ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

রাজধানীর সায়েন্সল্যাবে চলছে চামড়া কেনাবেচা

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:৪৪, ২১ জুলাই ২০২১  
রাজধানীর সায়েন্সল্যাবে চলছে চামড়া কেনাবেচা

রাজধানীর সাইন্সল্যাব এলাকায় কোরবানির পশুর চামড়া কেনাবেচা শুরু হয়েছে। বুধবার (২১ জুলাই) ঈদের দিন সকাল ১১টা থেকে বিভিন্ন মাদ্রাসা, এতিমখানা ও মৌসুমি ব্যবসায়ীরা ভ্যান, রিকশা ও পিকআপে করে চামড়া বিক্রির জন্য নিয়ে আসছেন। সেখান থেকে দরদাম করে চামড়া কিনে নিচ্ছেন বিভিন্ন ট্যানারি কর্তৃপক্ষ।

সাইন্সল্যাব এলাকা ঘুরে এমন চিত্র দেখা গেছে। তবে সন্ধ্যা থেকে পুরোদমে চামড়া কেনাবেচা শুরু হবে বলে জানিয়েছেন ব্যবসায়ীরা।

সকাল থেকে সাইন্সল্যাব এলাকায় সিটি লেদার ট্যানারি, কালাম ব্রাদার্স ট্যানারি, জোনাকি ট্যানারি, হেলাল ট্যানারি, সালমা ট্যানারি সহ আরো বিভিন্ন ট্যানারি কোম্পানিকে কোরবানির পশুর চামড়া কিনতে দেখা গেছে। পরে চামড়াগুলো সাভারে ট্যানারিতে পাঠানো হবে।

চামড়ার ক্রেতা ট্যানারি কর্তৃপক্ষের প্রতিনিধিরা জানান, অন্যান্য বারের তুলনায় এবার চামড়ার পরিমাণ কম। অন্যান্যবার এ এলাকায় চামড়া স্তুপ পড়ে থাকতে দেখা গেছে। লোকজনের ভিড়ে সড়কে গাড়ি ঘোড়া চলা ও কষ্টসাধ্য হয়ে যেত। কিন্তু এবার চামড়া কম আসছে। সেজন্য তুলনামূলক দামও কম রয়েছে। ট্যানারি কর্তৃপক্ষের বেঁধে দেওয়া দাম অনুযায়ী, বড় সাইজের গরুর প্রতিপিস চামড়া কেনা হচ্ছে ৭০০ থেকে ৮৫০ টাকায়। আর মাঝারি সাইজের প্রতিপিস গরুর চামড়া কেনা হচ্ছে ৪০০ থেকে ৬০০ টাকায়। এছাড়া ছোট গরুর প্রতিপিস চামড়া ৩০০ থেকে ৪০০ টাকায় কেনা হচ্ছে।

মৌসুমী ব্যবসায়ীদের অভিযোগ বড় ব্যবসায়ীরা সিন্ডিকেট করে চামড়ার দাম কমিয়ে রেখেছেন। ফলে মৌসুমী ব্যবসায়ীরা কোরবানির ঈদে চামড়ার ব্যবসা করে খুব একটা লাভ করতে পারছেন না।

সাইন্সল্যাব মোড়ে সাইনসিটি ট্যানারির প্রতিনিধি আব্দুল হান্নান বলেন, এবার চামড়ার দাম তুলনামূলক কম। কোম্পানির বেঁধে দেওয়া নির্ধারিত দামে আমরা চামড়া কিনছে। সে ক্ষেত্রে দুই আড়াই লাখ টাকার বড় গরুর চামড়া সর্বোচ্চ ৭০০ টাকায় কেনা হচ্ছে।

হাতিরপুল এলাকা থেকে সাইন্সল্যাব এলাকায় চামড়া বিক্রি করতে আসেন মৌসুমী ব্যবসায়ী আব্দুস সালাম। তিনি বলেন, প্রতিপিস গরুর চামড়া চামড়া সর্বনিম্ন ৩০০ থেকে সর্বোচ্চ ৮৫০ টাকায় বিক্রি হচ্ছে। আমি ছোট বড় মিলে ১০টি চামড়া বিক্রি করতে এনেছি। গতবারের তুলনায় এবার চামড়ার দাম কম চাচ্ছেন ব্যবসায়ীরা।

উল্লেখ্য, এবার ঢাকায় লবণযুক্ত প্রতি বর্গফুট গরুর কাঁচা চামড়ার মূল্য নির্ধারণ করা হয়েছে ৪০ থেকে ৪৫ টাকা। আর ঢাকার বাইরে ৩৩ থেকে ৩৭ টাকা নির্ধারণ করা হয়েছে। পাশাপাশি সারাদেশে খাসির কাঁচা চামড়া ১৫ থেকে ১৭ টাকা এবং বকরির কাঁচা চামড়া ১২ থেকে ১৪ টাকায় কেনা হবে।

ঢাকা/এনটি/এমএম

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ