Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ১৬ অক্টোবর ২০২১ ||  কার্তিক ১ ১৪২৮ ||  ০৮ রবিউল আউয়াল ১৪৪৩

ঢাকা ও কলকাতা থেকে প্রকাশিত হচ্ছে ‘দেবো খোঁপায় তারার ফুল’

নিউজ ডেস্ক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:৩৯, ১৪ অক্টোবর ২০২১  
ঢাকা ও কলকাতা থেকে প্রকাশিত হচ্ছে ‘দেবো খোঁপায় তারার ফুল’

কবি কাজী নজরুল ইসলামের অমর প্রেমকাহিনি অবলম্বনে রচিত জনপ্রিয় কথাশিল্পী মোস্তফা কামালের নতুন উপন্যাস ‘দেবো খোঁপায় তারার ফুল’ ঢাকা ও কলকাতা থেকে একযোগে প্রকাশিত হচ্ছে। 

সম্প্রতি লেখক ও প্রকাশকের মধ্যে এ সংক্রান্ত একটি চুক্তি সই হয়েছে। আগামী ডিসেম্বরে ঢাকা থেকে অন্যপ্রকাশ এবং কলকাতা থেকে পত্রভারতী বইটি প্রকাশ করবে।  অন্যপ্রকাশ দপ্তরে এ অনুষ্ঠানে উপস্থিত ছিলেন কথাশিল্পী মোস্তফা কামাল, অন্যপ্রকাশের প্রধান নির্বাহী মাজহারুল ইসলাম এবং পরিচালক আবদুল্লাহ্ নাসের। 

প্রেমের কবি দ্রোহের কবি নজরুল। প্রেম এসেছে তার জীবনে বারবার। নানা দুর্ঘটনা-দুর্বিপাকে বিপর্যস্ত হয়েছেন কবি। ফিরতে চেয়েছেন প্রেমে। কিন্তু অপ্রেম যেন তার ললাটলিখন! 

কুমিল্লার দৌলতপুরের রূপবতী কিশোরী কন্যা সৈয়দা খাতুন। বিমুগ্ধ কবি ভালোবেসে তার নাম দেন নার্গিস।

ঝড়ের রাতে কবির আশ্রয় হয় কান্দিরপাড়ের সেনবাড়িতে। জ্বরগ্রস্ত কবিকে সেবা দিয়ে সুস্থ করে তোলেন কিশোরী আশালতা সেনগুপ্ত ওরফে দুলি। আবেগের জোয়ারে ভাসলেন কবি। গভীর এক সম্পর্কে জড়ালেন কবি। ভালোবেসে দুলির নাম দিলেন প্রমীলা।

হঠাৎই দৃশ্যপটে ফজিলাতুন্নেসা। ছন্দপতন ঘটল আবার। প্রেমে বেসামাল কবি ছুটে গেলেন তার কাছে। কিন্তু বিদুষী নারীর মন পাওয়া কি অত সোজা। প্রত্যাখ্যানের পীড়ন আর বিরহবেদনায় বিপর্যস্ত কবি।

নজরুলের অমর প্রেমকাহিনি লিখেছেন কথাকার মোস্তফা কামাল। আমাদের জানা-অজানা ঘটনাগুলোর শৈল্পিক উপস্থাপন তার এই বৃহৎ  কলেবরের নতুন উপন্যাস ‘দেবো খোঁপায় তারার ফুল’।

/এসবি/

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ