ঢাকা     শনিবার   ২০ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৭ ১৪৩১

‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথ চলি’

নিউজ ডেস্ক  || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ০৯:৩১, ১৫ অক্টোবর ২০২১   আপডেট: ০৯:৩৪, ১৫ অক্টোবর ২০২১
‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথ চলি’

দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের চলাচলের জন্য সাদাছড়ির ব্যবহার গুরুত্বপূর্ণ।  এতে সাধারণ মানুষ তাদের পথ চলতে সাহায্য করে। সাদাছড়ি দৃষ্টিপ্রতিবন্ধী নিরাপদে চলাচলের প্রতীক।

আজ বিশ্ব সাদাছড়ি নিরাপত্তা দিবস। অবশ্য মার্কিন যুক্তরাষ্ট্রে এটি জাতীয় দিবস।  ২০১১ সালে প্রেসিডেন্ট বারাক ওবামা দিবসটির নামকরণ করেছিলেন অন্ধ আমেরিকানদের সমতা দিবস। 

১৯৬৪ সাল থেকে প্রতি বছরের ১৫ অক্টোবর দিবসটি পালিত হয়। দৃষ্টিপ্রতিবন্ধী এবং অন্ধত্ব এবং স্বাধীনতার হাতিয়ারের প্রতীক, সাদা বেতের লোকদের কৃতিত্ব উদযাপনের জন্য তারিখটি আলাদা করা হয়েছে। ‘ডিজিটাল সাদাছড়ি, নিরাপদে পথ চলি’—এই প্রতিপাদ্যে সারা বিশ্বের মতো বাংলাদেশেও আজ দিসটি পালিত হচ্ছে। 

লায়নস ইন্টারন্যাশনালের হিসাব মতে, বিশ্বে আড়াই কোটি মানুষ পুরোপুরি অথবা আংশিকভাবে চোখে দেখে না। এসব দৃষ্টিপ্রতিবন্ধী মানুষের নিরাপদে সড়ক ও অন্যান্য স্থানে চলাচলের সুযোগ করে দেওয়ার প্রতীক হিসাবে সাদাছড়ি ব্যবহার করা হয়। এতে যারা চোখে দেখেন তারা তাদের চলাচলে সহযোগিতা করেন।

দিবসটি উপলক্ষ্যে সমাজকল্যাণ মন্ত্রণালয় মিরপুরে জাতীয় প্রতিবন্ধী উন্নয়ন ফাউন্ডেশনে সামাজিক দূরত্ব বজায় রেখে র‍্যালি, আলোচনা সভার আয়োজন করেছে। এ ছাড়া দৃষ্টিপ্রতিবন্ধী মেধাবী শিক্ষার্থীদের সম্মাননা দেওয়া হবে। এ জন্য উচ্চমাধ্যমিক, স্নাতক ও স্নাতকোত্তর পর্যায়ে অধ্যয়নরত দৃষ্টিপ্রতিবন্ধী শিক্ষার্থীদের এককালীন অনুদান দেওয়া হয়েছে। পাশাপাশি দেশের ৬৪ জেলায় আলোচনা সভা ও স্মার্ট সাদাছড়ি বিতরণ করা হবে। 

ঢাকা/টিপু 

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়