Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

আন্তর্জাতিকভাবে শেখ রাসেল দিবস পালন করতে চান পলক

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৪:৩৩, ১৭ অক্টোবর ২০২১   আপডেট: ১৪:৫৬, ১৭ অক্টোবর ২০২১
আন্তর্জাতিকভাবে শেখ রাসেল দিবস পালন করতে চান পলক

বক্তব‌্য রাখছেন জুনাইদ আহমেদ পলক। নিজস্ব ছবি

আন্তর্জাতিকভাবে শেখ রাসেল দিবস পালনের অভিপ্রায় ব্যক্ত করে আইসিটি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেছেন, প্রিয় লেখক ও দার্শনিক বার্টেন্ড রাসেল এর নামে ছোট ছেলের নাম রেখেছিলেন বঙ্গবন্ধু। রাসেল ছিলেন অতিথিপরায়ণ, বন্ধুবৎসল। এমন একজন শিশুকে যারা হত্যা করেছে, যারা তা সমর্থন করেছে, সকলের প্রতি আমাদের ঘৃণা। আর এই দিবসটিতে বিশ্বের প্রতিটি শিশু যেনো নিরাপদ থাকে সেটাই আমাদের প্রত্যাশা।

রোববার (১৭ অক্টোবর) আইসিটি টাওয়ারে শেখ রাসেল জাতীয় দিবস উপলক্ষে আয়োজিত সংবাদ সম্মেলনে প্রতিমন্ত্রী এসব কথা বলেন।

তিনি বলেন, ১৯৮৯ সালের ২০ ফেব্রুয়ারি প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে গড়ে তোলা শেখ রাসেল শিশু-কিশোর পরিষদ এতদিন নিজেদের উদ্যোগে শেখ রাসেল দিবস পালন করে আসছিলো। এবার আইসিটি বিভাগের উদ্যোগে জাতীয়ভাবে এই দিবস পালন করা হবে।

পলক বলেন, বিশ্বজুড়েই যেন শিশুরা নিরাপদে বেড়ে উঠতে পারে সেজন্য এবার দেশে ও বিদেশে বাংলাদেশের দূতাবাসগুলোতে জাতীয়ভাবে অনুষ্ঠান করছি। তবে অচিরেই এই দিনটি আন্তর্জাতিকভাবে পালন করা হবে।

প্রতিমন্ত্রী জানান, প্রযুক্তি খাতে ভবিষ্যতের শিশুদের পারদর্শী করে তুলতে ইতোমধ্যে বাংলাদেশ কম্পিউটার কাউন্সিল ও আইসিটি অধিদপ্তর যৌথভাবে সারা দেশে ৮ হাজার শেখ রাসেল ডিজিটাল ল্যাব স্থাপন করেছে। পাশাপাশি এ বছরই ৩০০টি সংসদীয় আসনে স্কুল অব ফিউচার স্থাপন কাজ শেষ হবে। এ ছাড়া একটি শিশুও যেনো পথে না থাকে, গৃহহীন না থাকে সে জন্য ১৩টি প্রতিষ্ঠান কাজ করছে এবং মিনিস্টারিয়েল গঠনের উদ্যোগ নেয়া হয়েছে। একইভাবে ১৮ অক্টোবর শিশুদের জন্য জাতীয় জাদুঘর উন্মুক্ত থাকবে। শিক্ষা, সংস্কৃতি, ক্রীড়া ও যুব বিভাগ দেশজুড়ে দিবসটি পালনে নানা উদ্যোগ গ্রহণ করেছে।

অনুষ্ঠানে জানানো হয়, দিবসটি উপলক্ষে ১০টি শেখ রাসেল স্বর্ণপদক, দশম প্রজন্মের ২০টি কোরআই সেভেন ল্যাপটপ পুরস্কার দেবে আইসিটি বিভাগ। একইসঙ্গে বিভিন্ন প্রতিযোগিতায় বিজয়ীদের জন্য এলইডিপি প্রকল্পের মাধ্যমে অষ্টম প্রজন্মের ৪০০০ কোর আই ৫ ল্যাপটপ পুরস্কার দেয়া হবে। এর মধ্যে জেলা পর্যায়ে ৩৯৯৯৫টি ল্যাপটপ দেয়া হবে।

সংবাদ সম্মেলনে আইসিটি বিভাগের জ্যেষ্ঠা সচিব এন এম জিয়াউল আলম ও শেখ রাসেল শিশু কিশোর পরিষদের মহাসচিব কে এম শহীদুল্লাহ বক্তব্য রাখেন।

হাসান/কেআই

সর্বশেষ

পাঠকপ্রিয়