Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

ডিজিটাল নিরাপত্তায় ৯৯৯ সংযুক্তির দাবি

নিজস্ব প্রতিবেদক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:১৯, ১৮ সেপ্টেম্বর ২০২১  
ডিজিটাল নিরাপত্তায় ৯৯৯ সংযুক্তির দাবি

দেশের সাড়ে ১১ কোটি ইন্টারনেট ব্যবহারকারীদের দ্রুত নিরাপত্তা দিতে পুলিশের জনপ্রিয় সেবা দানকারী কল সেন্টার ৯৯৯ কে সংযুক্তির দাবি জানিয়েছে গ্রাহক অধিকার ও নিরাপত্তা নিয়ে কাজ করা সামাজিক সংগঠন বাংলাদেশ মুঠোফোন গ্রাহক অ্যাসোসিয়েশন।

শনিবার (১৮ সেপ্টেম্বর) গণমাধ্যমে পাঠানো এক বিবৃতিতে এই দাবি জানায় তারা।

সংগঠনের সভাপতি মহিউদ্দিন আহমেদ বলেন, আমরা যে কোনো সময় নাগরিক নিরাপত্তা বা কোন বিপদগ্রস্ত হলে ৯৯৯ এ ফোন করে দ্রুত সেবা পেয়ে থাকি।  কিন্তু মুক্ত বিশ্বের সাথে তাল মিলিয়ে ডিজিটাল বাংলাদেশের নাগরিকরা ইন্টারনেট ব্যবহার করতে গিয়ে প্রতিনিয়ত হয়রানি ও সাইবার ঝুঁকিতে পড়ছে। এ থেকে তাৎক্ষণিক মুক্তি পাবার মত সেবা পাবার কোন পদ্ধতি বা কল সেন্টার এখনো গড়ে ওঠেনি। 

তিনি আরও বলেন, কিছু দুষ্কৃতকারী বা ইন্টারনেট অপব্যবহারকারী গ্রাহকদের ব্যক্তিগত আক্রমণ, সাইবার বুলিং, মিথ্যা অপপ্রচার, ব্যক্তিগত ভিডিও প্রচার, রাষ্ট্রবিরোধী কার্যক্রম চালিয়ে যাচ্ছে। যদিও আমাদের দেশে এ থেকে গ্রাহকদের নিরাপত্তা দিতে বেশ কয়েকটি প্রতিষ্ঠান কাজ করছে। কিন্তু সবগুলো প্রতিষ্ঠানের একটি সুনির্দিষ্ট কমিটি না থাকায় গ্রাহকরা অভিযোগ নিয়ে বিভিন্ন জায়গায় দৌড়ঝাঁপ করে। দ্রুত সমাধান পেতে কোথায় ফোন করবে বা যাবে সেটি স্পষ্ট নয়। এ থেকে উত্তরণের একমাত্র উপায় পুলিশের দ্রুত সেবা দানকারী কল সেন্টার ৯৯৯ কে সমন্বয় করা গেলে তারাই গ্রাহকের অভিযোগ শুনে নির্ধারণ করে দেবে এটির সমাধান কে করবে বা গ্রাহককে নিরাপত্তা দিতে কোন এজেন্সি বা কোন দপ্তর পদক্ষেপ গ্রহণ করবে।

ইয়ামিন/সুমি 

সর্বশেষ