ঢাকা     বৃহস্পতিবার   ১৮ এপ্রিল ২০২৪ ||  বৈশাখ ৫ ১৪৩১

পীরগঞ্জের ঘটনার নেপথ্যে সাম্প্রদায়িক উস্কানি: তথ্যমন্ত্রী

রংপুর প্রতিনিধি || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:৪৬, ১৯ অক্টোবর ২০২১   আপডেট: ২২:৪৬, ১৯ অক্টোবর ২০২১
পীরগঞ্জের ঘটনার নেপথ্যে সাম্প্রদায়িক উস্কানি: তথ্যমন্ত্রী

‘পীরগঞ্জের ঘটনা আর কুমিল্লা, চাঁদপুর, নোয়াখালী, উলিপুরে ঘটনা একই সূত্রে গাঁথা। এ ঘটনার নেপথ্যে সাম্প্রদায়িক রাজনীতিকদের উসকানি রয়েছে। আমরা প্রত্যেকটি ঘটনা খতিয়ে দেখছি। অপরাধীদের কেউ ছাড় পাবে না। এদেশে সবার সমান নাগরিক অধিকার রয়েছে।’

মঙ্গলবার (১৯ অক্টোবর) সন্ধ্যায় রংপুরের পীরগঞ্জে রামনাথপুর ইউনিয়নের বড়করিমপুর মাঝিপাড়া গ্রামে ক্ষতিগ্রস্ত হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর পরিদর্শনে এসে সাংবাদিকদের কাছে এসব কথা বলেছেন তথ্য ও সম্প্রচারমন্ত্রী ড. হাসান মাহমুদ।

মন্ত্রী বিএনপি-জামায়াতের রাজনীতি রাষ্ট্রবিরোধী দাবি করে বলেন, আওয়ামী লীগ সাম্প্রদায়িক রাজনীতি বিশ্বাস করে না। সন্ত্রাসের রাজনীতির সঙ্গে আমরা নেই। আমাদের প্রথম পরিচয় আমরা বাঙালী। আর বিএনপির প্রথম পরিচয় ধর্মীয়।

এ সময় সহিংসতা রুখে শান্তি সম্প্রতি রক্ষায় দলীয় নেতাকর্মীদের সজাগ থাকার আহ্বান জানিয়ে হাসান মাহমুদ বলেন, কেউ খোঁচা দিলে আওয়ামী লীগ জেগে ওঠে। অস্তিত্বে আঘাত করা হয়েছে। অতন্দ্র প্রহরীর মতো নেতাকর্মীদের পাহারা দিতে হবে। আমরা মুসলিম, হিন্দু, বৌদ্ধ, খ্রিস্টান বুঝি না। সব ধর্মের মানুষ এ দেশের নাগরিক এবং বাঙালী এটা আমাদের বড় পরিচয়।

এর আগে মন্ত্রী দলীয় নেতাদের সঙ্গে নিয়ে ক্ষতিগ্রস্ত এলাকার লোকজনের সঙ্গে কথা বলে তাদের খোঁজখবর নেন। পরে ক্ষতিগ্রস্তদের প্রত্যেককে নগদ ৫ হাজার টাকা ও ২০ কেজি করে চাল সহায়তা দেওয়া হয়।

এ সময় রংপুরের জেলা প্রশাসক আসিব আহসান, সাবেক সংসদ সদস্য অ‌্যাড. হোসনে আরা লুৎফা ডালিয়া, রংপুর জেলা আ.লীগের সভাপতি মমতাজ উদ্দীন আহমেদ, সাধারণ সম্পাদক অ‌্যাড. রেজাউল করিম রাজু, মহানগরের সাধারণ সম্পাদক বাবু তুষার কান্তি মণ্ডল, আওয়ামী লীগ নেতা রাশেক রহমানসহ রংপুর জেলা, মহানগর ও পীরগঞ্জ উপজেলা আ.লীগ ও সহযোগী সংগঠনের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন।

এর আগে মঙ্গলবার সকাল থেকে বিকেল পর্যন্ত জাতীয় সংসদের স্পীকার ড. শিরিন শারমিন চৌধুরী, সাবেক মন্ত্রী ও জাতীয় সমাজতান্ত্রিক দল (জাসদ) সভাপতি হাসানুল হক ইনু, ভারতীয় সহকারী হাইকমিশনার (রাজশাহী রেঞ্জ) সঞ্জিব কুমার ভাটি ও হিন্দু বৌদ্ধ কল্যাণ ঐক্য পরিষদের কেন্দ্রীয় সভাপতি সাবেক রাষ্ট্রদূত নিমচন্দ্র ভৌমিক ঘটনাস্থল পরিদর্শন করেন।

উল্লেখ্য, গত রোববার (১৭ অক্টোবর) রাতে ফেসবুকে ইসলাম ধর্ম অবমাননার অভিযোগ তুলে পীরগঞ্জে রামনাথপুর ইউনিয়নে হিন্দু সম্প্রদায়ের বাড়িঘরে হামলা, ভাংচুর ও অগ্নিসংযোগ করে উগ্রবাদীরা। 

এ ঘটনায় পীরগঞ্জ থানায় পুলিশের পক্ষ থেকে দুইটি মামলা হয়েছে। ফেসবুকে পোস্ট দেয়া যুবক পরিতোষ সরকারকে সহ হামলার ঘটনায় এখন পর্যন্ত  ৪২ জনকে গ্রেপ্তার করেছে পুলিশ।

আমিরুল/এনএইচ

আরো পড়ুন  



সর্বশেষ

পাঠকপ্রিয়