ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

অভ্যন্তরীণ রাজস্ব আহরণ বাড়াতে ৮০ কোটি টাকার প্রকল্প

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:২৮, ৯ সেপ্টেম্বর ২০২১  
অভ্যন্তরীণ রাজস্ব আহরণ বাড়াতে ৮০ কোটি টাকার প্রকল্প

হিলি, বুড়িমারি ও বাংলাবান্ধা স্থল শুল্ক স্টেশনসমূহের ভৌত অবকাঠামো ও সুবিধা বাড়ানোর মাধ্যমে আমদানি-রপ্তানি শুল্ক আদায় বাড়িয়ে অভ্যন্তরীণ রাজস্ব আহরণ জোরদার করা হবে। এ লক্ষে সরকার ৮০ কোটি ৬১ লাখ টাকা ব্যয়ে একটি প্রকল্প অনুমোদন দিয়েছে। 

সম্প্রতি জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহি কমিটি (একনেক) বৈঠকে 'হিলি, বুড়িমারী ও বাংলাবান্ধা এলসি স্টেশনের ভৌত অবকাঠামো নির্মাণ' প্রকল্পটি অনুমোদন করেছেন প্রধানমন্ত্রী এবং একনেক চেয়ারপারসন শেখ হাসিনা।

প্রকল্পটির ব্যয় সম্পূর্ণ সরকারি অর্থায়নে করা হবে।  অভ্যন্তরীণ সম্পদ বিভাগের উদ্যোগে প্রকল্পটি বাস্তবায়ন করবে জাতীয় রাজস্ব বোর্ড। 

প্রকল্পের উদ্দেশ্য হচ্ছে হিলি, বুড়িমারি ও বাংলাবান্ধা স্থল শুল্ক স্টেশনসমূহের ভৌত অবকাঠামো ও ভৌত সুবিধা বৃদ্ধির মাধ্যমে আমদানি-রপ্তানি শুল্ক আদায় বৃদ্ধি করে অভ্যন্তরীণ রাজস্ব আহরণ জোরদারকরণ; আমদানি-রপ্তানি শুল্ক ও ভ্যাট আদায় কার্যক্রমের যথাযথ পরিবীক্ষণ ও তদারকি বৃদ্ধি করা; এলসি স্টেশনসমূহে কর্মরত বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের উন্নত আবাসিক সুবিধা প্রদানের মাধ্যমে অভ্যন্তরীণ রাজস্ব আহরণ জোরদারকরণ; সীমান্ত এলাকায় শুল্ক ও আবগারি কর্মকাণ্ড বৃদ্ধি করে চোরাচালান এবং অবৈধ বাণিজ্যের প্রসার রোধকরণ; আমদানি-রপ্তানি শুল্ক আদায়ে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারীদের কাজের দক্ষতা/স্পৃহা বৃদ্ধির লক্ষ্যে সুষ্ঠু, স্বাস্থ্যকর ও সুপরিসর দাপ্তরিক পরিবেশ নিশ্চিতকরণ এবং সরকারি রাজস্ব আহরণে সেফগার্ড নিশ্চিতকরণ।

প্রকল্পটির এলাকা হচ্ছে রংপুর বিভাগের লালমনিরহাট জেলার পাটগ্রাম (বুড়িমারি), পঞ্চগড় জেলার তেতুঁলিয়া (বাংলাবান্ধা), দিনাজপুর জেলার হাকিমপুর (হিলি)।  প্রকল্পের বাস্তবায়নকাল ধরা হয়েছে জুলাই ২০২১ হতে জুন ২০২৪ পর্যন্ত। 

প্রকল্পটি ২০২১-২২ অর্থবছরের এডিপিতে বরাদ্দবিহীন অননুমোদিত নতুন প্রকল্প তালিকায় অন্তর্ভুক্ত নেই।  প্রকল্পের প্রধান কার্যক্রমসমূহ হচ্ছে- : (ক) ১২ একর ভূমি উন্নয়ন; (খ) ৭৮,০০০ বর্গফুট দাপ্তরিক ভবন নির্মাণ; (গ) ৩৪,২৯০ বর্গফুট আবাসিক ভবন নির্মাণ; (ঘ) ৩,৩৬৯ বর্গফুট সিপাই ব্যারাক ভবন নির্মাণ এবং (ঙ) ২৪,৩০০ বর্গফুট ডরমিটরি ভবন নির্মাণ।

প্রকল্পটি সম্পর্কে পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেন, প্রকল্পটি বাস্তবায়িত হলে উত্তরাঞ্চলের হিলি, বুড়িমারি ও বাংলাবান্ধা স্থল শুল্ক স্টেশনসমূহের ভৌত অবকাঠামো সুবিধা বাড়ানোর মাধ্যমে এসব স্টেশনে শুল্ক ও আবগারি কর্মকাণ্ড  বৃদ্ধিপূর্বক চোরাচালান এবং অবৈধ বাণিজ্যের প্রসার রোধ করা সম্ভব হবে। 

/হাসিবুল/সুমি

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়