ঢাকা     বুধবার   ২৪ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১১ ১৪৩১

দুর্নীতি প্রতিরোধে চাপ অব্যাহত রাখতে হবে: পরিকল্পনামন্ত্রী

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩০, ২৭ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:০০, ২৭ সেপ্টেম্বর ২০২১
দুর্নীতি প্রতিরোধে চাপ অব্যাহত রাখতে হবে: পরিকল্পনামন্ত্রী

পরিকল্পনামন্ত্রী এম এ মান্নান বলেছেন, দুর্নীতি প্রতিরোধের চাপ অব্যাহত থাকবে। এদেশে দুর্নীতি আছে, এটা অস্বীকার করার কিছু নেই। কিন্তু কাউকে মারধর করে দুর্নীতি বন্ধ করা যাবে না। বিভিন্ন আইন কানুন দিয়ে দুর্নীতি প্রতিরোধের প্রচেষ্টা অব্যাহত আছে। 

সোমবার (২৭ সেপ্টেম্বর) বঙ্গবন্ধু আর্ন্তজাতিক সম্মেলন কেন্দ্রে বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) ন্যাশনাল রেচিলিয়েন্ট প্রোগাম (এনপিআর) কর্মসূচির আওতায় তিন দিনের প্রশিক্ষণ কর্মশালার উদ্বোধনী অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

পরিকল্পনামন্ত্রী বলেন, আমাদের কাজ প্রকল্প আটকানো নয়।  আমরা চাই দ্রুত কাজ হোক।  তবে আইন কানুনের মধ্যে থেকে কাজ করতে হবে।  কিন্তু মানের সঙ্গে আপস করা যাবে না।  মানসম্মতভাবে কাজ না করলে প্রকল্প বাস্তবায়ন করে লাভ নেই।

তিনি আরও বলেন, জরুরি অবস্থায় আমরা সবাই এক হয়ে কাজ করি। কিন্তু স্বাভাবিক সময়ে কেন সেটি করিনা।  একই হাত, একই মাথা, একই মানুষ। তাহলে স্বাভাবিক সময়ে কেন জরুরি অবস্থার মতো ভাল কাজ হবে না।

পরিসংখ্যান ও তথ্য ব্যবস্থাপনা বিভাগের সচিব মুহাম্মদ ইয়ামিন চৌধুরী সভাপতিত্বে উদ্বোধনী অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন মহিলা বিষয়ক অধিদপ্তরের মহাপরিচালক রাম চন্দ্র দাস, দুর্যোগ ব্যবস্থাপনা অধিদপ্তরের মহাপরিচালক আতিকুল হক এবং ইউএন ওমেন বাংলাদেশের প্রতিনিধি গীতাঞ্জলী সিং।

অনুষ্ঠানে বক্তব্য রাখেন বিবিএসের মহাপরিচালক মোহাম্মদ তাজুল ইসলাম। মূল প্রবন্ধ উপস্থাপন করেন স্ট্রেনদেনিং এনভায়রোরমেন্ট, ক্লাইমেট চেঞ্জ অ্যান্ড ডিজাস্টার স্ট্যাটাটিকস প্রকল্পের পরিচালক রফিকুল ইসলাম।

রফিকুল ইসলাম বলেন, বিভিন্ন মন্ত্রণালয়ের কাছে যে সব তথ্য আছে সেগুলো সমন্বিতভাবে কাজে লাগতে হবে।  এজন্য এই প্রশিক্ষণ কর্মশালার আয়োজন করা হয়েছে।  এর মাধ্যমে কঠিন বর্জ্য ব্যবস্থাপনা ও পরিবেশের নিরাপত্তা বিষয়ে প্রশ্নপত্র চূড়ান্ত করা হবে।

আতিকুল হক বলেন, সঠিক তথ্য সংগ্রহ সক্ষমতা বাড়াতে ভূমিকা রাখবে। আমরা দুর্যোগ ব্যবস্থাপনার জন্য রেসকিউ বোর্ট তৈরি করেছি। নারায়ণগঞ্জে ডকইয়ার্ড তৈরি হচ্ছে।  এই বোটে প্রতিবন্ধী, শিশু ও নারীদের জন্য বিশেষ ব্যবস্থা করা আছে।

হাসিবুল/সুমি 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়