Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ২৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১০ ১৪২৮ ||  ১৮ রবিউল আউয়াল ১৪৪৩

বিমানবন্দরে পিসিআর ল্যাবে পরীক্ষামূলক করোনা টেস্ট শুরু

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৫২, ২২ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ২২:৫৩, ২২ সেপ্টেম্বর ২০২১
বিমানবন্দরে পিসিআর ল্যাবে পরীক্ষামূলক করোনা টেস্ট শুরু

ফাইল ছবি

হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে বিদেশগামী যাত্রীদের পরীক্ষামূলকভাবে করোনাভাইরাসের পরীক্ষা শুরু হয়েছে। ইতোমধ্যে বিমানবন্দরে স্থাপিত পরীক্ষাগারে পরীক্ষা করে ৪৬ জন যাত্রী সংযুক্ত আরব-আমিরাতে গেছেন।

বিমানবন্দরের নির্বাহী পরিচালক গ্রুপ ক্যাপ্টেন তৌহিদ-উল আহসান এই তথ্য নিশ্চিত করে জানান, বুধবার (২২ সেপ্টেম্বর) সন্ধ্যা সাড়ে ৭টার দিকে ফ্লাইটটি ছেড়ে গেছে।

তবে দুবাই বিমানবন্দরে কী ঘটে তা জানার অপেক্ষায় রয়েছে ঢাকা। কারণ, দুবাইগামী যাত্রীরা সংযুক্ত আরব আমিরাতে অবতরণ করার পর সেখানে তাদের আরেক দফা করোনা শনাক্তের পরীক্ষা করা হবে। বাংলাদেশ থেকে পাঠানো রিপোর্টের সঙ্গে সেই রিপোর্টে অসঙ্গতি না থাকলে তাদের নির্বিঘ্নেই দেশটিতে ঢুকতে দেওয়া হবে। 

আর যদি অসঙ্গতি পাওয়া যায় সেক্ষেত্রে দেশটির প্রচলিত নিয়মানুসারে ব্যবস্থা নেওয়া হবে। তখন সেসব যাত্রীকে পাঠানো হতে পারে প্রাতিষ্ঠানিক কোয়ারান্টাইনে।

প্রক্রিয়াটি সফল হলে বিমানবন্দরে আরটি-পিসিআর ল্যাব স্থাপন করতে চাওয়া প্রতিষ্ঠানের স্ট্যান্ডার্ড অপারেটিং প্রসিডিউর (এসওপি) অনুমোদন করতে পারে সংযুক্ত আরব আমিরাত। এটি অনুমোদন হলে দেশটিতে যেতে চাওয়া প্রবাসীকর্মীদের ভোগান্তির অবসান হবে বলে ধারণা করা হচ্ছে।

জানা গেছে, বুধবার বিকালে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরের টার্মিনালের দোতলায় স্বাস্থ্য বিভাগের সামনে ৪৬ যাত্রীর নমুনা সংগ্রহ করা হয়। পরে পার্কিং জোনের মোবাইল পরীক্ষাগারে এসব নমুনা পরীক্ষা করা হয়। সবার নমুনাই নেগেটিভ আসে।

ফ্লাইটে যাওয়ার আগে করোনা নেগেটিভ পরীক্ষা ৭২ ঘণ্টার মধ্যে করার নিয়ম করেছে বেশির ভাগ দেশ। তবে সৌদি আরব ৪৮ ঘণ্টার বিধান করায় যাত্রীদের চাপ বেড়েছে। এজন্য দেশের বিমানবন্দরে করোনা পরীক্ষায় পিসিআর মেশিন বসানো হচ্ছে। ইতোমধ্যে হজরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে ল্যাব বসাতে সাতটি প্রতিষ্ঠানকে অনুমতি দিয়েছে সরকার।

ঢাকা/হাসান/সনি

সর্বশেষ

পাঠকপ্রিয়