ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

কারাবন্দিদের জন্য ঈদে বিশেষ খাবার 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৫৫, ২১ জুলাই ২০২১  
কারাবন্দিদের জন্য ঈদে বিশেষ খাবার 

ঈদ মানে আনন্দ । বিশ্বের ধর্মপ্রাণ মুসলমানরা এদিন আনন্দ-উৎসবে মেতে থাকেন। ব্যতিক্রম ঘটেনি কেরানীগঞ্জের কেন্দ্রীয় কারাগারে থাকা বন্দিদের বেলায়ও। তারাও অন্যদের মতো সকালে মুড়ি, পায়েস খেয়ে নামাজ আদায় করেন।

বুধবার (২১ জুলাই)  দুপুরে কেন্দ্রীয় কারাগারের জেলার মাহবুবুল ইসলাম রাইজিংবিডিকে বলেন, করোনা ভাইরাসের কারণে কারাগারের ভেতর মসজিদে সীমিত পরিসরে ঈদের জামাত আদায় করা হয়। তবে বন্দিরা যার যার সেল বা ওয়ার্ডে স্বাস্থ্যবিধি মেনে নামাজ আদায় করেন। একই সঙ্গে এ দিন তাদের জন্য বিশেষ খাবারের ব্যবস্থা করা হয়েছে।

কারাগার সূত্রে জানা গেছে, সকাল ৭ টায় কারা কর্তৃপক্ষের বিধি-বিধান মেনে ভেতরের সেল-ওয়ার্ডে পায়েস ও মুড়ি পাঠিয়ে নাস্তা দেওয়া হয়।  এগুলো খেয়ে তারা নামাজে অংশগ্রহণ করেন। এরপরই শুরু কারা অভ্যন্তরে পশু কোরবানির কার্যক্রম শুরু হয়। প্রথমদিন কারা অভ্যন্তরে ১৭ টি গরু কোরবানি দেওয়া হয় বলে জানা গেছে। পশু কোরবানির এই কার্যক্রমে সাধারন বন্দিরাও অংশগ্রহণ করেন। 

ঈদের দিন দুপুরে ভাত, গরু ও খাসির মাংস সঙ্গে রুই মাছ ও আলুর দম মেন্যু হিসেবে থাকছে। রাতে পোলাওর সঙ্গে গরু-খাসির মাংস, কোমল পানীয়, এমনকি পান-সুপারির ব্যবস্থা করা হয়েছে।

কারা কর্তৃপক্ষ মনে করে ঈদের দিনটি তারা বাইরে থাকলে ভালো খাবার কিংবা স্বজনদের সান্নিধ্যে থেকে ঈদ উদযাপন করতে পারতো। মূলত তারা এসব বিষয় যেন ভুলে কারাগারকে নিজেদের পরিবারের মতো করে নিতে পারেন সে জন্যই এ ব্যবস্থা করা হয়েছে। একই ব্যবস্থা নেওয়া হয়েছে সারা দেশের ৬৮ টি কারাগারে।

ঢাকা/মাকসুদ/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়