Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

‘প্রযুক্তিতে উন্নত হলে অপরাধ দমনে এগিয়ে যাওয়া সম্ভব’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৫:৩৫, ১৯ অক্টোবর ২০২১   আপডেট: ১৫:৩৭, ১৯ অক্টোবর ২০২১
‘প্রযুক্তিতে উন্নত হলে অপরাধ দমনে এগিয়ে যাওয়া সম্ভব’

র‌্যাবের অতিরিক্ত মহাপরিচালক (এডিজি) কর্নেল এ কে এম আজাদ বলেছেন প্রযুক্তিতে যত উন্নত হওয়া যাবে, অপরাধ দমনে ততই এগিয়ে যাওয়া সম্ভব। আধুনিক প্রযুক্তির মাধ্যমে তথ্য সংগ্রহ ও অপরাধী শনাক্ত করা যাবে।

মঙ্গলবার (১৮ অক্টোবর) দুপুরে র‌্যাবের সদরদপ্তরে এক অনুষ্ঠানে তিনি এসব কথা বলেন।

তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী ডিজিটাল সেক্টরে অভূতপূর্ব উন্নতি করেছেন এবং এ অগ্রগতি এগিয়ে চলেছে। র‌্যাব বাংলাদেশ সরকারের একটি বিশেষ বাহিনী। সৃষ্টির শুরু থেকে প্রযুক্তি ব্যবহার করে অপরাধ দমন, জঙ্গি, চরমপন্থীদের উৎপাটন এবং দুর্নীতিবিরোধী বিভিন্ন কার্যক্রম সফলতার সঙ্গে পালন করছে।’

তিনি জানান, সম্প্রতি উদ্ভাবিত জেল ডাটাবেজ, ক্রিমিনাল ডাটাবেজ ইত্যাদি আধুনিক প্রযুক্তির মাধ্যমে সফলভাবে অনেক গুরুত্বপূর্ণ অপরাধ দমন করা হচ্ছে। বর্তমানে প্রযুক্তির প্ল্যাটফর্ম হচ্ছে ন্যাশনাল টেলিকমিউনিকেশন মনিটরিং সেন্টার বা এনটিএমসি। বিশ্বের যত ধরনের উন্নত প্রযুক্তি আছে তার অন্যতম এটি। এনটিএমসি থেকে বিভিন্ন অভিযোগ এবং অন্যান্য কার্যক্রম পরিচালনার জন্য আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনী এখন অতীতের চেয়ে অনেক সহজে অপরাধ দমন ও নিয়ন্ত্রণ করছে। এখন থেকে শুধু সদরদপ্তর না, ১৫টি ব্যাটেলিয়ান এ সুবিধার আওতায় আসবে। এছাড়া, দুর্গম এলাকায় থাকা ক্যাম্পগুলোও এ সুবিধা ভোগ করতে পারবে।

ঢাকা/মাকসুদ/ইভা 

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়