Risingbd Online Bangla News Portal

ঢাকা     মঙ্গলবার   ৩০ নভেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ১৬ ১৪২৮ ||  ২৩ রবিউস সানি ১৪৪৩

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অভিযোজিত কৃষির ওপর গুরুত্বারোপ

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৯:৩৬, ২০ অক্টোবর ২০২১  
জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অভিযোজিত কৃষির ওপর গুরুত্বারোপ

সমৃদ্ধ এবং উন্নয়নশীল বাংলাদেশ গঠনে জলবায়ু বান্ধব উদ্ভাবনী, টেকসই এবং অন্তর্ভুক্তিমূলক কৃষি পদ্ধতি গ্রহণ বাংলাদেশের অর্থনৈতিক উন্নয়নে সহায়ক ভূমিকা পালন করবে।

ইউরোপীয় ইউনিয়নের (ইইউ) অর্থায়নে এবং ইকো কোঅপারেশন-(পার্ট অব কর্ডেড) এর সহযোগিতায় আয়োজিত জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অভিযোজিত কৃষির ওপর ভার্চুয়াল ওয়েবিনারে কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের পরিচালক (ফিল্ড সার্ভিসেস উইং) একেএম মনিরুল আলম এই কথা বলেন।

বুধবার (২০ অক্টোবর) ইকো কো-অপারেশনের এক সংবাদ বিজ্ঞপ্তিতে এই তথ্য জানানো হয়েছে।

অনুষ্ঠানে সিনজেন্টা ফাউন্ডেশনের গ্লোবাল ইন্স্যুরেন্স সলিউশনের প্রধান ওলগা স্পেকহার্ড; এআর মল্লিক সীডের ব্যবস্থাপনা পরিচালক আতাউস সোপন মালিক, ইনক্লুসিভ বিজনেস সুইডেনের ডেভেলপমেন্ট ডিরেক্টর আনা পেরেজ আপনেও প্যানেলিস্ট হিসেবে উপস্থিত ছিলেন। 

জলবায়ু পরিবর্তন মোকাবিলায় অভিযোজিত কৃষির ওপর ভার্চুয়াল ওয়েবিনারের উদ্দেশ্য ছিল অভিযোজিত কৃষি চর্চা সম্পর্কে জ্ঞান সম্প্রসারণ করা, সরকারি-বেসরকারি অংশীদারিত্ব সহজতর করা এবং এর সম্প্রসারণে সরকারি উদ্যোগকে প্রভাবিত করা।

ওয়েবিনারে উপস্থিত বক্তারা বলেন, জলবায়ু স্থিতিস্থাপক কৃষি, পরিবেশবান্ধব লবণ সহনশীল/বন্যা-সহনশীল ফসল উৎপাদন বৃদ্ধির জন্য নতুন ধারণা, কৃষকদের মধ্যে সহজলভ্য এবং নির্ভরযোগ্য জলবায়ু তথ্য, জলবায়ু বিমা এবং বেসরকারি খাতের অংশগ্রহণ অভিযোজিত কৃষির জন্য গুরুত্বপূর্ণ। 

বাংলাদেশে জলবায়ু পরিবর্তন এই ওয়েবিনারে মাধ্যমে বক্তারা জলবায়ু পরিবর্তনের সাথে খাপ খাইয়ে নেওয়ার জন্য কৃষি উদ্ভাবনের জন্য একটি সক্রিয় পরিবেশ নিশ্চিত করতে বহু অংশীদারদের সহযোগিতা বিবেচনা করার আহ্বান জানান।

হাসান/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়