Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৮ সেপ্টেম্বর ২০২১ ||  আশ্বিন ৩ ১৪২৮ ||  ০৯ সফর ১৪৪৩

‘গরু পালার চেয়েও কষ্ট এখানে থাকা’

মামুন খান  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:৪৩, ১৫ জুলাই ২০২১  
‘গরু পালার চেয়েও কষ্ট এখানে থাকা’

‘গরু পালা কষ্টের কাজ। এর চেয়েও কষ্ট এই হাটে এসে থাকা। তারপরও একটু বেশি লাভের আশায় এখানে আসা। কষ্ট তো সহ্য করতেই হবে।’ 

গরুর হাটে এসে থাকা ও খাওয়ার কষ্টে আছেন ফরিদপুর সদর থানা থেকে আসা ব‌্যবসায়ী শাহজালাল শেখ। শুধু তিনি নন, তার মতো শত শত গরু ব‌্যবসায়ীকে এমন কষ্ট করতে হচ্ছে।

শাহজালাল শেখ কোরবানির ঈদ উপলক্ষে এসেছেন শনিরআখড়া গরুর হাটে।

বুধবার (১৪ জুলাই) রাতে শনিরআখড়ার গরুর হাট ঘুরে দেখা যায়, হাট মোটামুটি প্রস্তুত। বাঁশ দিয়ে বেঁধে তৈরি করা হয়েছে গরু রাখার স্থান। বৃষ্টির আশঙ্কায় চাঁদোয়া টাঙানো হয়েছে। যেখানে গর্ত ছিল সেখানে বালু দিয়ে ভরাট করা হয়েছে। ইতিমধ্যে ব্যবসায়ীরা হাটে আসতে শুরু করেছেন। সারি সারি গরু বাঁধা বাঁশের সঙ্গে। পালাক্রমে গরু পাহাড়া দিচ্ছেন ব্যবসায়ীরা। একটু বিশ্রাম নিতে অনেকে শুয়ে পড়ছেন প্ল্যাস্টিকের বস্তার ওপর। 

ব্যবসায়ীরা বলেন, খাবারটা যে কোনোভাবে খাওয়া হয়ে যায়। কিন্তু টয়লেট আর গোসলটাই যত কষ্টের। এদুইটা বিষয় যদি সিটি করপোরেশন দেখতো তাহলে কষ্ট কিছুটা হলেও লাঘব হতো।

রাত ১টা নাগাদ গরু পাহাড়া দিচ্ছিলেন শাহজালাল। তারা একসঙ্গে ১৮ জন ৩৬টা গরু ফরিদপুর সদর থানা থেকে নিয়ে এসেছেন। তাদের কেউ ঘুমিয়ে পড়েছেন, কেউবা বিশ্রাম নিচ্ছেন। তখন গরু পাহাড়া দিচ্ছিলেন শাহজালাল।

শাহজালাল বলেন, ‘আমি যখন ষষ্ঠ শ্রেণিতে পড়ি তখন নদী ভাঙনে আমাদের সব হারায়। এ পর্যন্ত মোট ৫ পার আমরা নদী ভাঙনের কবলে পড়েছি। তাই পড়াশোনা আর করা হয়নি। এখন গরুর ব‌্যবসা করি। কোরবানির ঈদে ঢাকায় গরু নিয়ে আসি একটু বাড়তি লাভের আশায়।’   

তিনি জানান, এ বছর গরুর দামটা একটু বেশি। এলাকায় তেমন গরু নাই। গত বছর ৩ ট্রলার গরু এনেছিলাম। এবার এক ট্রলার। গরু কেনা, পালা, আবার বিক্রি করতে নিয়ে আশা অনেক কষ্টের। আর এখানে থাকতে তো দুর্ভোগ পোহাতে হয়।

এদিকে, অনেকে হাটে দেখতে আসছেন। এখনও তেমন বিক্রি হচ্ছে না। ব্যবসায়ীরা আশা করছেন, শুক্রবার থেকে বিক্রি শুরু হবে। দামও মোটামুটি ভালোই পাবেন।

গরুর হাটে দায়িত্বরত এক শ্রমিক বলেন, ‘ব্যবসায়ীদের জন্য পানি, টয়লেটের ব্যবস্থা করা হয়েছে। তবে এতো মানুষের পুরো চাহিদা তো পূরণ সম্ভব না। সিটি করপোরেশন সাধ্য অনুযায়ী কাজ করে যাচ্ছে।’

ঢাকা/মামুন/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়