ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

পেনশন থেকে টাকা কেটে নেওয়ার বিধান বহাল

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:১৫, ২৬ জুলাই ২০২১   আপডেট: ১৮:২২, ২৬ জুলাই ২০২১
পেনশন থেকে টাকা কেটে নেওয়ার বিধান বহাল

খন্দকার আনোয়ারুল ইসলাম (ফাইল ছবি)

সরকারি চাকরিজীবীরা অবসর নেওয়ার পর দুর্নীতির কারণে দণ্ডপ্রাপ্ত হলে, পেনশন থেকে টাকা কেটে নেওয়ার বিধান ছিল। বিধানটি বাদ দিতে জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে প্রস্তাব ওঠালেও তা অনুমোদন না দিয়ে বহাল রেখেছে মন্ত্রিসভা। 

সোমবার (২৬ জুলাই) প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্বে ভার্চুয়্যাল মন্ত্রিসভা বৈঠকে সরকারি চাকরি আইন সংশোধন করতে এ প্রস্তাব উত্থাপন করে জনপ্রশাসন মন্ত্রণালয়। সভা শেষে সচিবালয়ে মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম সাংবাদিকদের এ তথ্য জানান। 

তিনি বলেন, ‘‘সরকারি চাকরি আইন, ২০১৮ এর কয়েকটি ধারা সংশোধেনের প্রস্তাব আনা হয়েছিল। আইনের ৫১(৪) ধারায় বলা হয়েছে- ‘অবসর সুবিধা ভোগী কোনো ব্যক্তি গুরুতর অপরাধে দণ্ডপ্রাপ্ত বা কোনো গুরুতর অসদাচরণের দোষে দোষী সাব্যস্ত হইলে, কারণ দর্শাইবার যুক্তিসঙ্গত সুযোগ প্রদান করিয়া, সরকার বা নিয়োগকারী কর্তৃপক্ষ, তাহার অবসর সুবিধা সম্পূর্ণ বা আংশিকভাবে বাতিল, স্থগিত বা প্রত্যাহার করিতে পারিবে।’ এই ধারাটি বাতিলের প্রস্তাব করা হয়েছিল। ক্যাবিনেট সেটা এগ্রি করেনি। ক্যাবিনেট আগেরটিই বহাল রেখেছে।”

তিনি বলেন, ‘অবসরোত্তর ছুটিতে (পিআরএল) থাকা সরকারি কর্মীদের বিদেশ যেতে বা অন্য কোথাও চাকরিতে যোগ দিতে অনুমতি লাগে না। এই ধারা সংশোধন করে সরকারের অনুমতি নেওয়ার বিধান যুক্তের প্রস্তাব করেছিল জনপ্রশাসন মন্ত্রণালয়। মন্ত্রিসভা তাও অনুমোদন করেনি।

তবে আগের আইনে কিছু করণিক ভুল ছিল সংশোধিত আইনে সেগুলো ঠিক করে দেওয়া হয়েছে।’

ঢাকা/আসাদ/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়