Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ১৯ অক্টোবর ২০২১ ||  কার্তিক ৩ ১৪২৮ ||  ১১ রবিউল আউয়াল ১৪৪৩

গৃহশ্রমিকের ওপর নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৪, ২৩ সেপ্টেম্বর ২০২১  
গৃহশ্রমিকের ওপর নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি

গৃহশ্রমিকদের ওপর সহিংসতা বন্ধে রাজধানীতে মানববন্ধন করা হয়

গৃহশ্রমিকদের ওপর সহিংসতা বন্ধ, তাদের আইনি সুরক্ষা, নির্যাতনকারীদের দৃষ্টান্তমূলক শাস্তি, ক্ষতিগ্রস্তদের সুচিকিৎসা ও উপযুক্ত ক্ষতিপূরণ দেওয়ার দাবি জানিয়েছেন ট্রেড ইউনিয়ন এবং নাগরিক সমাজের প্রতিনিধিরা।

বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) রাজধানীর মোহাম্মদপুর সাতমসজিদ সড়কে এলাকাভিত্তিক মানববন্ধন ও পদযাত্রায় এ দাবি জানানো হয়। গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের উদ্যোগে বিলসের সুনীতি প্রকল্পের সহযোগিতায় এ মানববন্ধনের আয়োজন করা হয়।

মানববন্ধন ও প্রতিবাদ সভায় বক্তারা বলেন, ‘সাম্প্রতিক সময়ে গৃহকর্মে নিযুক্ত শ্রমিকদের ওপর নির্যাতন, হত্যা ও মানবাধিকার লঙ্ঘনের মতো ঘটনা উদ্বেগজনক হারে বেড়েছে। বিলসের সংবাদপত্র জরিপ অনুযায়ী, চলতি বছরের জানুয়ারি থেকে জুন মাস পর্যন্ত কমপক্ষে ২২ জন গৃহশ্রমিক হত্যা-নির্যাতনের শিকার হয়েছেন।’

তারা আরও বলেন, ‘গৃহকর্মী সুরক্ষা ও কল্যাণ নীতি বাস্তবায়ন না হওয়ায় দেশে একের পর এক গৃহশ্রমিক হত‌্যাকাণ্ড ও নির্যাতন ঘটছে। বিচারহীনতার কারণে দোষীরা বার বার গৃহশ্রমিকদের ওপর নির্যাতনের সাহস পায়। যদি এসব ঘটনায় দোষীদের দৃষ্টান্তমূলক শাস্তি দেওয়া হয়, তাহলে সেই ভয়ে আর কেউ গৃহশ্রমিকদের নির্যাতনের সাহস দেখাবে না।’

গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের ভারপ্রাপ্ত সমন্বয়কারী আবুল হোসাইনের সভাপতিত্বে মানববন্ধনে উপস্থিত ছিলেন জাতীয় শ্রমিক জোটের কার্যকরী সভাপতি আব্দুল ওয়াহেদ, বাংলাদেশ ফ্রি ট্রেড ইউনিয়ন কংগ্রেসের সম্পাদক পুলক রঞ্জন ধর, জাতীয় শ্রমিক লীগের ট্রেড ইউনিয়নবিষয়ক সম্পাদক ফিরোজ হোসাইন, গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কের সদস্য সচিব ও বিলসের পরিচালক নাজমা ইয়াসমীন, জাতীয় শ্রমিক লীগের নারীবিষয়ক সম্পাদক প্রমীলা পোদ্দার, জাতীয় শ্রমিক ফেডারেশনের আরিফা আক্তার প্রমুখ। এছাড়া, বিলস ও গৃহশ্রমিক অধিকার প্রতিষ্ঠা নেটওয়ার্কভুক্ত মানবাধিকার সংগঠন, জাতীয় ট্রেড ইউনিয়ন ফেডারেশন ও নাগরিক সমাজের নেতারা মানববন্ধনে অংশ নেন।

ঢাকা/হাসান/রফিক

সর্বশেষ