Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ২ ১৪২৮ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

শুভ জন্মদিন ধরিত্রির আদরের কন‌্যা

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৮:১৮, ২৮ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১০:২৭, ২৮ সেপ্টেম্বর ২০২১

প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সাহসী, দূরদর্শী এক রাষ্ট্রনায়কের প্রতিচ্ছবি। বাংলাদেশ আজ বিশ্বের বুকে উন্নয়নের রোল মডেল। এই উন্নয়নের রূপকার আর কেউ নন, বঙ্গবন্ধু দুলালী শেখ হাসিনা।

শত ঝড়-ঝঞ্ঝাকে তুড়ি মেরে উড়িয়ে, সকল বাধাকে সাহসের সঙ্গে রুখে কীভাবে সামনে এগোতে হয়- দেশকে এগিয়ে নিতে হয় সেই দৃষ্টান্তের অন্য নাম শেখ হাসিনা।

সঠিক পরিকল্পনা, দূরদর্শিতা, সময়পোযোগী সিদ্ধান্ত, মানবিক মূল্যবোধ এবং জনসাধারণের কল্যাণে নিজেকে উজাড় করে দেওয়ার দৃঢ় ইচ্ছাশক্তি ও অনুপ্রেরণার প্রতিভু শেখ হাসিনা।

শোককে কীভাবে শক্তি বানাতে হয়, সাহসকে কীভাবে সম্পদে রূপান্তরিত করতে হয়, সামান্যকে কীভাবে অসামান্য মর্যাদায় গড়ে তুলতে হয়, সাধারণের মধ্যে থেকেও কীভাবে অসাধারণ হয়ে ওঠা যায়- তার মূর্ত প্রতীক শেখ হাসিনা।

১৯৪৭ সালের ২৮ সেপ্টেম্বর গোপালগঞ্জের টুঙ্গিপাড়ায় জন্মগ্রহণ করেন এই মহিয়সী। আজ তার ৭৫তম জন্মদিন।

জননেত্রী শেখ হাসিনাকে পেরুতে হয়েছে হাজারো ষড়যন্ত্র আর বাঁধার প্রাচীর। জীবনের প্রতিটি মুহূর্ত ছিল ঝূঁকিপূর্ণ। সেই ঝুঁকি উপেক্ষা করে অদম‌্য সাহসিকতার সঙ্গে আজ তিনি ৭৬-এ পা রাখলেন।

উন্নয়নের রোলমডেল এই বাংলাদেশের নান্দনিক রূপকার শেখ হাসিনাকে এখন পর্যন্ত প্রায় ২০ বার হত‌্যা চেষ্টা চালানো হয়েছে। এর মধ‌্যে সবচেয়ে ভয়াবহ ও ন‌্যাক্কারজনক হামলা চালানো হয় ২০০৪ সালের ২১ আগস্ট। সেদিন তিনি বঙ্গবন্ধু অ্যাভিনিউতে বক্তব্য দিচ্ছিলেন।

সেসময় তাকেসহ আওয়ামী লীগের কেন্দ্রীয় নেতাদের হত্যার উদ্দেশ্যে এক ডজনেরও বেশি গ্রেনেড বিষ্ফোরণ ঘটানো হয়। তাঁর গাড়ি লক্ষ্য করে গুলিও ছোড়া হয়। তবে তিনি প্রাণে বেঁচে যান। সেদিনের সেই নারকীয় যজ্ঞে ২৩ জন নেতাকর্মী নিহত হন। আহত হন প্রায় তিন শতাধিক। ওই হামলায় মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয় শেখ হাসিনার শ্রবণশক্তি। তিনি আজও বয়ে চলেছেন সেই যন্ত্রণা।

বঙ্গবন্ধু স্বপ্ন দেখেছিলেন বলেই বাঙালি আলাদা রাষ্ট্র পেয়েছে। বঙ্গবন্ধুকন্যাও স্বপ্ন দেখেছেন। জাতীকেও স্বপ্ন দেখিয়েছেন।

তিনি স্বপ্ন দেখেছেন দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণ হবে- হয়েছে। ঘরে ঘরে বৈদ্যুতিক আলো জ্বলবে- জ্বলেছে। পদ্মাসেতু বানাবেন- বানিয়েছেন। কর্ণফুলী টানেল বানাবেন- বানিয়েছেন। স্বপ্ন দেখেছেন ঢাকা মেট্রোরেল হবে- হয়েছে। গভীর সমুদ্র বন্দর হবে- হচ্ছে। মহাকাশে দেশের নিজস্ব স্যাটেলাইট থাকবে- রয়েছে। দেশ বিশ্ব পরিমণ্ডলে সম্মান ও মর্যাদার আসনে অধিষ্ঠিত হবে- হয়েছে। স্বপ্ন দেখেছেন উন্নত বাংলাদেশ বানাবেন- সে কাজও এগিয়ে চলেছে।

দক্ষিণ এশিয়ার রাজনীতিতে শেখ হাসিনা আজ দক্ষতায়, মেধায়, প্রজ্ঞায়, দূরদর্শিতায় সবাইকে পেছনে ফেলেছেন। আমরাও স্বপ্ন দেখি তাঁরই হাত ধরে এক সময় বাংলাদেশ হবে সফল ও উন্নত রাষ্ট্র। মাথাপিছু আয়, জিডিপি, নিরাপত্তা, খাদ্য, শিক্ষা, চিকিৎসা সবকিছুতেই বাংলাদেশ হবে অনন‌্য।

ভালো থাকবেন, দেশের মানুষকে ভালো রাখবেন। শুভ জন্মদিন ধরিত্রীর আদরের কন্যা। সুস্থ থাকুন, দীর্ঘজীবী হোন।

এমএম/সনি

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ