ঢাকা     বৃহস্পতিবার   ২৫ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ১২ ১৪৩১

চলছে গণটিকা ক্যাম্পেইন

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৫৩, ২৮ সেপ্টেম্বর ২০২১   আপডেট: ১৬:০৫, ২৮ সেপ্টেম্বর ২০২১
চলছে গণটিকা ক্যাম্পেইন

সারা দেশে চলছে গণটিকা ক‌্যাম্পেইন

প্রধানমন্ত্রী শেখ হাসিনার ৭৫তম জন্মদিন উপলক্ষে বিশেষ টিকাদান ক্যাম্পেইন শুরু হয়েছে মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকাল ৯টায়। সারা দেশে ৮০ লাখ মানুষকে দেওয়া হবে বলে সোমবার (২৭ সেপ্টেম্বর) স্বাস্থ্য অধিদপ্তরের মহাপরিচালক এবিএম খুরশীদ আলম এ তথ্য জানিয়েছেন।

তিনি বলেন, ‘এ ক্যাম্পেইনে শুধু প্রথম ডোজের টিকা দেওয়া হবে। আগামী মাসের ২৮ অক্টোবর তারিখে দ্বিতীয় ডোজের টিকা দেওয়া হবে। টিকা দেওয়ার পরও কর্মী বাহিনী টিকাদান কেন্দ্রে ১ ঘণ্টা অপেক্ষা করবে। তবে, স্থানীয় ব্যবস্থাপনায় ক্যাম্পেইনের সময় পরিবর্তন বা পরিবর্ধন করা যাবে। ঝড়-বৃষ্টিসহ যেকোনো সুবিধা-অসুবিধার বিষয় মাথায় রেখে তারা সময় পরিবর্তন করতে পারবেন।’

স্বাস্থ্য মহাপরিচালক বলেন, ‘৮০ লাখ মানুষকে টিকা দেওয়ার পরিকল্পনা করা হয়েছে। বিশেষ ক্যাম্পেইনের অধীনে ৭৫ লাখ এবং চলমান কর্মসূচির আওতায় ৫ লাখ মানুষকে টিকা দেওয়া হবে।’

রাজধানীর কয়েকটি টিকাদান কেন্দ্রে গিয়ে দেখা গেছে, টিকা দেওয়ার জন্য লোকজনের তেমন ভিড় নেই। ইতোমধ্যে কয়েকবার গণটিকা কর্মসূচি পরিচালনার পাশাপাশি নিয়মিত টিকাদান কর্মসূচি চলমান থাকায় লোকজনের উপস্থিতি কিছুটা কম বলে জানিয়েছেন গ্রিন রোড এলাকার সূর্যের হাসি ক্লিনিক কেন্দ্রের ডা. শামীম আরা খানম। বেলা বাড়ার পাশাপাশি লোকজনের উপস্থিতি বাড়ার আশা করছেন এই চিকিৎসক। 

সারা দেশে উপজেলা পর্যায়ের প্রতিটি ইউনিয়নের একটি করে ওয়ার্ড বুথে এ কার্যক্রম চলবে। পৌরসভায় একটি ওয়ার্ডের একটি কেন্দ্রে একটি বুথ এবং সিটি করপোরেশনের প্রতিটি ওয়ার্ডে তিনটি বুথ থাকবে। সারা দেশে আগে থেকে যেসব কেন্দ্রে টিকা দেওয়ার ব্যবস্থা ছিল, সেগুলোতে টিকাদান অব্যাহত থাকবে। কেন্দ্রগুলোতে নারীদের জন্য পর্দাঘেরা আলাদা টিকার জায়গার ব্যবস্থা করা হবে।

২৫ বছর বা বেশি বয়সীদের এসএমএসের মাধ্যমে এ টিকা কর্মসূচির কথা জানিয়ে দেওয়া হয়েছিল। এ কর্মসূচিতে বয়স্ক, শারীরিক প্রতিবন্ধী ও নারীদের অগ্রাধিকার দেওয়া হচ্ছে। তবে, গর্ভবতী নারীদের এ টিকা ক্যাম্পেইনের আওতায় আনা হয়নি। এ টিকা নিতে জাতীয় পরিচয়পত্র এবং টিকা কার্ড সঙ্গে নিয়ে আসতে হচ্ছে।

মেসবাহ/রফিক

সম্পর্কিত বিষয়:

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়