ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

সংসদ অধিবেশনে যা থাকছে  

সংসদ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:১৮, ১ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:৩৩, ১ সেপ্টেম্বর ২০২১
সংসদ অধিবেশনে যা থাকছে  

আজ বুধবার (১ সেপ্টেম্বর) বিকেলে ৫টায় বসছে সংসদ অধিবেশন। এ অধিবেশন  জাতীয় সংসদের ১৪তম।

স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরীর সভাপতিত্বে অধিবেশন শুরু হবে। এবারের অধিবেশন চলবে  চার কার্যদিবস। এছাড়া করোনার কারণে এবারও  কঠোর স্বাস্থ্যবিধি মানা হবে।

জানা গেছে, অধিবেশনের শুরুতেই সভাপতিমণ্ডলী মনোনয়ন দেওয়া হবে।  স্পিকার ও ডেপুটি স্পিকারের অনুপস্থিতিতে জ্যেষ্ঠতার ভিত্তিতে সংসদের বৈঠকে সভাপতিত্ব করবেন।  বিশিষ্ট ব্যক্তি মারা গেছেন তারা ছাড়াও আওয়ামী লীগের সংসদ সদস্য অধ্যাপক মো. আলী আশরাফের মৃত্যুতে শোকপ্রস্তাব আনা হবে।  চলতি সংসদের সংসদ সদস্য হওয়ায় আলী আশরাফকে নিয়ে সংসদে আলোচনা হবে। শোকপ্রস্তাব গ্রহণ শেষে মরহুমের বিদেহী আত্মার প্রতি সম্মান প্রদর্শনের জন্য দাঁড়িয়ে এক মিনিট নীরবতা পালন করবেন উপস্থিত এমপিরা। মোনাজাত করা হবে মরহুমের আত্মার মাগফেরাত কামনা করে। পরে সংসদের রীতি অনুযায়ী অধিবেশন কিছুক্ষণ মুলতবি হবে।

এছাড়াও জরুরি জন-গুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ (বিধি-৭১), জরুরি জন-গুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণ (বিধি-৭১)-এর আওতায় প্রাপ্ত নোটিশসমূহ নিষ্পত্তি বিষয়গুলো কার্যতালিকায় রয়েছে। তবে স্পিকার চাইলে প্রশ্নোত্তর পর্ব টেবিলে উত্থাপন করতে পারেন।  আর জরুরি জন-গুরুত্বসম্পন্ন বিষয়ে মনোযোগ আকর্ষণের বিষয়টি স্থগিত করতে পারেন।

আইনমন্ত্রী আনিসুল হক ‘Bangladesh Legal Practitioners and Bar Council (Amendment) Ordinance, 2021’ অধ্যাদেশটি সংসদে উপস্থাপন করবেন।

করোনার কারণে এবার সাপ্তাহিক ছুটির দিন শুক্রবার (৩ সেপ্টেম্বর) জাতীয় সংসদের বৈঠক বসবে। ওইদিন বিকেল সাড়ে ৪টায় বসবে অধিবেশন। এছাড়াও ২ ও ৪ সেপ্টেম্বর বেলা ১১টায় সংসদ অধিবেশন বসবে। করোনার কারণে তাড়াতাড়ি অধিবেশন শেষ করতে এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে এবারও সংসদে প্রবেশের অনুমতি পাচ্ছেন না সাংবাদিকরা।

এ বিষয়ে সংসদের একজন কর্মকর্তা বলেন, করোনা টেস্টের পরীক্ষা করে সংসদ সদস্য ও সংশ্লিষ্ট ব্যক্তিদের অধিবেশনে যেতে হয়। অধিবেশনের কার্যদিবসের মধ্যে বিরতি রাখলে কেউ সংক্রমিত হতে পারেন। এজন্য শুক্রবারও অধিবেশন  পরিকল্পনা করা হয়েছে।

এ বিষয়ে সংসদের যুগ্মসচিব মো. তারিক মাহমুদ বলেন, করোনা সংক্রমণ প্রতিরোধে অধিবেশনের সময় সাংবাদিকদের পাস সরবরাহ করা সম্ভব হচ্ছে না। জনস্বার্থে অধিবেশনের সব কার্যক্রম সংসদ বাংলাদেশ টেলিভিশনে সরাসরি সম্প্রচার হবে।

এ বিষয়ে জাতীয় সংসদের সচিব কে এম আব্দুস সালাম বলেন, এরপর শুরু হবে প্রধানমন্ত্রীর জন্য প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর পর্ব। প্রথম পর্বের ৩০ মিনিট প্রধানমন্ত্রী উত্তরদানের জন্য নির্ধারিত। এরপর মন্ত্রীদের জন্য নির্ধারিত প্রশ্ন জিজ্ঞাসা ও উত্তর শুরু হবে।  আজ (বুধবার) তথ্য ও সম্প্রচার মন্ত্রণালয়, শিল্প মন্ত্রণালয়, জ্বালানি ও খনিজ সম্পদ বিভাগ এবং বিদ্যুৎ বিভাগের প্রশ্নোত্তর রয়েছে।  তবে স্পিকার চাইলে করোনার প্রশ্নোত্তর টেবিলে উত্থাপিত হবে।

/আসাদ/এসবি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়