ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

সড়কজুড়ে পশুর হাট

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৮, ১৯ জুলাই ২০২১   আপডেট: ১০:৪১, ২০ জুলাই ২০২১
সড়কজুড়ে পশুর হাট

ঈদুল আজহার আর এক দিন বাকি। ইতোমধ‌্যে রাজধানীতে কোরবানির পশুর হাটগুলো জমে উঠেছে। হাটগুলোর নির্ধারিত জায়গা ছাড়িয়ে অনেক সড়ক চলে গেছে পশুদের দখলে। সড়কের ওপর বাঁশ পুঁতে রশি দিয়ে বেঁধে রাখা হয়েছে হাজার হাজার পশু। এতে রাস্তায় চলাচল করা মুশকিল হয়ে পড়েছে। ক্রেতা-বিক্রেতাদের অনেকেই স্বাস্থ‌্যবিধি মানছেন না। ফলে, করোনাভাইরাসের সংক্রমণ বৃদ্ধির শঙ্কা দেখা দিয়েছে।

সোমবার (১৯ জুলাই) দুপুরে পুরান ঢাকার বিভিন্ন এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে।

সরেজমিনে গিয়ে দেখা যায়, ধুপখোলা, ধোলাইপাড়, দয়াগঞ্জ, গেন্ডারিয়া, জগন্নাথ বিশ্ববিদ্যালয় মাঠ, সূত্রাপুরসহ আশপাশের এলাকার সড়কগুলোর দুই পাশেই সারি সারি গরু। প্রশস্ত সড়কগুলো হয়ে গেছে সরু গলি। দেখা দিয়েছে তীব্র যানজট। ট্রাফিক পুলিশের তৎপরতাও তেমন চোখে পড়েনি। তবে, হাটের ইজারাদাদের নিয়োগ করা লোকজন সড়কে যান চলাচল স্বাভাবিক করার চেষ্টা করছেন। এসব এলাকার সবগুলো প্রধান সড়ক ও সংযোগ সড়কে যানজট লেগে আছে। ফলে, পথচারীদের দুর্ভোগ পোহাতে হচ্ছে।

স্থানীয় বাসিন্দারা অভিযোগ করছেন, হাটের সীমানা ছাড়িয়ে সড়কেও কোরবানির পশু রাখা হয়েছে। এতে যানবাহন চলাচলে বিঘ্ন ঘটছে। এমনকি, হেঁটে চলাচল করাও মুশকিল হয়ে পড়েছে। অনেক স্বাস্থ‌্যবিধি মানছেন না। ফলে, করোনাভাইরাস সংক্রমণের আশঙ্কা বাড়ছে।

আরও দেখা যায়, ধুপখোলা পশুর হাটে প্রবেশপথ নেই। সড়কই হয়ে গেছে প্রবেশপথ। স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী ও হ্যান্ড স্যানিটাইজার সরবরাহও অপর্যাপ্ত। ক্রেতা-বিক্রেতাদের অনেকের মুখে মাস্ক নেই। সামাজিক দূরত্ব বজায় রাখার বালাইও নেই। তবে, এসব বিষয়ে সিটি করপোরেশনের পক্ষ থেকে বার বার ইজারাদারদের তাগাদাও দেওয়া হচ্ছে।

পশুর হাটে পুলিশ কন্ট্রোল রুমে দায়িত্বরত গেন্ডারিয়া থানার এসআই মো. সাজ্জাদ রাইজিংবিডিকে বলেন, ‘সড়েকর ওপর হাট কেন, এ ব্যাপারে আমার কিছু বলার নেই। তবে, হাটের ভেতরে আইনশৃঙ্খলা পরিস্থিতির অবনতি যাতে না ঘটে, সেজন্য আমরা এখানে সার্বক্ষণিক দায়িত্ব পালন করছি।’

জানা গেছে, এবার এ হাটের ইজারা পেয়েছেন স্থানীয় আওয়ামী লীগ নেতা মো. মনিরুল ইসলাম রবিন। পুরো হাটের কার্যক্রম পরিচালনা করছেন তিনি। হাটে হাসিল সংগ্রহের কাউন্টার থাকলেও সেখানে ছিল না স্বাস্থ্যসুরক্ষা সামগ্রী। এ বিষয়ে জানতে যোগাযোগ করা হলেও ইজারাদারের বক্তব্য পাওয়া যায়নি।

ঢাকা/মাকসুদ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়