Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ১৭ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৯ রবিউল আউয়াল ১৪৪৩

বিসিকের ওয়ানস্টপ সার্ভিসে মিলবে পরিবেশ অধিদপ্তরের ২৪ সেবা

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৭:৪৬, ২৮ সেপ্টেম্বর ২০২১  
বিসিকের ওয়ানস্টপ সার্ভিসে মিলবে পরিবেশ অধিদপ্তরের ২৪ সেবা

বিসিক ও পরিবেশ অধিদপ্তরের মধ‌্যে সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠান

এখন থেকে পরিবেশ অধিদপ্তরের ২৪টি সেবা ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে দেবে বাংলাদেশ ক্ষুদ্র ও কুটির শিল্প করপোরেশন (বিসিক)। এ লক্ষ্যে পরিবশে অধিদপ্তরের ও বিসিকের মধ‌্যে সমঝোতা স্মারক (এমওইউ) স্বাক্ষরিত হয়েছে।

মঙ্গলবার (২৮ সেপ্টেম্বর) সকালে বিসিক সম্মেলন কক্ষে নিজ নিজ প্রতিষ্ঠানের পক্ষে সমঝোতা স্মারকে স্বাক্ষর করেন বিসিক চেয়ারম্যান মো. মোশতাক হাসান ও পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক মো. আশরাফ উদ্দিন।

এ সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে শিল্প উদ্যোক্তারা বিসিক শিল্পনগরীগুলোতে শিল্পকারখানা স্থাপনের জন্য পরিবেশ অধিদপ্তরের ২৪টি সেবা বিসিক ওয়ানস্টপ সার্ভিসের মাধ্যমে নিতে পারবেন। প্রধান সেবাগুলো হলো—পরিবেশগত ছাড়পত্র, পরিবেশগত ছাড়পত্র নবায়ন, পরিবেশ অবস্থানগত ছাড়পত্র, পরিবেশগত প্রভাব মূল্যায়ন (ইআইএ) অনুমোদন, রেফারেন্সের শর্তাবলী (টিওআর) অনুমোদন এবং জিরো ডিসচার্জ অনুমোদন। ক্যাটাগরির ভিত্তিতে অন্যান্য সেবাগুলো হলো—পরিবেশ অবস্থানগত ছাড়পত্র (লাল), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র (কমলা-ক), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র (কমলা-খ), পরিবেশ অবস্থানগত ছাড়পত্র (সবুজ), পরিবেশগত ছাড়পত্র (লাল), পরিবেশগত ছাড়পত্র (কমলা-ক), পরিবেশগত ছাড়পত্র (কমলা-খ), পরিবেশগত ছাড়পত্র (সবুজ), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (লাল), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-ক), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (কমলা-খ), পরিবেশগত ছাড়পত্র নবায়ন (সবুজ), ইআইএ অনুমোদন (লাল), ইআইএ অনুমোদন (কমলা-ক ও খ), টিওআর অনুমোদন (লাল), টিওআর অনুমোদন (কমলা-ক ও খ) এবং জিরো ডিসচার্জড অনুমোদন।

সমঝোতা স্মারক স্বাক্ষর অনুষ্ঠানে উপস্থিত ছিলেন—বিসিকের পরিচালক (অর্থ) স্বপন কুমার ঘোষ, পরিচালক (শিল্প উন্নয়ন ও সম্প্রসারণ) নেপাল চন্দ্র কর্মকার, বিসিক সচিব মো. মফিদুল ইসলাম, পরিবেশ অধিদপ্তরের পরিচালক (পরিবেশগত ছাড়পত্র) মাসুদ ইকবাল মো. শামীম, পরিচালক (আইটি) ফরিদ আহমেদসহ বিসিক ও বিজনেস অটোমোশনের ঊর্ধ্বতন কর্মকর্তারা।

অনুষ্ঠানে বিসিক চেয়ারম্যান বলেন, ‘দেশে পরিবেশবান্ধব শিল্পায়নে কাজ করছে বিসিক। একই ছাতার নিচে সব সেবা নিশ্চিত করতে বিসিক চালু করেছে ওয়ানস্টপ সার্ভিস। পরিবেশবান্ধব শিল্পায়নের জন্য পরিবেশ অধিদপ্তর একটি গুরত্বপূর্ণ অংশীজন। আজকে পরিবেশ অধিদপ্তরের সঙ্গে সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দেশে পরিবেশবান্ধব শিল্পায়ন গতিশীল হবে।’

পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক বলেন, ‘বিসিক ও পরিবেশ অধিদপ্তর সমঝোতা স্মারক স্বাক্ষরের ফলে দেশে পরিবেশবান্ধব শিল্পায়নের ক্ষেত্রে নতুন অধ্যায়ের সূচনা হলো।’

উল্লেখ্য, চলতি বছর ১৩ জুন ওয়ানস্টপ সার্ভিস চালু করে বিসিক। এর আগে বিসিককে ওয়ান স্টপ সার্ভিস আইনে অন্তর্ভুক্ত করে গতকাল ১৯ জুলাই ২০২০ সালে প্রজ্ঞাপন জারি করেছিল প্রধানমন্ত্রীর কার্যালয়।

ঢাকা/শিশির/রফিক

সর্বশেষ

পাঠকপ্রিয়