ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

২০ আগস্ট থেকে ভারতের সঙ্গে বিমান চলাচল শুরু

কূটনৈতিক প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:২৯, ১৭ আগস্ট ২০২১   আপডেট: ১৮:০৯, ১৭ আগস্ট ২০২১
২০ আগস্ট থেকে ভারতের সঙ্গে বিমান চলাচল শুরু

করোনা সংক্রমণের কারণে দীর্ঘদিন বন্ধ থাকার পর আগামী ২০ আগস্ট থেকে ভারতের সঙ্গে বিমান যোগাযোগ শুরু হচ্ছে বলে জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. একে আব্দুল মোমেন।

মঙ্গলবার (১৭ আগস্ট) রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় ভারত সরকারের পক্ষ থেকে বাংলাদেশ সরকারকে অ্যাম্বুলেন্স ও জরুরি  চিকিৎসা সরঞ্জাম দেওয়া হয়। এ উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে মন্ত্রী এ কথা বলেন।

বাংলাদেশে নিযুক্ত ভারতের হাইকমিশনার বিক্রম কুমার দোরাইস্বামী এসব উপহার হস্তান্তর করেন।

উপহার সামগ্রীর মধ্যে রয়েছে ৩১টি অ্যাম্বুলেন্স এবং অক্সিজেন কনসেন্ট্রেটরস, ন্যাজাল ক্যানুলা, পালস অক্সিডোমিটার, ভ্যান্টিলেটরসহ প্রভৃতি জরুরি  চিকিৎসা সরঞ্জাম।

ড. মোমেন বলেন, ভারতে চিকিৎসার জন্য আমাদের দেশ থেকে রোগীদের যেতে হয়। বিষয়টি বিবেচনায় নিয়ে আগামী ২০ আগস্ট শুক্রবার থেকে বিশেষ ব্যবস্থায় বা এয়ারবাবলের মাধ্যমে বিমান চলাচল শুরু করতে রাজি হয়েছে দুই দেশ।

অনুষ্ঠানে পররাষ্ট্রমন্ত্রী আরও বলেন, নিকটবর্তী প্রতিবেশীদের সহযোগিতা এবং অংশীদারত্ব ছাড়া কোনো দুর্যোগ মোকাবিলা করা সম্ভব নয়।  

তিনি বলেন, যখনই আমরা কোনো জটিলতর সমস্যা মুখোমুখি হয়েছি ভারত সব সময়ই এগিয়ে আসে। সময়ের পরীক্ষীত বন্ধু ভারত।

ভারত খুব দ্রুতই প্রতিশ্রুত অ্যাস্ট্রাজেনেকা ভ্যাকসিন সরবরাহ করবে বলেও এ সময় আশাবাদ ব্যক্ত করেন পররাষ্ট্রমন্ত্রী।

এ সময় বর্তমান আফগান পরিস্থিতি সম্পর্কে মন্ত্রী বলেন, সার্ক সদস্য হিসেবে এর সব সদস্য রাষ্ট্রের স্থিতিশীলতা বজায় থাকুক এটাই প্রত্যাশা করে বাংলাদেশ।  জনগণের প্রত্যাশার প্রতিফল থাকবে, এমন গণতান্ত্রিক সরকারের পক্ষে বাংলাদেশ।  যদি আফগানিস্তানের জনগণ সরকার প্রতিষ্ঠা করে, অবশ্যই বাংলাদেশ তাদের (আফগানিস্তান) সাথে থাকবে, সহযোগিতা করবে।

এ সময় ভারতীয় হাইকমিশনার বলেন, বাংলাদেশ আমাদের সবচেয়ে কাছের প্রতিবেশী। সাধ্যের মধ্যে সবটুকুই সহযোগিতা করতে চায় ভারত। শুধু করোনা নয়, স্বাস্থ্য সেবা খাতে টেকসই  সক্ষমতা বাড়াতে সহযোগিতার ক্ষেত্র উন্মুক্ত করতে চায় ভারত।

হাসান/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়