Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৮ ||  ২৮ রবিউস সানি ১৪৪৩

নিবন্ধন ছাড়া ই-কমার্স নয়, চলছে মনিটরিং: মন্ত্রিপরিষদ সচিব

সচিবালয় প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৬:০৩, ১৯ অক্টোবর ২০২১   আপডেট: ১৬:২১, ১৯ অক্টোবর ২০২১
নিবন্ধন ছাড়া ই-কমার্স নয়, চলছে মনিটরিং: মন্ত্রিপরিষদ সচিব

নিবন্ধনের বাইরে কেউ যেন ই-কমার্স প্রতিষ্ঠান চালাতে না পারে সেজন্য নিবন্ধন ও মনিটরিংয়ে কাজ চলছে বলে জানিয়েছেন মন্ত্রিপরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম।

সোমবার (১৯ অক্টোবর) বৈঠক শেষে সচিবালয়ে এক প্রশ্নের জবাবে তিনি এ তথ্য জানান।

এর আগে এদিন মন্ত্রিসভার বৈঠক অনুষ্ঠিত  হয়। ভিডিও কনফারেন্সে গণভবন থেকে প্রধানমন্ত্রী ও সচিবালয়ের মন্ত্রিপরিষদ বিভাগ থেকে মন্ত্রী ও প্রতিমন্ত্রীরা বৈঠকে অংশ নেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা বৈঠকে সভাপতিত্ব করেন।

মন্ত্রিপরিষদ সচিব বলেন, ই-কমার্স নিয়ে বেশ কিছু আলোচনা হয়েছে। সাম্প্রতিক সময়ে ই-কমার্সের যে বিষয়গুলো সে বিষয়ে মন্ত্রিপরিষদের পক্ষ থেকে স্বরাষ্ট্রমন্ত্রীর সভাপতিত্বে মিটিং করে পাঁচ সদস্যের কমিটি করে দেওয়া হয়েছে। তারা সময় নিয়েছে, অল্প দিনের প্রতিবেদন দিয়ে দেবেন। আজকে বাণিজ্যমন্ত্রী এবং সচিব বলেছেন, তারা অনেক অগ্রসর হয়েছেন। আমরা এ বিষয়ে বাংলাদেশ ব্যাংক, এনটিএমসি সবাইকে নিয়ে বিস্তারিত আলোচনা করেছি। দুই-আড়াই মাস থেকে একটা নিয়ন্ত্রণে রাখা হয়েছে।

আরো পড়ুন: পিএসসির প্রশ্নফাঁস করলে ১০

তিনি আরো বলেন, কেবিনেটে আজকে সিদ্ধান্ত হয়েছে- এই জাতীয় ব্যবসা বাণিজ্যের যারা জড়িত তাদেরকে নিবন্ধনের মধ্যে মনিটরিং করতে হবে। কীভাবে করা হবে সেটাও আলোচনা হয়েছে। পাশাপাশি জনগণকেও একটু সচেতন করতে হবে যে, আপনি কী জাতীয় প্রস্তাবে সাড়া দিচ্ছেন। পাঁচ লাখ টাকার মোটরবাইক আড়াই লাখ টাকায় দেওয়া হবে শুনেই ঝাঁপিয়ে পড়বে। আমার নিজেরও তো বিচার-বিবেচনা থাকা দরকার যে পাঁচ লাখ টাকার একটা জিনিস কীভাবে আড়াই লাখ টাকায় দেবে। জনগণকেও সচেতন করতে হবে। সুতরাং পেমেন্ট গেটওয়েগুলো সুপারভিশন করার একটা ম্যাকানিজম নিয়ে কাজ করা হচ্ছে যাতে রেজিস্টার্ড পেমেন্ট গেটওয়ের বাইরে কেউ অপারেট না করে।

আসাদ/এনএইচ

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়