Risingbd Online Bangla News Portal

ঢাকা     বুধবার   ২৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১১ ১৪২৮ ||  ১৯ রবিউল আউয়াল ১৪৪৩

Risingbd Online Bangla News Portal

চামড়ার দাম নির্ধারণ ও রপ্তানি শিল্প মন্ত্রণালয়ের অধীনে রাখার প্রস্তাব

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৫৯, ২৩ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৯:৫৯, ২৩ সেপ্টেম্বর ২০২১
চামড়ার দাম নির্ধারণ ও রপ্তানি শিল্প মন্ত্রণালয়ের অধীনে রাখার প্রস্তাব

শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার (ফাইল ফটো)

চামড়ার দাম নির্ধারণ এবং আন্তর্জাতিক পর্যায়ে বাজার ধরার জন্য রপ্তানির একক সিদ্ধান্ত শিল্প মন্ত্রণালয়ের অধীনে রাখার প্রস্তাব দিয়েছেন শিল্প প্রতিমন্ত্রী কামাল আহমেদ মজুমদার।

চামড়া শিল্প খাতের উন্নয়নে সুপারিশ করা ও কর্মপরিকল্পনা প্রণয়ণের লক্ষ্যে গঠিত টাস্কফোর্সের চতুর্থ সভায় এ প্রস্তাব দেন তিনি। বৃহস্পতিবার (২৩ সেপ্টেম্বর) টাস্কফোর্সের আহ্বায়ক ও শিল্পমন্ত্রী নূরুল মজিদ মাহমুদ হুমায়ূনের সভাপতিত্বে শিল্প মন্ত্রণালয়ের সম্মেলন কক্ষে এ সভা হয়।

সভায় বাণিজ্যমন্ত্রী টিপু মুনশি; পরিবেশ, বন ও জলবায়ু পরিবর্তনমন্ত্রী মো. শাহাব উদ্দিন, শিল্প সচিব জাকিয়া সুলতানা, বিসিকের চেয়ারম্যান মোশতাক হাসান, রাজউকের চেয়ারম্যান এ বি এম আমিন উল্লাহ নুরী, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন, ট্যানারি শিল্পের সঙ্গে জড়িত ব্যবসায়ী নেতাসহ সংশ্লিষ্ট অন্যান্য মন্ত্রণালয় ও দপ্তরের ঊর্ধ্বতন কর্মকর্তারা অংশ নেন।

কোরবানির ঈদে বাণিজ্য মন্ত্রণালয় চামড়ার যে মূল্য নির্ধারণ করেছে, প্রান্তিক পর্যায়ে ব্যবসায়ীরা কেন তা পাননি, সে বিষয়ে বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে জানতে চান কামাল আহমেদ মজুমদার। তিনি বলেন, ‘ন্যায্য মূল্য না পাওয়ায় এসব ব্যবসায়ী মাথায় হাত দিয়ে পথে বসে গেছেন।’ এজন্য শিল্প মন্ত্রণালয়ের পাশাপাশি বাণিজ্য মন্ত্রণালয়ের খোঁজ নেওয়া উচিত ছিল বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

শিল্প সচিব জাকিয়া সুলতানা কেন্দ্রীয়ভাবে চামড়া মজুদ ও সংরক্ষণের ওপর গুরুত্ব আরোপ করেন।

এছাড়া, সভায় চামড়া শিল্পের উন্নয়ন ও এ খাতে বিদ্যমান সমস্যাগুলো সমাধানের লক্ষ্যে শিল্প মন্ত্রণালয়ের অধীনে চামড়া শিল্প কর্তৃপক্ষ গঠনের প্রস্তাব করা হয়েছে।

ঢাকা/হাসান/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়