Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৫ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৯ ১৪২৮ ||  ১৭ রবিউল আউয়াল ১৪৪৩

আরও ৩ দিন থাকতে পারে গরমের অস্বস্তি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:০৪, ৫ সেপ্টেম্বর ২০২১  
আরও ৩ দিন থাকতে পারে গরমের অস্বস্তি

দেশে আজ সকাল থেকেই প্রচণ্ড গরমে অতিষ্ঠ সাধারণ মানুষ। এমন অবস্থায় আগামী দুই একদিনের মধ্যে তাপপ্রবাহ দেখা দিতে পারে বলে জানিয়েছেন আবহাওয়া অধিদপ্তর।

রোববার (৫ সেপ্টেম্বর) আবহাওয়া অধিদপ্তরের দেওয়া সর্বশেষ পূর্বাভাসে এমন তথ্য জানিয়েছে সংস্থাটি।

আবহাওয়াবিদ মো. শাহীনুল ইসলাম জানান, দুই একদিনের মধ্যে তাপপ্রবাহ দেখা দিতে পারে এবং গরমের অস্বস্তি আরও তিনদিন থাকতে পারে বলেও জানিয়েছেন তারা।

মো. শাহীনুল ইসলাম জানান, আগামীকাল বা পরশুর দিকে উত্তর বঙ্গোপসাগরে একটি লঘুচাপ সৃষ্টির সম্ভাবনা আছে। এরপর হয়তো বৃষ্টি বাড়তে পারে। আপাতত বৃষ্টি বাড়ার কোনো সম্ভাবনা নেই। এছাড়া ‘দক্ষিণ-পশ্চিম মৌসুমি বায়ু (বর্ষা) সেপ্টেম্বর মাস পর্যন্ত থাকতে পারে। আরও কয়েকদিন পর মৌসুমি বায়ু আবার সক্রিয় হতে পারে।’

এখন সর্বোচ্চ তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে কিছুটা বেশি। শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল রাজশাহীতে ৩৬ দশমিক ৬ ডিগ্রি সেলসিয়াস। এছাড়া রাজশাহী বিভাগের ঈশ্বরদীতে ৩৬ দশমিক ২ এবং তাড়াশে ৩৬ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করেছে আবহাওয়া বিভাগ।

শনিবার সকাল ৬টা থেকে রোববার সকাল ৬টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় চট্টগ্রাম বিভাগ ছাড়া সারাদেশে প্রায় বৃষ্টিহীন ছিলো বলে জানায় আবহাওয়া অফিস। এ সময় সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে ফেনীতে, ৮৭ মিলিমিটার। ঢাকায় ২, বগুড়ায় ৯, ডিমলায় ২, মোংলায় ১ ও খেপুপাড়ায় ২ মিলিমিটার বৃষ্টি হয়েছে।

আবহাওয়া অধিদপ্তর জানায়, মৌসুমি বায়ু বাংলাদেশের ওপর কম সক্রিয় এবং উত্তর বঙ্গোপসাগরে দুর্বল অবস্থায় রয়েছে।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টায় আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়েছে, ঢাকা, ময়মনসিংহ, সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং ও রাজশাহী, রংপুর, খুলনা ও বরিশাল বিভাগের দুয়েক জায়গায় অস্থায়ীভাবে দমকা হাওয়াসহ হালকা থেকে মাঝারি ধরনের বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। সেই সঙ্গে দেশের কোথাও কোথাও মাঝারি ধরনের বৃষ্টি হতে পারে। এ সময়ে সারাদেশে দিন ও রাতের তাপমাত্রা প্রায় অপরিবর্তিত থাকতে পারে।

ঢাকা/হাসিবুল/বুলাকী 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়