Risingbd Online Bangla News Portal

ঢাকা     রোববার   ০৫ ডিসেম্বর ২০২১ ||  অগ্রহায়ণ ২১ ১৪২৮ ||  ২৭ রবিউস সানি ১৪৪৩

সিরাজগঞ্জ-৬ উপনির্বাচন ইভিএমে, পরিপত্র জারি

নিজস্ব প্রতিবেদক || রাইজিংবিডি.কম

প্রকাশিত: ১৮:০৭, ২৫ অক্টোবর ২০২১  
সিরাজগঞ্জ-৬ উপনির্বাচন ইভিএমে, পরিপত্র জারি

আগামী ২ নভেম্বর সিরাজগঞ্জ-৬ আসনের উপ-নির্বাচনে ইলেকট্রনিক ভোটিং মেশিনে (ইভিএম) ভোট গ্রহণ করা হবে। এ লক্ষ‌্যে ইভিএমের নিরাপত্তা, সিল সংরক্ষণ ও গোপনীয়তা রক্ষা, ভোট কেন্দ্রে সিল পাঠানো এবং আইন অনুসারে নির্বাচনী কাগজপত্র সংরক্ষণে পরিপত্র জারি করেছে নির্বাচন কমিশন (ইসি)।

সোমবার (২৫ অক্টোবর) ইসির নির্বাচন পরিচালনা শাখার উপসচিব মো. আতিয়ার রহমান স্বাক্ষরিত এ পরিপত্র জারি করা হয়।

পরিপত্রে বলা হয়েছে, ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী দ্রব্য রিটার্নিং অফিসারের কাছে যথাসময়ে পাঠানো অত্যাবশ্যক। ইভিএমসহ বিভিন্ন নির্বাচনী দ্রব্য জেলা পর্যায়ে পৌঁছানোর পর জেলা ও পুলিশ প্রশাসন বিশেষ সতর্কতামূলক ব্যবস্থা নেবে।

মো. আতিয়ার রহমান জানান, ইভিএমের নিরাপত্তা, ইভিএমের গোপনীয়তা রক্ষা, ব্রাস সিলের নিরাপত্তা কোড নম্বর, হেসিয়ান ব্যাগ ও গানি ব্যাগের মাধ্যমে নির্বাচনী দ্রব্য পাঠানো, নির্বাচনী দ্রব্য ও ভোটগ্রহণ কর্মকর্তাদের গন্তব্যস্থলে পৌঁছানোর জন্য সহায়তা, নির্বাচনী কাগজপত্রাদি নিরাপত্তা সহকারে সংরক্ষণ করতে হবে।

পরিপত্রে বলা হয়েছে, ইভিএম ও বিভিন্ন সিল সংরক্ষণ ও গোপনীয়তা রক্ষা এবং আইন অনুসারে নির্বাচনী কাগজপত্র সংরক্ষণ ও অনুরূপ বিষয়ে জাতীয় সংসদ সাধারণ নির্বাচন উপলক্ষে জারিকৃত নির্দেশনা অনুসারে কার্যক্রম গ্রহণ করার অনুরোধ করা হলো।

সংসদ সদস্য মো. হাসিবুর রহমান স্বপন গত ২ সেপ্টেম্বর মারা গেলে সিরাজগঞ্জ-৬ আসনটি শূন্য ঘোষণা করে সংসদ সচিবালয়। সংবিধান অনুযায়ী, আগামী ৩০ নভেম্বরের মধ্যে এ আসনে উপনির্বাচনের বাধ্যবাধকতা আছে।

সিরাজগঞ্জ-৬ আসনটি শাহজাদপুর উপজেলা নিয়ে গঠিত। এ আসন থেকে হাসিবুর রহমান স্বপন দশম ও একাদশ জাতীয় সংসদ নির্বাচনে জয়ী হয়েছিলেন। তিনি উপজেলা আওয়ামী লীগের সভাপতি ছিলেন।

এর আগে ১৯৯৬ সালে সপ্তম সংসদ সংসদ নির্বাচনে বিএনপি থেকে সংসদ সদস্য হিসেবে নির্বাচিত হয়েছিলেন মো. হাসিবুর রহমান স্বপন। পরে আওয়ামী লীগে যোগ দিলে ১৯৯৮ সালে সংসদ সদস্য পদ হারান তিনি। ১৯৯৮ থেকে ২০০১ সাল পর্যন্ত তিনি শিল্প উপ-মন্ত্রীর দায়িত্ব পালন করেন।

২০০৮ সালে আওয়ামী লীগের টিকিটে শাহজাদপুর উপজেলা চেয়ারম্যান নির্বাচিত হয়েছিলেন মো. হাসিবুর রহমান স্বপন। এর আগে ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান এবং পৌরসভার মেয়র ছিলেন তিনি।

ঢাকা/হাসিবুল/রফিক

সম্পর্কিত বিষয়:

সর্বশেষ

পাঠকপ্রিয়