ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে 

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৩:৩৪, ১৬ আগস্ট ২০২১  
ডেঙ্গু আক্রান্ত ভর্তি রোগীর সংখ্যা ৬ হাজার ছাড়িয়েছে 

ডেঙ্গু আক্রান্ত হয়ে দেশের বিভিন্ন হাসপাতালে ভর্তি রোগীর সংখ্যা ছয় হাজার ছাড়িয়েছে। 

সোমবার (১৬ আগস্ট) স্বাস্থ্য অধিদপ্তর সূত্রে জানা গেছে, এ বছরের ১ জানুয়ারি থেকে রোববার (১৫ আগস্ট) পর্যন্ত ৬ হাজার ১০০ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে হাসপাতালে ভর্তি হয়েছেন।

অধিদপ্তরের হিসাব মতে, চলতি বছর যত ডেঙ্গু রোগী হাসপাতালে ভর্তি হয়েছেন, তার মধ্যে ৩ হাজার ৪৪২ জনই আগস্টের প্রথম ১৪ দিনের। এর আগে জুলাই মাসে ২ হাজার ২৮৬ জন আক্রান্ত হয়েছিলেন।

স্বাস্থ্য অধিদপ্তর জানিয়েছে, গত ২৪ ঘণ্টায় ডেঙ্গু নিয়ে যে ১৯৮ জন ভর্তি হয়েছেন, তাদের সবাই ঢাকার বিভিন্ন হাসপাতালে ভর্তি হয়েছেন। বর্তমানে হাসপাতালে ভর্তি আছেন ১ হাজার ৪৯ জন। ঢাকার বিভিন্ন হাসপাতালে ৯৬০ এবং ঢাকার বাইরের বিভিন্ন জেলায় ৮৯ জন রোগী হাসপাতালে চিকিৎসাধীন আছেন।

অধিদপ্তরের হিসাব মতে, চলতি বছর এ পর্যন্ত হাসপাতালে ভর্তি হওয়া ২৫ জনের মৃত্যু হয়েছে। তবে এসব মৃত্যুর কারণ ডেঙ্গু কি না, তা নিশ্চিত করেনি রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান আইইডিসিআর।

উল্লেখ্য, ২০১৯ সালে সারাদেশে ডেঙ্গুর প্রকোপ ছিল অতীতের যে কোনো সময়ের চেয়ে বেশি। ওই বছর প্রথমবারের মতো ডেঙ্গু বিস্তৃত হয় দেশের ৬৪ জেলায়। সে সময় ডেঙ্গু আক্রান্তের সংখ্যা এক লাখ ছাড়িয়েছিল। আর ডেঙ্গুতে আক্রান্ত হয়ে ১৪৮ জনের মৃত্যুর খবর জানিয়েছিলো স্বাস্থ্য অধিদপ্তরের রোগ নিয়ন্ত্রণ শাখা।

২০১৯ সালের তুলনায় ২০২০ সালে ডেঙ্গুর প্রকোপ কিছুটা কম ছিল। গত বছর ১৪০৫ জন ডেঙ্গু আক্রান্ত হয়ে ভর্তি হয়। এদের মধ্যে ১২ জন মারা যান। তবে আইইডিসিআর থেকে জানানো হয় ১২ জনের মধ‌্যে সাত জনের মৃত্যু ডেঙ্গুর কারণে।

ঢাকা/মেসবাহ য়াযাদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়