Risingbd Online Bangla News Portal

ঢাকা     সোমবার   ২৯ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৫ ১৪২৮ ||  ২২ রবিউস সানি ১৪৪৩

বেসরকারি খাতে সহজ শর্তে ঋণ দিন: অর্থমন্ত্রী

বিশেষ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:২৩, ১৮ অক্টোবর ২০২১   আপডেট: ০০:৩০, ১৯ অক্টোবর ২০২১
বেসরকারি খাতে সহজ শর্তে ঋণ দিন: অর্থমন্ত্রী

ছবি: ইন্টারনেট

বেসরকারি খাতের উন্নয়নে সহজ শর্তে ঋণ দিতে বিশ্ব ব্যাংকের অঙ্গ সংগঠন ইন্টারন্যাশনাল ফিন্যান্স করপোরেশনের (আইএফসি) প্রতি আহ্বান জানিয়েছেন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল।

সোমবার (১৮ অক্টোবর) বিশ্ব ব্যাংক–আইএমএফ’র বার্ষিক সভা-২০২১ এর সাইড লাইনে বাংলাদেশ এবং আইএফসি’র প্রতিনিধিদলের মধ্যে একটি ভার্চুয়াল সভা অনুষ্ঠিত হয়। 

অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বাংলাদেশ প্রতিনিধি দলের এবং আইএফসি’র ব্যবস্থাপনা পরিচালক মাখতার ডিওপ আইএফসি প্রতিনিধিদলের নেতৃত্ব দেন।

সভায় বাংলাদেশ প্রতিনিধিদলে বিশ্বব্যাংকের বিকল্প নির্বাহী পরিচালক মোহাম্মদ শফিউল আলম, অর্থ মন্ত্রণালয়ের অর্থ বিভাগের সিনিয়র সচিব আব্দুর রউফ তালুকদার এবং অর্থনৈতিক সম্পর্ক বিভাগের সচিব ফাতিমা ইয়াসমিনসহ অর্থ মন্ত্রণালয় ও বাংলাদেশ ব্যাংকের প্রতিনিধি অংশ নেন।    

অর্থমন্ত্রী তার বক্তব্যে গত ২০১৯ সালে লন্ডন স্টক এক্সচেঞ্জ ‘বাংলা বন্ড ইস্যু’ করার জন্য আইএফসি এর প্রশংসা করেন। তিনি অপ্রত্যাশিত অভিঘাত কোভিড-১৯ মহামারির সময় বেসরকারি খাতে বিশেষত ব্যাংক, বিভিন্ন উৎপাদনমুখী প্রতিষ্ঠান এবং নতুন উদ্যোক্তাদের বিনিয়োগ সহযোগিতা অব্যাহত রাখায় আইএফসিকে ধন্যবাদ জানান। 

এ সময় অর্থমন্ত্রী করোনা মোকাবিলায় বাংলাদেশ সরকারের গৃহীত পদক্ষেপগুলো এবং বিশ্বব্যাপী অর্থনৈতিক মন্দার মধ্যেও গত বছর বাংলাদেশের ধনাত্মক জিডিপি প্রবৃদ্ধির বিষয়টি তুলে ধরেন।

সভায় বাংলাদেশের পুঁজিবাজারে ‘টাকা বন্ড’ ইস্যুর বিষয়ে, সামগ্রিক আর্থিক খাতের সংস্কার, আইএফসির কান্ট্রি স্ট্রাটেজি এবং পাবলিক প্রাইভেট পার্টনারশিপ (পিপিপি) এর মাধ্যমে বিনিয়োগের বিষয়ে আলোচনা হয়। 

অর্থমন্ত্রী আইএফসিকে বেসরকারি খাতের উন্নয়নে অনশোর টাকা বন্ড, পিপিপিসহ অন্যান্য ক্ষেত্রে সহজ শর্তে ঋণ দেওয়ার জন্য অনুরোধ করেন।

অর্থমন্ত্রী ২০৩১ সালে মধ্যম আয়ের এবং ২০৪১ সালে উন্নত দেশ গড়তে বিপুল বিনিয়োগের বিষয়টি তুলে ধরে আইএফসি’কে বাংলাদেশে পিপিপি’র মাধ্যমে বিনিয়োগে প্রয়োজনীয় কারিগরি সহায়তার জন্য অনুরোধ জানান। একই সঙ্গে আইএফসিকে বাংলাদেশে বেসরকারি খাতে বিনিয়োগ বৃদ্ধির জন্য এগিয়ে আসতে অনুরোধ জানান। 

আইএফসি বাংলাদেশের সঙ্গে তাদের ভবিষ্যৎ পার্টনারশিপ আরো সংহত করার আশাবাদ ব্যক্ত করে।

হাসনাত/এনএইচ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়