Risingbd Online Bangla News Portal

ঢাকা     শনিবার   ০৪ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২০ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

‘বাংলাদেশ উন্নত অর্থনীতির দেশ’

জ্যেষ্ঠ প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ২২:০৯, ২১ অক্টোবর ২০২১  
‘বাংলাদেশ উন্নত অর্থনীতির দেশ’

বাংলাদেশ এখন উন্নত অর্থনীতির দেশ। দেশের ডিজিটাল এই ইকোনমিতে শাওমি বিরাট অবদান রাখবে। স্মার্ট ফোনে নিজেদের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করবে।

টেলি কমিউনিকেশনের ক্ষেত্রে ‘দেশের শাওমি দেখাবে আগামী’ স্লোগান নিয়ে গাজীপুরে শুরু হচ্ছে শাওমির নিজস্ব কারখানা। 

এ উপলক্ষে আনুষ্ঠানিকভাবে বৃহস্পতিবার (২১ অক্টোবর) শাওমির পক্ষ থেকে রাজধানীর একটি হোটেলে ঘোষণা দেওয়া অনুষ্ঠানে বিভিন্ন বক্তারা এসব কথা বলেন।

অনুষ্ঠানে প্রধানমন্ত্রীর বেসরকারি খাত উন্নয়ন বিষয়ক উপদেষ্টা সালমান এফ রহমান বলেন, ‘শাওমি কর্তৃপক্ষকে ধন্যবাদ যে তারা প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশের চাহিদার সঙ্গে তাল মিলিয়ে এগিয়ে যাচ্ছে। শাওমির উৎপাদিত ডিভাইস গার্মেন্টস পণ্যের মতো বিশ্বময় রপ্তানি হবে, এই প্রত্যাশাই করি।’

তিনি বলেন, মোবাইল ডিভাইস হিসেবে বিশ্বের দ্বিতীয় ব্র্যান্ড থেকে খুব দ্রুতই শাওমি দেশের কারখানায় ডিভাইস প্রস্তুত করে এক নম্বরে পৌঁছবে। অচিরে নিজেদের চাহিদা মিটিয়ে বিদেশেও রপ্তানি করবে। দ্রুত গতিতে এগিয়ে চলা বাংলাদেশের উন্নয়নের সঙ্গে তাল রেখে শাওমি দেশের অর্থনীতিকে আরও এগিয়ে নিতে সহযোগিতা করবে। বিশ্বের এক নম্বর মোবাইল ব্র্যান্ডের পাশাপাশি শাওমি হবে দেশের এক নম্বর কোম্পানি।’

শাওমি বাংলাদেশের কান্ট্রি ম্যানেজার জিয়াউদ্দিন চৌধুরী বলেন, শাওমিতে বিশ্বজুড়ে কাজ করছে ১৯ হাজার কর্মী। স্মার্ট ফোনের ব্র্যান্ড হিসেবে পৃথিবীজুড়ে দ্বিতীয় অবস্থানে থাকা শাওমি বাংলাদেশে কারখানা করে সেখানে স্মার্ট ফোন উৎপাদন শুরু করতে যাচ্ছে। গাজীপুরের এই কারখানায় কাজ করা ৯৯ শতাংশ কর্মীই বাংলাদেশের।

জিয়াউদ্দিন চৌধুরী বলেন, বিশ্বের ২২ দেশে শাওমি স্মার্ট ফোনে এক নম্বর অবস্থানে আছে। এদের রয়েছে ৪২ কোটি অ্যাকটিভ ইউজার। বাংলাদেশে শাওমির কারখানায় ৭ মিলিয়ন ডলার বিনিয়োগ করে শুরু হচ্ছে এখানকার কারখানা। আগামী ৫ বছরের মধ্যে এটি হবে বাংলাদেশের এক নম্বর স্মার্ট ফোন ব্র্যান্ড। নিজেদের চাহিদা মিটিয়ে বিশ্ববাজারেও রপ্তানি করা হবে।

বিটিআরসি’র ভারপ্রাপ্ত চেয়ারম্যান সুব্রত রায় মৈত্র বলেন, দেশে শাওমির কারখানা স্থাপনের জন্য তাদেরকে অভিনন্দন জানাই। নিজেদের চাহিদা মিটিয়ে বিশ্ববাজারে শাওমি তাদের স্মার্ট ফোন রপ্তানি করবে। সারা বিশ্বে মেইড ইন বাংলাদেশের ফোনসেট মানুষের হাতে হাতে ঘুরবে, সেই স্বপ্নটাই দেখছি আমরা। নিজেদের পণ্যের গুণগত মান হবে বিশ্বমানের, এটাই প্রত্যাশা করছি শাওমির সকলের প্রতি। তাদের জন্য শুভকামনা।

তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক বলেন, বিশ্বের দ্বিতীয় সর্বোচ্চ ব্যবহার করা স্মার্ট ফোন শাওমি বাংলাদেশে উৎপাদনে যাচ্ছে, এটা বিশেষ সুখবর আমাদের জন্য। আমাদের আইটি সেক্টর যে এগিয়ে যাচ্ছে তার আরেকটি উজ্জ্বল নিদর্শন হচ্ছে এটি। মোবাইল ফোন আমদানির পরিবর্তে আমরা নিজেদের দেশে তৈরি করে, নিজেদের চাহিদা মিটিয়ে বিদেশি ব্যবহারকারীদের হাতে তুলে দেবো।

ডাক ও টেলিযোগাযোগমন্ত্রী মোস্তফা জব্বার এক ভিডিও বার্তায় বলেন, আজ আমাদের ভীষণ আনন্দের দিন। শাওমির মতো কোম্পানি তাদের বিশ্বমানের মোবাইল ফোন বাংলাদেশে তৈরি করার ঘোষণা দিয়েছে। এক সময় আমরা প্রায় সব ইলেকট্রনিক্স পণ্য আমদানি করতাম। কয়েক বছর থেকে আমরা নিজেরা উৎপাদন করছি। তার সব শেষ সংযোজন হচ্ছে শাওমি ফোন বাংলাদেশে প্রস্তুত করার এই ঘোষণা দেওয়া।

মেসবাহ য়াযাদ/এনএইচ

সর্বশেষ

পাঠকপ্রিয়