ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

৫ আগস্টের মধ্যে সিএনজি অটোরিকশা চালুর দাবি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৩, ৪ আগস্ট ২০২১   আপডেট: ১৫:৫৪, ৪ আগস্ট ২০২১
৫ আগস্টের মধ্যে সিএনজি অটোরিকশা চালুর দাবি

করোনাভাইরাসের সংক্রমণ রোধে চলমান লকডাউনের কারণে দেশে সব ধরনের গণপরিবহন বন্ধ রয়েছে। এরই মধ‌্যে স্বাস্থ্যবিধি মেনে সিএনজি অটোরিকশা চালুর দাবি জানিয়েছে বাংলাদেশ সিএনজি অটোরিকশাচালক সংগ্রাম পরিষদ।

সারাদেশের সিএনজিচালক ও তাদের পরিবারকে রক্ষার্থে ৫ আগস্টের মধ্যে কঠোর স্বাস্থ্যবিধি মেনে সিএনজি অটোরিকশা চালুর জোর দাবি জানায় নেতারা। অন্যথায় আগামী ৬ আগস্ট বিক্ষোভ সমাবেশ থেকে পরবর্তী কর্মসূচি ঘোষণা করা হবে।

বুধবার (৪ আগস্ট) সিএনজি অটোরিকশাচালক সংগ্রাম পরিষদের আহ্বায়ক শেখ হানিফ ও যুগ্ম আহ্বায়ক আমিনুল ইসলাম এবং এ আর জাহাঙ্গীরের এক যুক্ত বিবৃতিতে এ দাবি জানানো হয়।

পরিষদের নেতারা বলেন, দেশে সাম্প্রতিক সময়ে ডেল্টা ভেরিয়েন্টসহ করোনা সংক্রমণ ও মৃত্যুহার বৃদ্ধি পাওয়ায় সরকার সারাদেশে কঠোর বিধিনিষেধ আরোপের নামে লকডাউন কার্যকর রেখেছে। ঈদের এক সপ্তাহ বাদ দিলে গত এক মাসের বেশি সময় সরকার সিএনজি অটোরিকশা সড়কে চলাচল বন্ধ করে দিয়েছে। এতে শুধু ঢাকা শহরেই প্রায় ৫০ হাজার চালক বেকার হয়ে পড়েছেন। 

নেতৃবৃন্দ বলেন, বর্তমানে সিএনজি অটোরিকশাচালকদের দুর্দিন চলছে। এক্ষেত্রে সরকারের কোনো কার্যকর আর্থিক প্রণোদনাও নেই। সিএনজি অটোরিকশা মূলত ব্যক্তিগত ব্যবহার্য যানবাহন, তাই সিএনজি ব্যবহারে করোনায় সংক্রমণের সম্ভাবনা খুবই কম। এখন লকডাউনে যেহেতু গার্মেন্টসহ শিল্প-কলকারখানা, আর্থিক প্রতিষ্ঠান, ব্যাংক-বীমা, হাসপাতাল ও জরুরি পণ্য সেবা প্রতিষ্ঠান খোলা সেহেতু এসব প্রতিষ্ঠানে কর্মরত লোকজন গণপরিবহন বন্ধ থাকায় কর্মস্থলে যাতায়াতে ভোগান্তির শিকার হচ্ছেন।

তারা আরও বলেন, সিএনজি বন্ধ থাকায় কোভিড আক্রান্ত রোগীদের পরিবহনস্বল্পতার কারণে তার স্বজনরা দ্রুত হাসপাতালে নিতে পারছেন না। এতে মৃত্যুহার আরও বৃদ্ধি পাচ্ছে। গত বছরের সাধারণ ছুটির সময় সিএনজি অটোরিকশা চালকরা করোনায় আক্রান্তদের বিনা পারিশ্রমিকে হাসপাতালে ও তাদের ঠিকানায় পৌঁছে দিয়েছেন। 

সরকার যদি এবারও কঠোর স্বাস্থ্যবিধি মানা সাপেক্ষে সিএনজি অটোরিকশা চালানোর অনুমতি দেয়, তাহলে জনগণ যেমন সেবা পাবে তেমনি অসহায় সিএনজিচালকরাও পরিবার-পরিজন নিয়ে বেঁচে থাকতে পারবেন বলে জানান নেতারা।

ঢাকা/হাসিবুল/সনি

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়