্ষেত্রে ৪০ বছর না হলেও প্রবাসী কর্মীরা টিকার জন্য নিবন্ধনের সুযোগ পাবেন।

সুরক্ষায় নিবন্ধনের পরে মোবাইল ফোনে মেসেজের মাধ্যমে টিকার কেন্দ্র ও তারিখ জানানো হবে। শুধু নিবন্ধন করেই কেন্দ্রে চলে গেলে হবে না। মোবাইল ফোনে মেসেজের জন্য অপেক্ষা করতে হবে।

যে হাসপাতালগুলোতে প্রবাসী শ্রমিকেরা টিকা পাবেন
ঢাকার ৭টি হাসপাতালে শ্রমিকদের টিকা কেন্দ্র হিসেবে নির্ধারণ করা হয়েছে। কেন্দ্রগুলো হল, ঢাকা মেডিক্যাল কলেজ, স্যার সলিমুল্লাহ মেডিক্যাল কলেজ হাসপাতাল, শহীদ সোহরাওয়ার্দী মেডিক্যাল কলেজ হাসপাতাল, মুগদা মেডিক্যাল কলেজ হাসপাতাল, বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিক্যাল বিশ্ববিদ্যালয় হাসপাতাল, শেখ রাসেল গ্যাস্ট্রোলিভার হাসপাতাল ও কুর্মিটোলা জেনারেল হাসপাতাল।

সূত্র: বিবিসি বাংলা

ঢাকা/এসবি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়