Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ০৪ আগস্ট ২০২১ ||  শ্রাবণ ২০ ১৪২৮ ||  ২৩ জিলহজ ১৪৪২

ঈদের দ্বিতীয় দিনেও পশু কোরবানি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:১৩, ২২ জুলাই ২০২১   আপডেট: ০৯:১৭, ২২ জুলাই ২০২১
ঈদের দ্বিতীয় দিনেও পশু কোরবানি

পবিত্র ঈদুল আজহার দ্বিতীয় দিন আজ (২২ জুলাই)। আজও সারাদেশের বিভিন্ন স্থানে পশু কোরবানি চলছে। রাজধানীর বিভিন্ন এলাকায়ও পশু কোরবানি করতে দেখা গেছে। 

ঈদের দিন পশু কোরবানির রীতি থাকলেও দ্বিতীয় ও তৃতীয় দিনেও অনেকেই পশু কোরবানি দিয়ে থাকেন। তবে তা ঈদের দিনের তুলনায় অনেক কম।

রাজধানীর দক্ষিণ বনশ্রী, মাদারটেক, বাসাবো, খিলগাঁও, গোড়ান, মালিবাগ ও পূর্ব রামপুরা এলাকা ঘুরে কিছু কিছু জায়গায় গরু ও ছাগল কোরবানি দিতে দেখা গেছে। 

বৃহস্পতিবার কোরবানি দিচ্ছেন এমন কয়েকজনের সঙ্গে কথা বলে জানা গেছে, ঈদের দিনে যারা বিভিন্ন কারণে পশু কোরবানি দিতে পারেননি তারাই দ্বিতীয় দিনটিকে বেছে নিয়েছেন। বিশেষ করে কসাই না পাওয়া ও বিভিন্ন সমস্যার কারণে দ্বিতীয় দিনে কোরবানি দিচ্ছেন তারা। কেউ পারিবারিক ঐতিহ্য রক্ষায়, কেউ আবার ব্যবসা ও কাজের চাপে ঈদের দিন করতে না পারায় দ্বিতীয় দিনে কোরবানি দিচ্ছেন।

সকালে বাসাবো খেলার মাঠ এলাকায় একটি বাসায় নিচে কোরবানি দিয়েছেন ব্যাবসায়ী শফিকুল ইসলাম। তিনি বলেন, ‘ঈদের দিন কসাই পাইনি। একজন আসবে আসবে বলেও আসেনি। তাই বাধ্য হয়েই আজ কোরবানি করছি।’

দক্ষিণ বনশ্রী এলাকায় ঈদের দ্বিতীয় দিন পশু কোরবানি দিয়েছেন, ইলিয়াস আলী। তিনি বলেন, ‘প্রায় ৫ মণ ওজনের গরু ঈদের দিন সকালে কেটে দেওয়ার জন্য ১৩ হাজার টাকা চেয়েছিল কসাই। তাই আজ কোরবানির সিদ্ধান্ত নিয়েছি।’

এদিকে, দ্বিতীয় দিন সকালে যারা পশু কোরবানি দিচ্ছেন তাদের বর্জ্য অপসারণের জন্যও কাজ করছেন সিটি করপোরেশনের পরিচ্ছন্নতাকর্মীরা। তবে অনেকে নিজ দায়িত্বে বর্জ্য অপসারণ করছেন।

ঢাকা/এনটি/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়