ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

শেষ হলো বাজেট অধিবেশন

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:১২, ৩ জুলাই ২০২১  
শেষ হলো বাজেট অধিবেশন

জাতীয় সংসদের বাজেট অধিবেশন শেষ হয়েছে। করোনা মহামারির মধ্যেই কঠোর স্বাস্থ্যবিধি মেনে ১২ কার্যদিবস চলে এ অধিবেশন। করোনাভাইরাসের কারণে বাজেট অধিবেশনের মতো গুরুত্বপূর্ণ এ অধিবেশনও সংক্ষিপ্ত করা হয়েছে। যেদিন যে এমপি-মন্ত্রী বা সংসদের কর্মকর্তা-কর্মচারীর প্রয়োজন, শুধু তারাই সেদিন সংসদ ভবনে যেতে পেরেছেন।

শনিবার (১৩ জুলাই) দুপুরে অধিবেশনের সমাপ্তি সংক্রান্ত রাষ্ট্রপতি মো. আবদুল হামিদের নির্দেশনা পড়ে শোনান স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

এর আগে অধিবেশনের সমাপনী বক্তব্য রাখেন সংসদের বিরোধী দলীয় উপনেতা গোলাম মোহাম্মদ কাদের ও সংসদ নেতা প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

২ জুন জাতীয় সংসদের বাজেট অধিবেশন শুরু হয়। এর পরের দিন সংসদে প্রস্তাবিত বাজেট উত্থাপন করা হয়। ৩০ জুন ২০২১-২২ অর্থবছরের বাজেট পাস হয়। এ বাজেটের আকার ৬ লাখ ৩ হাজার ৬৮১ কোটি টাকা। যা মোট জিডিপির ১৭ দশমিক পাঁচ শতাংশ। পরিচালনসহ অন্যান্য খাতে মোট বরাদ্দ রাখা হয়েছে ৩ লাখ ৭৮ হাজার ৩৫৭ কোটি টাকা এবং বার্ষিক উন্নয়ন কর্মসূচিতে বরাদ্দ রাখা হয়েছে ২ লাখ ২৫ হাজার ৩২৪ কোটি টাকা।

প্রস্তাবিত বাজেট উত্থাপনের পর সরকার দলীয়, বিরোধী দলীয় ও স্বতন্ত্র ৮৫ জন সংসদ সদস‌্য বাজেটের ওপর সাধারণ আলোচনায় অংশ নেন। ১৫ ঘণ্টা ৩২ মিনিট তারা আলোচনা করেন। এ অধিবেশনে সাতটি বিল পাস এবং কয়েকটি বিল উত্থাপিত হয়েছে।

সংবিধান অনুযায়ী, একটি অধিবেশন শেষ হওয়ার পর ৬০ দিনের মধ্যে আরেকটি অধিবেশন বসার বাধ্যবাধকতা আছে।

ঢাকা/আসাদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়